TV3 BANGLA
আন্তর্জাতিক

কয়েন টস করে মেয়র নির্বাচন হলো যুক্তরাষ্ট্রের শহরে

বিশ্ব রাজনীতিতে ক্ষমতার জন্য কত যুদ্ধ-দাঙ্গাই না ঘটে। তবে এবার মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনীতিতে সুখকর এক ঘটনাই ঘটেছে। একে রীতিমতো উন্মাদ কাণ্ডও বলা যায়। যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনা শহরের কয়েন টসের মাধ্যমে মেয়র নির্বাচন হয়েছে।

কয়েন টসের মাধ্যমে মনরোর নতুন মেয়র নির্বাচিত হয়েছেন রবার্ট বার্নস এবং রানার আপ হয়েছেন বব ইয়ানাসেক।

গত ৭ নভেম্বরের একটি নির্বাচনে অন্য তিন প্রার্থীর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। তবে ভোটারদের উপস্থিতি ছিল খুবই কম। ভোট গণনা শেষে দেখা যায়, বার্নস এবং ইয়ানাসেক প্রত্যেকেই ৯৭০ টি ভোট পেয়েছেন।

উভয় ব্যক্তি গত শুক্রবার স্থানীয় নির্বাচন বোর্ডের একটি সভায় যান এবং ভোট পুনঃগণনা বাতিল করেন। এরপর মেয়র নির্বাচনে আইনানুযায়ী টাই-ব্রেকার ডাকা হয়।

এই টাই-ব্রেকার ছিল কয়েন টস। এতে বার্নস এবং ইয়ানাসেকের মধ্যে যিনি জিতবেন তিনি নর্থ ক্যারোলিনার বৃহত্তম শার্লটের প্রায় ২৫ মাইল দক্ষিণ-পূর্বের ৩৫ হাজার বসতির শহরের মেয়র হবেন।

বার্নস কয়েন টসের আগে একটি সোশ্যাল মিডিয়া ভিডিওতে বলেছিলেন, ‘এখন সবকিছু ঈশ্বরের হাতে। প্রত্যেকের যা করার কথা ছিল তা করেছে, এবং এখন আমরা একটি কয়েন টস করতে যাচ্ছি।’

নির্বাচনী কর্মকর্তার তত্ত্বাবধানে টসের ব্যবস্থা করা হয় যেখানে বার্নস টেল ও ইয়ানাসেক হেড বাছাই করেন। টসের কয়েনে টেল ওঠে। এ সময় বার্নস উল্লাসে পেছনের দিকে চলে যান এবং তিনি ইয়ানাসেকের সঙ্গেও আলিঙ্গন করেন।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
২২ নভেম্বর ২০২৩

আরো পড়ুন

২০২৩ সালে ব্রিটেনের অর্থনৈতিক সংকট বাড়বে: আইএমএফ

নিউজ ডেস্ক

উদ্বোধনী অনুষ্ঠান ছাড়াই শুরু হবে বিশ্বকাপ

ইমরান খান ‘মাইনাস’, পিটিআই নতুন চেয়ারম্যান ব্যারিস্টার গওহর