15.9 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

এপ্রিল থেকে ইউনিভার্সাল ক্রেডিট, পেনশন, ট্যাক্সসহ অন্যান্য সুবিধায় যেসব পরিবর্তন আসছে

ব্রিটেনে নতুন শুল্ক বছর (ট্যাক্স ইয়ার) এগিয়ে আসার সাথে সাথে ইউনিভার্সাল ক্রেডিট, পেনশন, কাউন্সিল ট্যাক্স, বন্ধক থেকে শুরু করে এনার্জি বিল, জ্বালানী বিল সবকিছুতেই পরিবর্তন আসতে যাচ্ছে ৬ এপ্রিল থেকে।

 

করোনা ভাইরাস মহামারি দ্বারা ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের সহায়তার জন্য গত বছর চালু করা হয়েছিল যে ইউনিভার্সাল ক্রেডিট সাপ্তাহিক ২০ পাউন্ড, তা সেপ্টেম্বর মাসে শেষ হবে।

 

ব্যক্তিগত ভাতা স্থির থাকবে। ব্যক্তিগত ভাতা স্থির থাকলে নিন্ম আয়ের লোকদের ক্ষতি হবে না বলে জানান যুক্তরাজ্যের চ্যান্সেলর ঋষি সুনাক।

 

ইংল্যান্ডে এনএইচএসের প্রেসক্রিপশন চার্জ এপ্রিল থেকে ৯.৩৫ পাউন্ড বেড়ে যাবে। ইংল্যান্ডে নতুন ন্যূনতম মজুরির হার ২.২ শতাংশ বৃদ্ধি পাবে। এর সাথে রাষ্ট্রীয় পেনশন বৃদ্ধি পাবে।

 

নতুন অর্থ বছরে বাড়ছে রোড ট্যাক্স যার অর্থ গাড়ি চালিয়ে যেতে আপনাকে আরও বেশি অর্থ দিতে হবে। যানবাহনের আবগারি শুল্ক বা ভিইডি সাধারণত মুদ্রাস্ফীতির কারণে প্রতি বছর বৃদ্ধি পায়। এই বছরেও এই ট্যাক্স বৃদ্ধি পেতে যাচ্ছে।

 

এপ্রিল মাস থেকে ইংল্যান্ডের বড় কাউন্সিলগুলোর প্রায় দুই তৃতীয়াংশের কাউন্সিল ট্যাক্স ৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেতে যাচ্ছে।

 

বাজেটে কর্পোরেশন ট্যাক্স ১৯ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করার ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী ঋষি সুনাক।

তবে যেসব কোম্পানির বার্ষিক আয় ৫০ হাজার পাউন্ডের মধ্যে সীমাবদ্ধ থাকবে তাদের জন্য ১৯ শতাংশ ট্যাক্স প্রযোজ্য হবে। বলা হচ্ছে, এরমাধ্যমে ১০ শতাংশ ব্রিটিশ কোম্পানিকে উচ্চ হারে ট্যাক্স দিতে হবে সরকারকে।

 

চাইল্ড বেনিফিট বাড়ানোর হচ্ছে। যুক্তরাজ্যের কয়েক লাখ পরিবারের জন্য এপ্রিল থেকে এই বর্ধিত অংকের বেনিফিট কার্যকর হবে। প্রথম সন্তানের জন্য সপ্তাহে ২১ দশমিক ১৫ পাউন্ড এবং একাধিক সন্তানের জন্য ১৪ পাউন্ড করে পাবেন প্রতিটি পরিবার। যেটি আগে ছিল ২১ দশমিক ০৫ এবং ১৩ দশমিক ৯৫ পাউন্ড।

 

মেটারনিটি পে এর হার ১৫১.৯৭ পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। এর সাথে বৃদ্ধি পাচ্ছে বিবাহ ভাতা।

 

জ্বালানির দাম এবং এনার্জি বিল বৃদ্ধির মুখোমুখি হবে ব্রিটেনবাসি এই নতুন অর্থবছর থেকে।

 

প্রতিবন্ধী ভাতা ৮৯.১৫ পাউন্ড থেকে বেড়ে ৮৯.৬০ পাউন্ড করা হচ্ছে। এছাড়া ২৫ বছরের কম বয়সীদের জন্য কর্মসংস্থান ও সহায়তা ভাতা বৃদ্ধি পাচ্ছে। সাথে পেনশন ক্রেডিট এবং প্রাইভেট ইন্ডিপেন্ডেন্স পেমেন্ট (পিআইপি) বৃদ্ধি পাচ্ছে এপ্রিল মাস থেকে।

 

 

২৪ মার্চ ২০২১
এসএফ

আরো পড়ুন

‘তালেবানের আহ্বানে যুদ্ধ করতে আফগানিস্তান গেছে কিছু বাংলাদেশি’

এপ্রিলে বাড়ছে যুক্তরাজ্যের চাইল্ড বেনিফিট ও ইউনিভার্সাল ক্রেডিট

অনলাইন ডেস্ক

টিকটকের নতুন নিয়ম, মুছে যাবে ভিডিও