13.5 C
London
May 17, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

কোথায় হবে রানি দ্বিতীয় এলিজাবেথের কবর?

ব্রিটেনের রাজসিংহাসনে আরোহণের ৭০তম বার্ষিকী পালন করেছেন দ্বিতীয় এলিজাবেথ। যদিও সারা পৃথিবী জানে, রানির মৃত্যু নিয়ে রাজপরিবারের নির্দিষ্ট পরিকল্পনা রয়েছে, তবুও তার অন্ত্যেষ্টিক্রিয়া এবং দাফনের বিষয়টি নিয়েও বিশ্ববাসীর কৌতুহলের কমতি নেই। অনেক অনুগত ভক্ত জানতে চান যে ব্রিটেনের দীর্ঘতম দায়িত্ব পালনকারী শাসককে কোথায় শায়িত করা হবে।

 

গত শনিবার রাজসিংহাসন আরোহন দিবসে বেশ কিছু তথ্য প্রকাশিত হয় যা থেকে জানা যায়, উত্তরাধিকার সূত্রে রাজকীয় সারির পূর্ববর্তী সদস্য এবং শাসক রানী হিসাবে তাকে এই পূর্ববর্তী রাজাদের পাশাপাশি একটি অতিরিক্ত বিশেষ স্থানে সমাহিত করা হবে বলে আশা করা হচ্ছে।

 

জানা যায়, রানি দ্বিতীয় এলিজাবেথ মারা গেলে তাকে তার বাবা-মায়ের সাথে রাজা ষষ্ঠ জর্জ মেমোরিয়াল চ্যাপেলে সমাহিত করা হবে। বিল্ডিংয়ের উত্তর কুয়ার আইলের পাশে, উইন্ডসর ক্যাসেলের সেন্ট জর্জ চ্যাপেলের মধ্যে অবস্থিত, এটি ১৯৬৮-১৯৬৯ সালের মধ্যে নির্মিত হয়েছিল যার সাথে যুক্ত ছিলেন রানীর পিতা রাজা জর্জ ৬ষ্ঠ।

 

রানির বাবা-মা এবং তার বোন প্রিন্সেস মার্গারেটের সাথে তাকে শায়িত করা হবে বলে জানা গেছে।। রাজা জর্জের ষষ্ঠ কফিনটি মূলত ১৯৫২ সালের ফেব্রুয়ারিতে তার মৃত্যুর পর রয়্যাল ভল্টে স্থাপন করা হয়েছিল। কিন্তু ২৬ মার্চ ১৯৬৯ তারিখে এটি সমাপ্ত হওয়ার পরে এটি চ্যাপেলে স্থানান্তরিত হয়।

 

রানির বোন প্রিন্সেস মার্গারেট ২০০২ সালে মেমোরিয়াল চ্যাপেলে যোগ দিয়েছিলেন। কিন্তু কবরের পরিবর্তে, তাঁর ভষ্ম তার বাবা-মায়ের পাশে রাখা হয়। স্নোডনের প্রয়াত কাউন্টেস দাফন না হয়ে দাহ করা বেছে নিয়েছিলেন।

 

রানি দ্বিতীয় এলিজাবেথকে প্রিন্স ফিলিপের সাথে সমাহিত করা হবে। প্রিন্স ফিলিপকে ১৭ এপ্রিল ২০২১ এ উইন্ডসর ক্যাসেলের রয়্যাল ভল্টে অস্থায়ীভাবে শায়িত করা হয়েছিল রানীর মৃত্যুর পর তার কফিনটি তার স্ত্রীর সাথে যোগ দেওয়ার জন্য রাজা জর্জ ৬ষ্ট এর স্মৃতিসৌধে স্থানান্তরিত করা হবে।

 

এটি উপযুক্ত বলে মনে হচ্ছে যে রানী এবং প্রিন্স ফিলিপ চিরকাল একসাথে থাকবেন। বিশেষত যেহেতু এই দম্পতি ৭৩ বছরেরও বেশি সময় ধরে বিবাহিত ছিলেন। তার মৃত্যুর সময় এবং প্রিন্স ফিলিপের অন্ত্যেষ্টিক্রিয়ার সময়, রানি তার প্রয়াত স্বামীকে তার ’শক্তি ও স্থায়িত্বের প্রতীক’ হিসাবে বর্ণনা করেছিলেন।

 

১৫ ফেব্রুয়ারি ২০২২
এনএইচ

আরো পড়ুন

হুতিদের সাথে শত্রুতায় মন্দার শঙ্কা যুক্তরাজ্যে

মালয়েশিয়ায় আটক ৪৮ বাংলাদেশি

অনলাইন ডেস্ক

অভিবাসী দম্পতিদের আলাদা করায় বিচারের মুখে ডেনিশ মন্ত্রী