5.7 C
London
April 18, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

কঠিন হচ্ছে অভিবাসীদের ব্রিটিশ নাগরিকত্ব অর্জন

অভিবাসনের ক্ষে‌ত্রে কঠোর শর্তারোপ ক‌রে বড় ধর‌নের প‌রিবর্তন আন‌তে যাচ্ছে ব্রিটেন। প্রস্তাবিত পরিকল্পনা অনুসারে, অভিবাসীদের ব্রিটেনের নাগরিকত্ব পেতে আগের চেয়ে বেশি সময় অপেক্ষা করতে হবে। বর্তমানে নাগ‌রিক‌ত্বের আগে স্থায়ীভা‌বে বসবা‌সের অনুম‌তি বা ইন‌ডিফি‌নিট লিভ টু রি‌মেইনের আবেদনের জন্য টানা পাঁচ বছর নি‌র্দিষ্ট ভিসায় ব্রিটে‌নে বসবা‌সের নিয়ম প্রযোজ‌্য ছিল। কিন্তু এ সময়সীমা পাঁচ থে‌কে বা‌ড়ি‌য়ে আট বছর করার প‌রিকল্পনা কর‌ছে দেশ‌টির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বা হোম অফিস।

বড় প‌রিবর্তনগুলোর ম‌ধ্যে র‌য়ে‌ছে, আবেদনকারীকে ব্রিটেনে ন্যূনতম দুই বছ‌রের কা‌জ অথবা লেখাপড়ার প্রমাণ দিতে হবে। একই সঙ্গে আবেদনকারী আবেদনের আগের দশ বছর কোনও মামলায় সাজাপ্রাপ্ত হ‌লে তি‌নি স্থায়ী বসবা‌সের জন‌্য যোগ‌্যতা হারা‌বেন।

 

 

 

 

এছাড়া বর্তমা‌নে ৬৫ বছরের বেশি বয়সী‌দের স্থায়ীভাবে বসবাসের ক্ষেত্রে ব্রিটে‌নের জীবনধারার ওপর পরীক্ষা প্রয়োজন হতো না। কিন্তু নতুন প্রস্তাবে তাদের জন‌্যও ‘লাইফ ইন দ‌্য ইউকে’ পরীক্ষার বিধান রাখা হ‌চ্ছে ব‌লে রবিবার ব্রিটিশ সংবাদমাধ্যমের প্রতি‌বেদ‌নে উল্লেখ করা হয়ে‌ছে।

গত সপ্তা‌হে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক ইউরোপীয় নেতা‌দের সঙ্গে বৈঠ‌কে ব‌লে‌ছি‌লেন, অভিবাসন নিয়ন্ত্রণ করা তার মূল লক্ষ্যগুলোর এক‌টি। এরপর এই কড়াক‌ড়ি আরোপের প্রস্ত‌াবের বিষয়টি ব্রিটিশ সংবাদমাধ্যম উঠে এসেছে।

 

 

 

 

ব্রিটে‌নের রাজ‌নৈ‌তিক বি‌শ্লেষকরা বল‌ছেন, আগামী বছর অনুষ্ঠেয় ব্রিটে‌নের সাধারণ নির্বাচন‌কে সাম‌নে রে‌খে অভিবাসন-বি‌রোধী ব্রিটিশ ভোটার‌দের নিজের দল কনজার‌ভে‌টিভ পা‌র্টির প‌ক্ষে টান‌তে এমন নিয়ন্ত্রণের প্রস্তাব নি‌য়ে‌ছেন প্রধানমন্ত্রী সুনাক।

ব্রিটিশ সরকা‌রের একজন মুখপাত্র ব‌লে‌ছেন, ব্রিটিশ নাগ‌রিক হওয়া এক‌টি মর্যাদা, কোনও অধিকার নয়। যারা এই মর্যাদার অধিকারী হ‌বেন তা‌দের ব্রিটে‌নের জন‌্য অবদান রাখা আবশ‌্যক।

 

এম.কে
০৫ জুন ২০২৩

আরো পড়ুন

ভিসা টেকাতে যুক্তরাজ্যে নির্যাতনের মুখেও নীরব অভিবাসী সেবাকর্মীরা

এনার্জি বিল বাড়ায় বন্ধ হওয়ার ঝুঁকিতে ব্রিটেনের শত শত ক্ষুদ্র ব্যবসা

অনলাইন ডেস্ক

আরব আমিরাতে স্পন্সর ছাড়া কাজ করতে পারবেন গ্রিন ভিসাধারীরা