20 C
London
September 16, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

কিভাবে ক্রেডিট স্কোর ইম্প্রুভ করবেন।

মোস্তাফিজুর রহমান

প্রত্যেক মর্গেজ/লোন এপ্লিকেশন এর বিপরীতে ব্যাংক আবেদনকারীর ক্রেডিট হিস্ট্রি চেক করে থাকে। একটি ক্রেডিট রিপোর্ট এ মূলতঃ নাম,জন্ম তারিখ, বর্তমান ঠিকানা, পূর্বের ঠিকানা, ইলেক্টোরাল নিবন্ধন এবং বিগত ৬ বছরের ক্রেডিট হিষ্ট্রি লিপিবদ্ধ থাকে। এই ক্রেডিট হিষ্ট্রি এর উপর ভিত্তি করে ক্রেডিট স্কোর দেয়া হয়ে থাকে।
আর আপনার ক্রেডিট রিপোর্টে যদি এডর্ভাস বা বিরূপ হিষ্ট্রি থাকে তাহলে আপনাকে অবশ্যই মর্গেজ এপ্লিকেশন এটা উল্লেখ করতে হবে। কারও যদি ক্রেডিট রিপোর্ট ভালো না থাকে, তাহলে অনেক হাইষ্ট্রীট ব্যাংক মর্গেজ দেয় না, তবে এক্ষেত্রে অনেক নন – হাইষ্ট্রীট ব্যাংক আছে যারা কিছুটা বেশি ইন্টারেষ্ট রেইট এ মর্গেজ দিয়ে থাকে। এছাড়া কারও যদি কোন কোর্ট জাজমেন্ট অথবা লেনদেন ডিফল্ট থাকে, সেটিও ক্রেডিট রিপোর্ট এ রেকর্ড থাকে, কেউ যদি ক্রেডিট কার্ডের অথবা লোন এর নিয়মিত পেমেন্ট দিতে কখনও দেরি করেন অথবা কোন মাসে মিসড্ করেন তাহলে সেটিও ক্রেডিট রিপোর্ট এ রেকর্ড থাকে। অনেক সময় এই ক্রেডিট রিপোর্ট এ ভুল থাকতে পারে, যার দরুন আপনার মর্গেজ এপ্লিকেশন বাতিল হতে পারে। মর্গেজ এপ্লিকেশন করার আগে প্রত্যেকের উচিৎ নিজের ক্রেডিট রিপোর্ট একবার হলেও দেখে নেওয়া। ক্রেডিট রিপোর্ট এর কপি আপনি খুব সহজেই অনলাইন থেকে ডাউনলোড করে নিতে পারবেন।
যেহেতু ক্রেডিট রিপোর্ট এর ক্রেডিট হিস্ট্রি এর উপর ভিত্তি করে ক্রেডিট স্কোর দেয়া হয়ে থাকে। তাই সহজ কিছু পদ্ধতি অবলম্বন করে, সহজেই আপনার  ক্রেডিট স্কোর এর উন্নতি করতে পারেন —
ইলেক্ট্ররাল রোল:
এটা খুবই গুরুত্বপূর্ণ যে আপনি আপনার নাম স্থানীয় কাউন্সিলের ভোটার তালিকায় আপ-টু-ডেট রাখবেন। তাহলে ব্যাংক এর ক্রেডিট চেক করার সময় তারা খুব সহজেই আপনার বর্তমান ঠিকানা সম্পর্কে নিশ্চিত হতে পারবে।
 নিয়মিত আপনার বিল পরিশোধ করুনঃ
আপনার যাবতীয় ইউটিলিটি বিল, ক্রেডিট কার্ড, লোন ইত্যাদি এর পেমেন্ট সঠিক সময়ে নিয়মিত পরিশোধ করুন।
নিয়মিত আপনার ক্রেডিট রিপোর্ট চেক করা
