16.6 C
London
October 5, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

জেফ বেজোসকে টপকে বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী জাকারবার্গ

বর্তমানে জাকারবার্গের মোট সম্পদ ২০৬ দশমিক ২ বিলিয়ন ডলার বা ২০ হাজার ৬২০ কোটি ডলার। ছবি: দ্য ব্লেজ ডট কম অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসকে পেছনে ফেলে বিশ্বের দ্বিতীয় ধনীর তালিকায় স্থান পেলেন ফেসবুক তথা মেটার সিইও মার্ক জাকারবার্গ। বৃহস্পতিবার প্রথমবারের মতো বিশ্বের ধনী ব্যক্তিদের মধ্যে দ্বিতীয় স্থানে পেলেন তিনি। মেটার শেয়ারের দাম বাড়ায় এই মাইলফলক অর্জন করছেন মার্ক।

ব্লুমবার্গ বিলিয়নিয়ার্স সূচক অনুসারে, বর্তমানে জাকারবার্গের মোট সম্পদ ২০৬ দশমিক ২ বিলিয়ন ডলার বা ২০ হাজার ৬২০ কোটি ডলার। আর তাতেই তিনি জেফ বেজোসের চেয়ে ১ দশমিক বিলিয়ন ডলার বা ১১০ কোটি ডলারে এগিয়ে রয়েছেন। তবে টেসলার মালিক ইলন মাস্কের চেয়ে এখনো জাকারবার্গের সম্পদ ৫০ বিলিয়ন ডলার বা ৫ হাজার কোটি ডলার কম।

জাকারবার্গ কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই চ্যাটবটের জন্য লার্জ ল্যাঙ্গুয়েজ মডেলগুলো শক্তিশালী করেছে আর তাতেই দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) মেটার শেয়ার বেড়েছে প্রায় ২৩ শতাংশ।

গত বৃহস্পতিবার লেনদেন শেষে মেটার শেয়ারদর রেকর্ড ৫৮২ দশমিক ৭৭ ডলারে পৌঁছায়।

এটি কোম্পানির জন্য বড় অর্জন। ২০২২ সালের শেষের দিকে মেটা ২১ হাজার কর্মী ছাঁটাই করেছিল। সেসময় খরচ কমানোর জন্য একটি পরিকল্পনা চালু গ্রহণ করেন মার্ক জাকারবার্গ। বিনিয়োগকারীদের মতে, এই পরিকল্পনা কোম্পানিকে পুনরুদ্ধারে সাহায্য করেছে।

ডেটা সেন্টার ও কম্পিউটিং ক্ষমতায় ব্যাপক বিনিয়োগ করেছে মেটা। কারণ এআই খাতের প্রতিযোগিতায় সামনের দিকে থাকার চেষ্টা করছেন। কোম্পানিটি অন্যান্য দীর্ঘমেয়াদি প্রকল্পেও এগিয়ে যাচ্ছে, যার মধ্যে রয়েছে ‘ওরিয়ন’ নামের অগমেন্টেড রিয়্যালিটি (এআর) চশমা। এই চশমা গত মাসে উন্মোচন করেছে কোম্পানিটি।

উল্লেখ্য, মেটা ১৩ শতাংশ শেয়ারের মালিক জাকারবার্গ। চলতি বছর তাঁর সম্পদের পরিমাণ ৭৮ বিলিয়ন ডলার বা ৭ হাজার ৮০০ ডলার বেড়েছে, যা ব্লুমবার্গ ইনডেক্স অনুসারে বিশ্বের ৫০০ ধনী ব্যক্তির মধ্যে সর্বোচ্চ। ৪০ বছর বয়সী মার্ক জাকারবার্গ এ বছর বিশ্বের ধনীর তালিকার সূচকে চারটি স্থান অর্জন হয়েছেন।

সূত্রঃ ব্লুমবার্গ

এম.কে
০৫ অক্টোবর ২০২৪

আরো পড়ুন

মালদ্বীপে চীনপন্থি নতুন প্রেসিডেন্ট মোহামেদ মুইজু

একটি সন্তান নিলেই মিলবে ৮২ লাখ টাকা

৯ বছর পর ভারতের কোনো পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তান সফরে যাচ্ছেন