16.8 C
London
September 22, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

‘কোয়াড থাকবে’, চীনের নাম মুখে না নিয়ে মোদির কড়া বার্তা

ভারতীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নেতৃস্থানীয় চার দেশের কোয়াড জোট নিয়ে চীনের উদ্বেগ বরাবরই। তবে একসময় এই জোট ‘সামুদ্রিক ফেনার মতো’ বিলীন হয়ে যাবে বলে এসেছিল চীন।

এবার চীনের নাম উল্লেখ না করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, কোয়াড সৃষ্টি হয়েছে থাকার জন্য। বিশ্বজুড়ে চলতে থাকা উত্তেজনা এবং সংঘাতের মধ্যেও কোয়াডের গুরুত্ব রয়েছে বলে দাবি করেছেন তিনি।

রোববার (২২ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ খবর দিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

শনিবার যুক্তরাষ্ট্রের উইলমিংটনে কোয়াড সামিটে যোগ দেন মোদি। এতে উপস্থিত ছিলেন জোটের বাকি তিন সঙ্গী মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিস, জাপানের প্রধানমন্ত্রী ফুমিয়ো কিশিদা।

সম্মেলনে বাকি সদস্য দেশের প্রতিনিধিদের সামনে মোদি বলেন, ‘এই পরিস্থিতিতে দাঁড়িয়ে মানবতার জন্য গণতান্ত্রিক মূল্যবোধের উপর ভিত্তি করে কোয়াডের সদস্যদের এগিয়ে আসতে হবে। আমরা কারও বিরুদ্ধে নই। আমরা সকলেই নিয়ম-ভিত্তিক আন্তর্জাতিক শৃঙ্খলা, সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতার প্রতি শ্রদ্ধা এবং সকল বিরোধের শান্তিপূর্ণ সমাধান চাই। এক উন্মুক্ত, সমৃদ্ধ ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল আমাদের সকলের অগ্রাধিকার এবং অঙ্গীকার’।

চীনের প্রতি বার্তা দিয়ে মোদি আরো বলেন, ‘আমাদের বার্তা অত্যন্ত স্পষ্ট- কোয়াড থাকবে, এক অপরকে সাহায্য, অংশীদারিত্বে শামিল হবে।’

কোয়াড আগে থাকলেও মূলত বাইডেনের শাসনামলেই এটি জোরদার হয়। বাইডেনের নেতৃত্বেই প্রথম কোয়াড সামিট আয়োজিত হয়। কিন্তু কিছুদিন পর বাইডেন আর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থাকবেন না। কোয়াড জোটে অবদানের জন্য বাইডেনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন মোদি।

বাইডেনের প্রতি মোদি বলেন, ‘দৃঢ় প্রতিশ্রুতি, নেতৃত্ব এবং কোয়াডের প্রতি অবদানের জন্য আপনার প্রতি আমার আন্তরিক কৃতজ্ঞতা করছি।’

এছাড়া বক্তৃতায় ২০২৫ সালে ভারতে কোয়াড সামিট আয়োজন করার প্রস্তাব দেন মোদি।

সূত্রঃ হিন্দুস্তান টাইমস

এম.কে
২২ সেপ্টেম্বর ২০২৪

আরো পড়ুন

ইরানের হামলার ভয়ে ইসরায়েলে জিপিএস সেবা বন্ধ

আসছে আইফোনের নতুন মডেল

বছরে ৩ কোটি মানুষকে ওমরাহর সুযোগ দিতে চায় সৌদি আরব