4 C
London
April 25, 2024
TV3 BANGLA
শীর্ষ খবরসারাদেশ

‘ক্রেডিট কার্ডে লেনদেন বহির্ভূত বাড়তি চার্জ আরোপ করা যাবে না’

ব্যাংকগুলোতে ক্রেডিট কার্ডে লেনদেন বহির্ভূত কোনো আর কোন বাড়তি চার্জ আরোপ না করতে বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে নির্দেশনা জারি করেছে। মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) সংবাদ বিজ্ঞপতির মাধ্যমে এ নির্দেশ জারি হয়।

 

লেনদেন বহির্ভূত চার্জ বাকি থাকার কারণে যেসব গ্রাহককে খেলাপির তালিকা ভুক্ত করা হয়েছে তাদের নাম সংশোধন করতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

নির্দেশনায় বলা হয়েছে, কিছু ব্যাংক দীর্ঘদিন ধরে ক্রেডিট কার্ডে লেনদেন বহির্ভূত চার্জ আরোপ করে আসছে।

এর আগে ২০২০ সালের অক্টোবরে, বাংলাদেশ ব্যাংক ক্রেডিট কার্ডের জন্য সর্বোচ্চ ২০% সুদের হার নির্ধারণ করেছিল। এরপরও ব্যাংকগুলো গ্রাহকদের কাছ থেকে বিভিন্ন উপায়ে চার্জ আদায় করে আসছিল। এটি বন্ধ করতে নতুন এ নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনা অনুযায়ী, ক্রেডিট কার্ড চালু হওয়ার আগে ব্যাংকগুলো বিভিন্ন চার্জ (বার্ষিক ফি, সিআইবি ফি, এসএমএস চার্জ) আরোপ করছে। এসব চার্জ পরিশোধ না করলে গ্রাহকদের খেলাপি হিসেবে শ্রেণিকরণ করা হচ্ছে।

ফলে ক্রেডিট কার্ড নিয়ে গ্রাহকদের মধ্যে বিভ্রান্তি তৈরি হচ্ছে। তাই বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, ক্রেডিট কার্ড চালু হওয়ার আগে গ্রাহকের কাছ থেকে কোনো লেনদেন বহির্ভূত চার্জ নেওয়া যাবে না।

গ্রাহকের সম্মতির ভিত্তিতে ক্রেডিট কার্ড সক্রিয় হওয়ার পরে এ ধরনের চার্জ আরোপ করা যেতে পারে।

তবে স্বক্রিয় ক্রেডিট কার্ডে গ্রাহকের লেনদেন (কেনাকাটা, নগদ উত্তোলন বা অন্য কোনো ধরনের বাণিজ্যিক লেনদেন) সংক্রান্ত কোনো দায় না থাকলে অপরিশোধিত বা বিলম্বে পরিশোধজনিত কারণে লেনদেন বহির্ভূত ফি বা চার্জের অতিরিক্ত কোনোরূপ জরিমানা আরোপ করা যাবে না।

 

১৯ ফেব্রুয়ারি ২০২২
এনএইচ

আরো পড়ুন

ইউরোপ একটি বিপজ্জনক মুহূর্তের মুখোমুখি হতে যাচ্ছে: বরিস জনসন

মিয়ানমারের জেনারেলদের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশি প্রবাসীকে পিটিয়ে হত্যা