11.1 C
London
May 4, 2024
TV3 BANGLA
বাংলাদেশশীর্ষ খবর

ফোর্বসের তালিকায় বাংলাদেশি নবনিতা

বিশ্বখ্যাত সাময়িকী ফোর্বস ‘৩০ অনূর্ধ্ব ৩০’ তরুণ সফল ব্যক্তিত্বের তালিকা প্রকাশ করেছে। এতে কানাডা প্রবাসী বাংলাদেশি গবেষক ও উদ্যোক্তা ২৮ বছর বয়সি নবনীতা নাওয়ার স্থান পেয়েছেন। এই তালিকায় একমাত্র বাংলাদেশি তিনি। ব্যবসা ক্ষেত্রে বিশেষ অবদান রাখা ৩০ বছরের কম বয়সি ৩০ জনকে নিয়ে বুধবার এক প্রতিবেদনে তালিকাটি প্রকাশ করে ফোর্বস।

এতে বলা হয়েছে, টরন্টোকেন্দ্রিক প্রথম এই তালিকায় আর্থিক, প্রযুক্তি, বিজ্ঞান, ক্রীড়া ও কলা ক্ষেত্রে সফল তরুণদের নির্বাচিত করা হয়েছে। এইচড্যাক্স থেরাপিউটিকস নামে টরন্টোভিত্তিক একটি প্রতিষ্ঠানের কর্ণধার নবনীতা। তিনি প্রতিষ্ঠানটির সহপ্রতিষ্ঠাতা। তার সঙ্গে আছেন আরেক সহপ্রতিষ্ঠাতা থাই বংশোদ্ভূত পিমুয়াপা মানসিয়ংকুল। দুজনকেই তরুণ গবেষক ও উদ্যোক্তার তালিকায় রেখেছে ফোর্বস।

ফোর্বসের তালিকায় নবনীতা ও পিমুয়াপার নাম ও ছবি উল্লেখ করে এইচড্যাক্স থেরাপিউটিকস সম্পর্কে লেখা হয়েছে, এইচড্যাক্স থেরাপিউটিকস এই প্রথমবারের মতো পেরিফেরাল নিউরোপ্যাথির (পিএন) চিকিৎসা বা ওষুধের উন্নয়ন করছে, যা বিশ্বের তিন কোটির বেশি মানুষের কাজে আসবে। ক্যানসারের জন্য নেওয়া কেমোথেরাপি, ডায়াবেটিস, কোনো আঘাত বা জিনগত কারণে ক্ষতিগ্রস্ত স্নায়ুর কারণে ব্যথা, বোধহীনতা, পক্ষাঘাত ও চলনহীনতায় ভোগেন পিএন রোগীরা। এই রোগের এখনো কোনো ওষুধ নেই, যা এই রোগের বেড়ে উঠাকে ঠেকাতে পারে।

এম.কে
১৩ আগস্ট ২০২৩

আরো পড়ুন

‘ভুল বাক্সে টিক দেয়ায় আমার স্ত্রীর লিভ টু রিমেইন রিফিউজ হয়ে গেছে’

পাঁচ বছরে পর্তুগালে নাগরিকত্ব নিয়েছে আড়াই হাজারের বেশি বাংলাদেশী

যুক্তরাজ্যে ট্যাক্স রিটার্ন দাখিলের ব্যর্থতায় গুণতে হচ্ছে জরিমানা