8.8 C
London
April 30, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে নামাজ পড়ার বিপক্ষে আদালতের রায়

ব্রিটেনের একটি স্বনামধন্য বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা যুক্তরাজ্যের হাইকোর্টের একটি রায়ের ভূয়সী প্রশংসা করেছেন। হাইকোর্টের রায় ছিল বিদ্যালয়ের প্লে-গ্রাউন্ডে প্রার্থনা অনুষ্ঠান নিষিদ্ধ করার বিষয়ে।

নর্থ লন্ডন ব্রেন্টের মিচেলা কমিউনিটি স্কুলের প্রধান শিক্ষিকা ক্যাথারিন বীরবালসিংহ বলেছেন, একজন বিচারক মুসলিম শিক্ষার্থীর দাবি প্রত্যাখ্যান করেছেন। যে রায় ছিল ধর্মীয় স্বাধীনতা বা অধিকারের পক্ষে। এই রায় হল ধর্মীয় হস্তক্ষেপের বিরুদ্ধে সমস্ত বিদ্যালয়ের বিজয়।

স্কুলের একজন শিক্ষার্থী দাবি করেছিল ধর্মীয় আচার অনুষ্ঠান বিদ্যালয়ে পালনের সুযোগ দেয়ার জন্য। তবে মঙ্গলবার লিখিত রায়ে বিচারক লিন্ডেন শিক্ষার্থীর যুক্তি বাতিল করে দেন এবং ধর্মীয় বিষয় নিয়ে স্কুলটির কার্যক্রমকে সমর্থন করেন।

প্রাক্তন স্বরাষ্ট্রসচিব সুয়েলা ব্র্যাভারম্যানের সাথে একই বিদ্যালয়ের সহ-প্রতিষ্ঠাতা মিসেস বীরবালসিংহ বলেন, “ স্কুলের পক্ষে এই রায় গিয়েছে তা বলা যায় না বরং নির্দিষ্ট ধর্মের পক্ষে কোনো বিদ্যালয় হতে পারে না এটাই রায়ে প্রমাণ হয়েছে। আদালতের সিদ্ধান্ত তাই সমস্ত বিদ্যালয়ের জন্য একটি বিজয়।”

শিক্ষা সচিব গিলিয়ান কেগান বলেছেন, এই মামলার রায় সমস্ত স্কুলের নেতৃত্বদানকারী লোকেদের তাদের স্কুলের বিষয়ে সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করবে। এই রায়টি ধর্মীয় স্বাধীনতার দাবি প্রতিষ্ঠা করবে।

আইনী চ্যালেঞ্জ নিয়ে আসা শিক্ষার্থীর আইন সংস্থা সিম্পসন মিলার এক বিবৃতিতে জানায়, রায় দেখে আমরা হতাশ হয়েছি। তবে ধর্মীয় রীতিনীতির বিপক্ষে বিদ্যালয়ের অবস্থান ও নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ জানিয়েও মনে করি চ্যালেঞ্জ জানানো সঠিক ছিল।

আমরা একমত নই যে মধ্যাহ্নভোজন বিরতিতে প্রার্থনা করতে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য বিদ্যালয়ের পক্ষে স্থান ব্যবস্থা করা খুব কঠিন কাজ। আমরা আমাদের যথাসাধ্য চেষ্টা করেছি।

বিদ্যালয়ের শিক্ষার্থীর মা জানান, মামলার রায়ে আমরা গভীরভাবে হতাশ হয়ে পড়েছি। তিনি দাবি করেন প্রার্থনা বা নামাজ দায় আমাদের জন্য কেবল একটি কাঙ্ক্ষিত কাজ নয় বরং এটি একটি অপরিহার্য উপাদান। যা আমাদের জীবনের সাথে একজন মুসলমান হিসাবে ওতোপ্রোতভাবে জড়িয়ে আছে।

উল্লেখ্য যে, ২০২৩ সালের মার্চ মাসে ৩০ জন শিক্ষার্থী স্কুলের উঠোনে প্রার্থনা শুরু করেন। তারা হাঁটু গেড়ে ব্লেজার ব্যবহার করে নামাজ আদায় করে। বিদ্যালয় এই অবস্থানের বিপক্ষে অবস্থান নেয়ায় আদালত পর্যন্ত গড়ায় বিষয়টি।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
১৭ এপ্রিল ২০২৪

আরো পড়ুন

জুলিয়ান অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রে পাঠানো হচ্ছে না

মা হারালেন বরিস জনসন

অনলাইন ডেস্ক

নোবেলজয়ী ড. ইউনূসের বিরুদ্ধে মামলা