5.2 C
London
April 18, 2024
TV3 BANGLA
আমেরিকাশীর্ষ খবর

চীন থেকে আগতদের ওপর বিধিনিষেধের কথা ভাবছে যুক্তরাষ্ট্র

চীনে করোনা সংক্রমণ নতুন করে বাড়তে থাকায় সেদেশ থেকে যুক্তরাষ্ট্রগামী যাত্রীদের ওপর কোভিড সংশ্লিষ্ট বিধিনিষেধ আরোপের বিষয়টি ভাবছে মার্কিন প্রশাসন।

 

মার্কিন প্রশাসনের কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি জানায়, চীনে করোনা বাড়া সত্ত্বেও এ সংক্রান্ত তথ্য নিয়ে দেশটির স্বচ্ছতার ঘাটতির কারণে নতুন বিধিনিষেধের কথা ভাবা হচ্ছে। চীন অবশ্য বলছে, তাদের দেশে ‘বিজ্ঞানভিত্তিক’ কোভিডনীতিই মানা হচ্ছে।

 

এরই মধ্যে চীনফেরত ব্যক্তিদের ওপর বিশেষ কড়াকড়ি আরোপ করেছে জাপান, মালয়েশিয়া ও তাইওয়ান। ভারতও শিগগিরই চীনফেরত যাত্রীদের বেলায় বিশেষ বিধিনিষেধ চালু করবে বলে জানিয়েছে। তবে চীনের সীমান্ত খুলে দেওয়ার পরিকল্পনা প্রকাশের আগেই ভারত এটি জানিয়েছিল।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘চীনে কোভিড-১৯ বেড়ে যাওয়ায় এবং দেশটিতে ভাইরাল জিনোম সিকোয়েন্সের তথ্যের ঘাটতির ফলে আন্তর্জাতিক মহলে উদ্বেগ বাড়ছে।’

 

চীনের পররাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র ওয়াং ওয়েনবিন অবশ্য পশ্চিমা দেশগুলো এবং পশ্চিমা সংবাদমাধ্যমকে দোষারোপ করেছেন। চীনের কোভিড নীতিমালার অংশ তুলে ধরে হাইপ ওঠানো হচ্ছে।

 

অন্যদিকে যুক্তরাজ্য ও জার্মানি বলেছে, তারা গভীরভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। তবে এখনই চীন থেকে আগতদের ওপর নতুন কোনো বিধিনিষেধ আরোপের কথা ভাবছে না তারা।

২৮ ডিসেম্বর ২০২২
নিউজ ডেস্ক

আরো পড়ুন

যুক্তরাজ্যসহ ইইউর বাইরের দেশের জন্য ফ্রান্সে প্রবেশে নিষেধাজ্ঞা

প্রথমবার ইউরো জিতবে ইংল্যান্ড? নাকি ৫৩ বছর পর ট্রফি পুনরুদ্ধার করবে ইতালি?

ব্রিটিশ ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান