12.4 C
London
April 26, 2024
TV3 BANGLA
বাকি বিশ্বশীর্ষ খবর

কোভিডের নতুন ‘ভয়ংকর’ ভ্যারিয়েন্ট সম্পর্কে যা জানা গেছে

দক্ষিণ আফ্রিকার ওপর ভ্রমণ বিধিনিষেধাজ্ঞা বাড়িয়েছে যুক্তরাজ্য। শুক্রবার (২৬ নভেম্বর) দুপুর থেকে যুক্তরাজ্যের রেডলিস্টে চলে গেছে দেশটি। সেখানে কোভিডের আরেকটি নতুন এবং অতি সংক্রমণ ক্ষমতাসম্পন্ন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়েছে বলে জানিয়েছে দ্য গার্ডিয়ান।

 

বিজ্ঞানীরা কোভিডের আরেকটি নতুন ভ্যারিয়েন্ট বা রূপের ভাইরাস শনাক্ত করেছেন। এর নাম দেওয়া হয়েছে B.1.1.529 । দক্ষিণ আফ্রিকা, হংকং, ইসরায়েল এবং বতসোয়ানায় এই ভ্যারিয়েণ্টের প্রায় ১০০টি কেস শনাক্ত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। এখন এর সম্ভাব্য প্রভাব বোঝার জন্য

 

বিজ্ঞানীরা জানাচ্ছেন, এটিতে খুবই অস্বাভাবিক মিউটেশন দেখা গেছে যা খুবই উদ্বেগজনক। কারণ এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা এড়াতে এবং এটিকে আরও সংক্রমণযোগ্য করে তুলতে সাহায্য করতে পারে। এখন এটি যদি বর্তমান ভ্যাকসিনগুলোকে এড়াতে সক্ষম হয়, তবে এটি ডেল্টার চাইতেও দ্রুত ছড়িয়ে পড়তে পারে। ফলে আবারও প্যানডেমিক পরিস্থিতি তৈরি হতে পারে।

 

ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সির প্রধান চিকিৎসা উপদেষ্টা ডাঃ সুসান হপকিন্স বলেছেন, দক্ষিণ আফ্রিকার গৌতেং প্রদেশে B.1.1.529 ভ্যারিয়েন্টের কার্যকর প্রজনন সংখ্যা রয়েছে। সেখানে এটি প্রথম পাওয়া গিয়েছিল।

 

নতুন ভ্যারিয়েন্ট কোথায় কোথায় পাওয়া গেছে:

ডায়াগনস্টিক ল্যাবরেটরির প্রাথমিক গবেষণায় জানা যায়, দক্ষিণ আফ্রিকার গৌতেংয়ে ভ্যারিয়েন্টটি দ্রুত বৃদ্ধি পেয়েছে এবং ইতোমধ্যে দক্ষিণ আফ্রিকার অন্যান্য আটটি প্রদেশে এর উপস্থিতি থাকতে পারে।

 

নিশ্চিত হওয়া সনাক্তের কেসগুলো নিয়মিত দৈনিক আপডেটে ন্যাশনাল ইনস্টিটিউট ফর কমিউনিকেবল ডিজিজেস (এনআইসিডি) ২ হাজার ৪৬৫টি নতুন কোভিড সংক্রমণের রিপোর্ট করেছে, যা আগের দিনের সংক্রমণের দ্বিগুণের চেয়ে কিছুটা কম। তবে এনআইসিডি নতুন ভ্যারিয়েন্টের সর্বশেষ পুনরুত্থানকে এর জন্য দায়ী করেনি, যদিও কিছু নেতৃস্থানীয় স্থানীয় বিজ্ঞানীদের সন্দেহ বিপরীতে।

 

দক্ষিণ আফ্রিকা B.1.1.529 হিসাবে প্রায় ১০০টি নমুনা নিশ্চিত করেছে তবে ভ্যারিয়েন্টটি বতসোয়ানা এবং হংকং-এও পাওয়া গেছে। বিজ্ঞানীরা বিশ্বাস করেন, গৌতেং-এর ৯০ শতাংশ নতুন কেস B.1.1.529 হতে পারে।

 

হংকং রিগাল বিমানবন্দর হোটেলে কোয়ারেন্টাইনে থাকা লোকেদের মধ্যে দুটি সংক্রমণ রেকর্ড করেছে। দক্ষিণ আফ্রিকার একজন ভ্রমণকারী তার পাশের ঘরে থাকা ব্যক্তিটিকে সংক্রামিত করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। ইসরায়েল বলেছে যে মালাউই থেকে ফিরে আসা একজন ব্যক্তির মধ্যে এই ভ্যারিয়েন্টের প্রথম কেস সনাক্ত করেছে।

 

২৬ নভেম্বর ২০২১
সূত্র: দ্য গার্ডিয়ান

আরো পড়ুন

যুক্তরাষ্ট্রের মানসিক স্বাস্থ্য বিষয়ক কোচিং ফার্ম বেটারআপে চাকরি নিচ্ছেন প্রিন্স হ্যারি

নিউজ ডেস্ক

শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ জয় বাংলাদেশের

ইংল্যান্ড ও ওয়েলসের স্থানীয় রাস্তাঘাটের জীর্ণদশা, আছে বাজেটের ঘাটতি