8.6 C
London
May 5, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

কে হতে যাচ্ছেন কিং চার্লসের উত্তরাধিকারী

রানি এলিজাবেথের মৃত্যুর পর নতুন ব্রিটিশ রাজা হয়েছেন চার্লস। আনুষ্ঠানিকভাবে তার নাম রাজা তৃতীয় চার্লস। কিং চার্লস রাজা হওয়ার ফলে ব্রিটিশ সিংহাসনের নতুন উত্তরাধিকারী হয়েছেন তার ছেলে প্রিন্স উইলিয়াম। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

তবে অভিষেকের বছর না পেরুতেই বৃটেনের রাজা কিং চার্লসের শরীরে ক্যান্সার ধরা পড়েছে। ব্রিটিশ রাজ পরিবারের প্রাসাদ ব্যাকিংহাম প্যালেস থেকে এ বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এরই মধ্যে তিনি চিকিৎসাও শুরু করেছেন।

৭৫ বছর বয়সি কিং চার্লস প্রস্টেটের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। সেই সময়ই মনে করা হয়েছিল, চার্লস প্রস্টেট ক্যান্সারে আক্রান্ত। তারপর তার অন্য কিছু শারীরিক সমস্যা দেখা দেয়। এরপর বিভিন্ন পরীক্ষার পর জানা যায়, কিং চার্লস ক্যান্সারে আক্রান্ত।

১৯৮২ সালে জন্ম নেওয়ার পর থেকেই সিংহাসনের উত্তরাধিকারীর তালিকায় দ্বিতীয় স্থানে ছিলেন প্রিন্স উইলিয়াম। রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর চার্লসের রাজ্যাভিষেক হওয়ায় এখন উইলিয়াম প্রথম স্থানে চলে এসেছেন।

প্রিন্স উইলিয়াম স্বয়ংক্রিয়ভাবে প্রিন্স অব ওয়েলস হয়ে যাবেন না। কারণ এই পদবী একমাত্র রাজা বা রানি উপহার হিসেবে কাউকে দিতে পারেন। তিনি এখন কর্নওয়ালের ডিউক এবং তার স্ত্রী ক্যাথরিন হলেন কর্নওয়ালে ডাচেস।

প্রিন্স উইলিয়াম এতদিন জেনে আসছিলেন একদিন তিনি সিংহাসনের উত্তরাধিকারীর তালিকার শীর্ষে থাকবেন। তবে প্রিন্স উইলিয়ামের রাজ্যাভিষেক খুব দ্রুতই ঘটতে যাচ্ছে কিনা তা নিয়েই কানাঘুঁষা শুরু হয়েছে। তথ্যানুযায়ী জানা যায় প্রিন্স উইলিয়ামের পরে রয়েছেন তার ৯ বছর বয়সী বড় ছেলে প্রিন্স জর্জ, যিনি হবেন প্রিন্স উইলিয়ামের পর সিংহাসনের পরবর্তী উত্তরাধিকারী।

এম.কে
০১ এপ্রিল ২০২৪

আরো পড়ুন

যুক্তরাজ্যে মূল্যস্ফীতি দুই বছরের সর্বনিম্নে, তবুও রিসেশনের শঙ্কা

যুক্তরাজ্যের মোটরওয়েতে বাড়ছে ভয়ঙ্কর দূর্ঘটনা

যুক্তরাজ্যে ভারী তুষারপাতের সম্ভাবনা