8.8 C
London
April 24, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

প্রিন্স হ্যারি ও তার পরিবারকে পুলিশি সুরক্ষা দেবে না হোম অফিস!

যুক্তরাজ্যে থাকাকালীন প্রিন্স হ্যারি এবং তার পরিবারকে ব্যক্তিগতভাবে পুলিশ সুরক্ষার জন্য অর্থ প্রদানের অনুমতি না দেওয়া হয়নি। হোম অফিসের এই সিদ্ধান্তের বিরুদ্ধে বিচার বিভাগীয় পর্যালোচনার জন্য একটি দাবি দায়ের করেছেন প্রিন্স হ্যারি।

 

হ্যারি তার ২ বছর বয়সী ছেলে আর্চি, এবং সাত মাস বয়সী মেয়ে লিলিবেটকে তার পিতৃভূমি যুক্তরাজ্যে বেড়াতে আনতে চেয়ে এই প্রতিকূলতার মুখোমুখি হলেন।

 

একজন আইনি প্রতিনিধি বলেছেন, তিনি এবং তার পরিবার “তার বাড়িতে ফিরতে অক্ষম” কারণ এটি খুব বিপজ্জনক হবে।

তিনি আরো যোগ করেছে, সাসেক্সের ডিউক ‘ব্রিটিশ করদাতার উপর চাপিয়ে দেওয়ার’ পরিবর্তে পুলিশ সুরক্ষার জন্য নিজেকে অর্থায়ন করতে চেয়েছিলেন।

 

গত গ্রীষ্মে হ্যারির নিরাপত্তার সাথে আপস করে লন্ডনে আসেন। তখন একটি দাতব্য ইভেন্ট ছেড়ে যাওয়ার সময় পাপারাজ্জি দ্বারা তার গাড়িটিকে তাড়া করা হয়েছিল।

সেপ্টেম্বরে দাখিল করা দাবিতে, হ্যারি যুক্তি দেন যে তার ইউএস প্রাইভেট প্রোটেকশন টিমের বিদেশে পর্যাপ্ত এখতিয়ার নেই বা তার পরিবারকে সুরক্ষিত রাখার জন্য যুক্তরাজ্যের গোয়েন্দা তথ্যের অ্যাক্সেস নেই।

 

হ্যারি এবং মেগান ২০২০ সালে রাজপরিবারের সিনিয়র সদস্য হিসাবে পদত্যাগ করার পরে তাদের করদাতা-তহবিলযুক্ত পুলিশ সুরক্ষা হারিয়েছিলেন।

 

ডিউকের আইনি প্রতিনিধি পিএ নিউজ এজেন্সিতে এক বিবৃতিতে বলেছেন, ’যুক্তরাজ্য সর্বদা প্রিন্স হ্যারির বাড়ি এবং এমন একটি দেশ যেখানে তিনি তার স্ত্রী এবং সন্তানদের নিরাপদ রাখতে পারবেন।’

‘পুলিশ সুরক্ষার অভাবের সাথে, খুব বড় ব্যক্তিগত ঝুঁকি আসে।’ প্রতিনিধি যোগ করেছেন, ‘সাসেক্সের ডিউক এবং ডাচেস ব্যক্তিগতভাবে তাদের পরিবারের জন্য একটি ব্যক্তিগত সুরক্ষা দলকে তহবিল দেয়, তবুও সেই সুরক্ষা যুক্তরাজ্যে থাকাকালীন প্রয়োজনীয় পুলিশ সুরক্ষার প্রতিলিপি করতে পারে না। এই ধরনের সুরক্ষার অভাবে, প্রিন্স হ্যারি এবং তার পরিবার তার বাড়িতে ফিরতে অক্ষম।’

 

গত জুনে জন্ম নেয়া হ্যারিকন্যা লিলিবেট ক্যালিফোর্নিয়ায় জন্মগ্রহণ করায় এখনও তার দাদী রানী, দাদা প্রিন্স অফ ওয়েলস এবং রাজপরিবারের অন্যান্য সদস্যদের মুখোমুখি দেখা করতে পারেনি।

প্রিন্স হ্যারি- ডায়ানা, প্রিন্সেস অফ ওয়েলসের স্মারক মূর্তি উন্মোচনের জন্য গত জুলাইয়ে একাই যুক্তরাজ্যে ফিরে আসেন।

তার মা ডায়ানা প্যারিসে পাপারাজ্জিদের সদস্যদের দ্বারা তাড়া করার পর একটি গাড়ি দুর্ঘটনায় মারা যান। তাই পাপারাজ্জি ভীতি স্বাভাবিকভাবেই তাকে তাড়া করে।

 

হ্যারির আইনি প্রতিনিধি যোগ করেছেন: ‘প্রিন্স হ্যারি উত্তরাধিকারসূত্রে জন্মের সময় থেকে নিরাপত্তা ঝুঁকি পোহাচ্ছেন। তিনি সিংহাসনের সারিতে ষষ্ঠ অবস্থানে রয়েছেন। আফগানিস্তানে দুইবার যুদ্ধের দায়িত্ব পালন করেছেন এবং সাম্প্রতিক বছরগুলিতে তার পরিবার ভালভাবে নথিভুক্ত নব্য-নাৎসি এবং চরমপন্থী হুমকির শিকার হয়েছে।’

 

১৬ জানুয়ারি ২০২২
এনএইচ

আরো পড়ুন

নিজের মায়ের নাম খুঁজে ফিরেন বাংলাদেশী যুদ্ধশিশু জেইন রাধিকা

ভারতের কোভিশিল্ডের টিকায় ভ্রমণ পাস দেবে না ইউরোপ

ব্রিটেন ভ্রমণে ‘ট্রাফিক লাইট’ পদ্ধতি বাতিল হচ্ছে অক্টোবরে

অনলাইন ডেস্ক