8.7 C
London
May 4, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

কনজারভেটিভ সরকারের সমালোচনায় সাবেক চ্যান্সেলর

প্রাক্তন চ্যান্সেলর ইউকের প্রধানমন্ত্রীকে চিনির ট্যাক্স বাড়ানোর আহ্বান জানিয়েছেন। স্থূলতা ও ক্যান্সার রোধে চিনি ও তামাকের উপর কঠোর হবার পরামর্শ দিয়েছেন এই রাজনীতিবিদ।

জর্জ ওসবার্ন বলেন, ধূমপান নিষিদ্ধ করা উচিত এবং ফলের রস এবং মিল্কশেকের ট্যাক্স বাড়ানো উচিত।

২০১৬ সালে, কনজারভেটিভ সরকারের প্রাক্তন এই চ্যান্সেলর কোকাকোলা এবং আরো কিছু সফট ড্রিঙ্কসের উপর চিনি ট্যাক্স ঘোষণা করেছিলেন। তার সেই পরিকল্পনায় অতিরিক্ত আদায় করা অর্থ দাতব্য প্রতিষ্ঠানে ব্যবহার করার কথা ছিল বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে জানা যায়।

 

 

 

 

 

ওসবার্ন বিশ্বাস করেন, ঋষি সুনাকের সরকারকে আরও একধাপ এগিয়ে যাওয়া উচিত। স্থুলতা যে হারে বৃদ্ধি পাচ্ছে তাতে ভবিষ্যৎ প্রজন্ম বিপদের সম্মুখীন হবে বলে তিনি মত দেন। নতুন প্রজন্মকে স্থুলতা হতে মুক্তি দিতে হলে বিস্কুট এবং কেককে ট্যাক্সের আওতায় আনা উচিত বলে তিনি জানান। এছাড়া সিগারেট ব্যবহারের আইনী বয়সসীমা বাড়ানো উচিত বলেও তিনি মনে করেন বলে জানান।

ইতিমধ্যে নিউজিল্যান্ড নতুন প্রজন্মের জন্য ধূমপানকে নিষিদ্ধ করার কথা চিন্তা করে বিভিন্ন আইন প্রণয়ন করার কথা ভাবছে বলে বিশ্ব গণমাধ্যমের খবরে জানা গিয়েছে।

সম্ভাব্য ধূমপানের নিষেধাজ্ঞার বিষয়ে আলোচনা করে ওসবার্ন টাইমস হেলথ কমিশনকে বলেছিলেন,
“ ধুমপান নতুন প্রজন্মকে ধ্বংস করে দিবে তাই এখন হতেই এই বিষয়ে পরিকল্পনা করা উচিত।”

 

 

 

 

 

এই বছরের শুরুর দিকে, লেবার পার্টি জানিয়েছিল, তারা কিশোর ও তরুণদের জন্য ধূমপান বন্ধ করার পরিকল্পনা বিবেচনা করছে। এমন কি সফট ড্রিংক এলকোহল, জাঙ্ক ফুড ইন্ডাস্ট্রিজ নিয়ে তারা ভাবছে বলে লেবার পার্টির একজন মুখপাত্র জানান।

শ্যাডো হেলথ সেক্রেটারি ওয়েস স্ট্রিটিং জানুয়ারীতে বলেছিলেন, “ নিউজিল্যান্ড সরকার এই বিষয় নিয়ে কাজ করছে। আমরা দেখতে চাই তারা কিভাবে আইন প্রণয়ন ও প্রয়োগ করে। আমাদের এই বিষয়গুলিকে গুরুত্ব দেয়ার এখনই উপযুক্ত সময়।”

ওসবার্ন যখন চিনির উপর করারোপের কথা বলেছিলেন তখন তিনি কনজারভেটিভ সরকারের বিভিন্ন সাংসদদের নিকট থেকেও প্রচুর সমালোচিত হন বলে খবরে প্রকাশ পায়। টরি এমপি উইল কুইনস এই ধরনের পদক্ষেপটিকে “হাস্যকর” বলে বর্ণনা করেছিলেন।

ওসবার্ন বলেছিলেন যে র‌্যাডিক্যাল স্বাস্থ্যসেবা সংস্কার কেবল লেবার সরকার দ্বারা অর্জন করা যেতে পারে হয়ত কারণ টোরি সরকার এইসব বিষয়ে অনেক ক্ষেত্রে অতিরিক্ত ভীতু হয়ে থাকে।

ওসবার্ন ব্রিটিশ সংবাদমাধ্যমে এক সাক্ষাৎকারে, টনি ব্লেয়ারের সরকারকে তার রাজনৈতিক জীবনের সবচেয়ে উৎপাদনশীল সময়কাল হিসাবে দেখেছেন বলে উল্লেখ করেছেন।

 

আরো পড়ুন

বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীর বাড়ির সামনে বিক্ষোভ

ব্রিটিশ অভিবাসন আইনে দফায় দফায় পরিবর্তন, লক্ষ্য বিদেশি শিক্ষার্থী

বিনা অপরাধে কারাভোগ: ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে আইনি নোটিশ