নিয়মিত আপনার ক্রেডিট রিপোর্ট এর ক্রেডিট হিস্ট্রি চেক করতে হবে। সাথে সাথে লক্ষ্য করতে হবে যে ক্রেডিট রিপোর্ট এ আপনার ক্রেডিট হিস্ট্রি এর যাবতীয় তথ্যাবলী সঠিকভাবে উপস্থাপন করা হয়েছে। কোন ভুল তথ্য থাকলে সাথে সাথে  ক্রেডিট রিপোর্ট প্রভাইডার এর সাথে যোগাযোগ করতে হবে।
ক্রেডিট হিস্ট্রি তৈরি করা
নিয়মিত বিভিন্ন লেনদেন এর মাধ্যমে ক্রেডিট হিস্ট্রি তৈরি করতে হবে। ক্রেডিট হিস্ট্রি কম বা না থাকলে, ক্রেডিট কোম্পানি আপনার অ্যাপলিকেশন সমূহ সহজে প্রসেস করতে পারেনা। এর ফলে ক্রেডিট স্কোর কম হয়।
ক্রেডিট ইউটিলাইজেশন
ভাল ক্রেডিট স্কোর এর জন্য আপনার ক্রেডিট ইউটিলাইজেশন কম  রাখতে হবে। উদাহারনসরূপঃ আপনার ক্রেডিট কার্ড সর্বোচ্চ লিমিট হল ২০০০ পাউন্ড। আপনি যদি ১০০০ পাউন্ড খরচ করেন, তবে আপনার  ক্রেডিট ইউটিলাইজেশন হবে ৫০%। ভাল ক্রেডিট স্কোর এর জন্য সর্বদা ক্রেডিট ইউটিলাইজেশন ৩০% রাখার চেষ্টা করতে হবে।
সর্বদা County Court Judgments (CCJs) এরিয়ে চলতে হবে
আপনার যাবতীয় ইউটিলিটি বিল, ক্রেডিট কার্ড, লোন ইত্যাদি সঠিক সময়ে নিয়মিত পরিশোধ করুন। কোন কারণে লেট পেমেণ্ট হলে যত দ্রুত সম্ভব পরিশোধ করতে হবে। ভাল ক্রেডিট স্কোর এর জন্য কোন ভাবেই CCJs এর সম্মুখীন হওয়া যাবে না।
যাবতীয় ডেবট কমানো
আপনার যাবতীয় ক্রেডিট কার্ড এবং লোন পরিশোধ করে ফেলা অথবা কমিয়ে ফেলা। বিশেষ করে হাই ইন্টারেস্ট রেটে যেসব ডেবট রয়েছে তা কমিয়ে ফেলা।
বাসস্থান পরিবর্তন
বাসস্থান পরিবর্তন না করা। ল্যান্ডাররা আপনার বাসস্থানে অবস্থানের পরিস্থিতি স্থিতিশীল দেখতে চায়। আপনি ঘন ঘন বাসস্থান পরিবর্তন ল্যান্ডাররা চিন্তা করে থাকে আপনার বাসস্থানের ভাড়া পেমেন্ট করতে সমস্যা হচ্ছে।
যাবতীয় পুরাতন একাউন্ট ওপেন রাখা
আপনার যাবতীয় পুরাতন একাউন্ট ওপেন রাখলে  ল্যান্ডাররা দেখতে পারে আপনি দীর্ঘদিন ধরে সফলভাবে আপনার সকল  ক্রেডিট একাউন্ট পরিচালনা করছেন।  যা ক্রেডিট হিস্ট্রি এবং ভাল ক্রেডিট স্কোর এর জন্য উত্তম।
প্রপার্টি মার্কেট এবং প্রপার্টি মর্গেজ সম্পর্কে আপনাদের কোন মতামত বা জিজ্ঞাসা থাকলে নিন্মের ই-মেইল অথবা টেলিফোন নম্বরে যোগাযোগ করতে পারেন।
Tel: 02080502478

আরো পড়ুন

ইংল্যান্ডের লিজহোল্ড প্রপার্টি মর্গেজ

যুক্তরাজ্যে সন্তান জন্মদানে ষষ্ঠ স্থানে বাংলাদেশিরা

মানব পাচার নিয়ন্ত্রণে ডিজিটাল ব্যবস্থা গড়তে যায় যুক্তরাজ্য সরকার