4.9 C
London
April 24, 2024
TV3 BANGLA
মধ্যপ্রাচ্যশীর্ষ খবর

খাশোগি হত্যায় জড়িত যুবরাজ!

সৌদি আরবের প্রবাসী সাংবাদিক জামাল খাশোগিকে হত্যায় যুবরাজ মুহাম্মাদ বিন সালমানের সরাসরি জড়িত থাকার বিষয়ে গোয়েন্দা প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। এদিকে খাশোগিকে হত্যা সংক্রান্ত মার্কিন গোয়েন্দা প্রতিবেদনকে পুরোপুরি নেতিবাচক, মিথ্যা ও অগ্রহণযোগ্য মূল্যায়ন বলে উল্লেখ করেছে সৌদি সরকার।

খাশোগি হত্যার জন্য সৌদি ক্রাউন প্রিন্সকে দায়ী করে শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) মার্কিন গোয়েন্দা সংস্থা এক প্রতিবেদনের বরাত দিয়ে মার্কিন প্রভাবশালী সম্প্রচারমাধ্যম সিএনএনের খবরে এ তথ্য জানানো হয়েছে।

সিএনএনের খবরে বলা হয়েছে, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান সাংবাদিক জামাল খাশোগিকে গ্রেফতার বা হত্যার জন্য অভিযানের অনুমোদন দিয়েছেন। আমরা ধারণা করছি, তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে খাশোগিকে গ্রেফতার বা হত্যার জন্য অভিযানের অনুমোদন দিয়েছেন মোহাম্মদ বিন সালমান।

 

মার্কিন গোয়েন্দা প্রতিবেদনে যা লেখা আছে:

যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা সংস্থা ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্সের ওই প্রতিবেদনে বলা হয়েছে যে, ‘আমরা ধারণা করছি সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ইস্তানবুলে সৌদি সাংবাদিক জামাল খাসোগিকে গ্রেপ্তার বা হত্যার জন্য একটি অভিযানের অনুমোদন দিয়েছিলেন।

গোয়েন্দা প্রতিবেদনটিতে এমন ধারণার পেছনে তিনটি কারণ উল্লেখ করা হয়, যা এটা পরিষ্কার করে যে ক্রাউন প্রিন্স মোহাম্মদই ওই অভিযানের অনুমোদন দিয়েছিলেন। প্রথমটি হলো-২০১৭ সাল থেকে সৌদি আরবের সব সিদ্ধান্ত গ্রহণে তার একক নিয়ন্ত্রণ। দ্বিতীয়টি হলো- ওই অভিযানে প্রিন্স মোহাম্মদের একজন উপদেষ্টা সেইসঙ্গে তার প্রতিরক্ষা দলের সদস্যের সরাসরি সম্পৃক্ত থাকা। আর তৃতীয়টি হলো- বিদেশে নির্বাসনে থাকা ব্যক্তিদের মুখবন্ধ রাখতে সহিংস পদক্ষেপ গ্রহণের পক্ষে প্রিন্স মোহাম্মদের সমর্থন দেওয়া।

এই প্রতিবেদনে খাসোগি হত্যার সাথে জড়িত বা দায়ী ব্যক্তিদের নাম দেওয়া হয়েছে। তবে এতে বলা হয়েছে, খাসোগির ক্ষতি করার পরিকল্পনায় আর কারা কারা সামিল ছিল সেটা এখনও আমরা পুরোপুরি জানি না। সৌদি কর্তৃপক্ষ এই হত্যার পেছনে, একদল এজেন্টকে দোষারোপ করছে, যারা বিরোধীদের বিরুদ্ধে অভিযানে নেমেছিল। এছাড়া সৌদি আদালত প্রাথমিকভাবে পাঁচ ব্যক্তিকে মৃত্যুদণ্ডের সাজা দিলেও গত সেপ্টেম্বরে বিচারক সেই সাজা কমিয়ে প্রত্যেককে ২০ বছরের কারাদণ্ডে দণ্ডিত করে।

২০১৯ সালে, জাতিসংঘের বিশেষ দূত অ্যাগনেস ক্যালামার্ডের অভিযোগ, সৌদি আরব ইচ্ছাকৃতভাবে এবং আগে থেকে পরিকল্পনা করেই খাসোগিকে হত্যা করেছে। সেইসঙ্গে এ ঘটনায় সৌদি আরবের আদালত যে রায় দিয়েছে তা ‘ন্যায়বিচারের পরিপন্থী’ উল্লেখ করে তিনি তা প্রত্যাখ্যান করেন।

 

২৭ ফেব্রুয়ারি ২০২১
এনএইচ

আরো পড়ুন

বিদেশি শিক্ষার্থীদের জন্য ওয়ার্ক পারমিট কঠিন করল ব্রিটেন

কৃত্রিম বুদ্ধিমত্তাকে নিয়ন্ত্রণের আহ্বান জাতিসংঘের

অর্থনৈতিক মন্দার মুখে যুক্তরাজ্য: ব্যাংক অব ইংল্যান্ডের সতর্কতা