12.2 C
London
May 3, 2024
TV3 BANGLA
ইউরোপশীর্ষ খবর

কম আক্রান্ত দেশগুলোর জন্য সীমান্ত খুলছে ইইউ

তুলনামূলকভাবে কম করোনা আক্রান্ত দেশগুলোর জন্য সীমান্ত পুনরায় চালু করার প্রস্তাবে সমর্থন জানিয়েছেন ইইউ দূতরা। এ সপ্তাহেই এসব দেশের তালিকা প্রকাশ করা হবে বলে জানা যায়। বুধবার (১৯ মে) এ খবর প্রকাশ করে বিবিসি।

 

ব্রাসেলসে এক বৈঠকে কূটনীতিকরা বলেন, যেসব দেশে প্রতি ১ লাখ লোকের মধ্যে কোভিড কেসের সংখ্যা ৭৫টির কম সেসব দেশকে এই তালিকায় রাখা উচিৎ।

 

জানা যায়, এই তালিকায় যুক্তরাজ্য অন্তর্ভূক্ত হওয়ার কথা থাকলেও কোভিডের ভারতীয় ভ্যারিয়েন্টটি নিয়ে উদ্বেগ রয়েছে।

 

ওয়াশিংটন পোস্টের আরেকটি প্রতিবেদনে বলা হয়, করোনা টিকা গ্রহণকারীদের জন্য সীমান্ত খোলার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। গত একবছর ধরেই ইইউ’র দেশগুলোতে ভ্রমণ নিয়ে কড়াকড়ি চলছে। এবার টিকা গ্রহণকারীদের জন্য ঢোকার অনুমতি দেওয়া হলেও শর্ত রয়েছে। গ্রহণকৃত টিকাটি ইইউ অনুমোদিত হতে হবে। আজ বুধবার  এ খবর জানিয়েছে মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন পোস্ট।

 

এ বিষয়ে সামনে আরেক দফায় চূড়ান্ত অনুমোদন দেওয়া হবে। সীমান্ত কখন কবে খুলবে তার সঠিক সময় এখনো পরিষ্কার নয়। চূড়ান্ত স্বাক্ষরের কয়েকদিনের মধ্যেই সময় জানা যাবে। ইউরোপীয় কমিশনের মুখপাত্র ক্রিশ্চিয়ান উইগ্যান্ড এ সব তথ্য জানান।

 

করোনা মহামারিতে পর্যটক আসা বন্ধ থাকায় পর্যটন নির্ভর ইউরোপীয়ান দেশগুলো বিপদের মধ্যে রয়েছে। এর মধ্যে গ্রিস, ইতালি, স্পেন ও অন্যরা মরিয়া হয়ে ভ্রমণ পুনরায় খোলার চেষ্টা করছিল। ব্রিটেন ইউরোপীয় ইউনিয়নে নেই। তাদের আলাদা নীতিমালা রয়েছে। টিকা গ্রহণ করা না থাকলেও আমেরিকানরা সেখানে যেতে পারে। তবে সেখানে পাঁচদিনের কোয়ারেন্টাইনে থাকতে হয় তাদের।

 

১৯ মে ২০২১
এনএইচ

আরো পড়ুন

করোনা রোগীদের হাসপাতাল পৌঁছে দেবে ‘অটো অ্যাম্বুলেন্স’

রোগীর সাথে ভিজিটর নিষিদ্ধ করলো লন্ডনের একটি হাসপাতাল

আবারও লন্ডনের মেয়র নির্বাচিত হলেন সাদিক খান