14.8 C
London
May 2, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ঝুঁকিতে আছে ব্রিটেনের স্বাস্থ্যখাত, জিপি চায় “ব্ল্যাক এলার্ট” সিস্টেম

ব্রিটেনের জেনারেল প্র‍্যাকটিশনার গ্রুপ একটি সতর্কতা সিস্টেম চালু করার আহ্বান জানিয়েছেন বলে ব্রিটিশ সংবাদমাধ্যমে একটি খবর প্রকাশ পেয়েছে। যখন স্থানীয় সার্জারিতে অতিরিক্ত রোগীদের চাপ বাড়ে এবং সার্জারির সেবা দেবার সক্ষমতা অতিক্রম করে তখন যাতে চিকিৎসকরা এনএইচএসকে সতর্ক করতে পারেন এইজন্য আরসিজিপি চালু করতে চায় ব্ল্যাক এলার্ট সিস্টেম।

সংবাদমাধ্যমের একটি প্রতিবেদনে দেখা যায়, প্রায় অর্ধেক জিপি সার্জারি রোগীদের চাপে আক্রান্ত যার ফলে রোগীদের সেবা সঠিকভাবে দেয়া সম্ভব হচ্ছে না।

রয়্যাল কলেজ অফ জেনারেল প্র্যাকটিশনার্স (আরসিজিপি)’র চেয়ারম্যান অধ্যাপক কামিলা হাথর্ন বলেছেন, হাসপাতালে যেভাবে এলার্ট সিস্টেম চালু আছে যাকে ব্ল্যাক এলার্ট বলা হয় ঠিক একইভাবে জিপি সার্জারিতেও ব্যবস্থা চালু করা প্রয়োজন। রোগীদের চাপে জিপি সার্জারি গুলো প্রায় ন্যুব্জ এতে ভেঙ্গে পড়তে পারে স্বাস্থ্যব্যবস্থা। তাছাড়া রোগীদের চাপ বাড়লে স্থানীয় জিপি সার্জারিকে নিয়মিত স্বাস্থ্য চেকআপ, নির্দিষ্ট রুটিনে বাধ্যতামূলক কর্মীদের প্রশিক্ষণ এবং অ-জরুরি কাগজপত্র সহ-জিপি সার্জারিগুলির অগুরুত্বপূর্ণ কার্যক্রম সাময়িকভাবে স্থগিত করার ক্ষমতা দেয়া প্রয়োজন।

হাথর্ন আরো বলেন, ” প্রত্যেক পেশাতেই তাদের নিজস্ব সুরক্ষা মূলক ব্যবস্থা রয়েছে কিন্তু জিপি সার্জারিতে এরকম কোনো ব্যবস্থা চালু নেই। অতিরিক্ত রোগীদের চাপে স্থানীয় সাধারণ চিকিৎসকরা হাঁপিয়ে উঠছেন এতে তাদের ভুল চিকিৎসা প্রদান করার সম্ভাবনাও রয়েছে। প্রত্যেক চিকিৎসকই তার রোগীদের অগ্রাধিকার দিতে চায়।

আরসিজিপির বার্ষিক সম্মেলনের এক জরিপ হতে জানা যায়, প্রায় ৪৬% জিপিতে রোগীদের সুরক্ষা নিশ্চিত করার জন্য যথেষ্ট সময় পাওয়া যায় না যার মূল কারণ রোগীদের চাপ এবং অতিরিক্ত রোগীর চাপে অতিরিক্ত অ্যাপয়েন্টমেন্ট প্রদান।

স্লোর কুমার মেডিকেল সেন্টারের জিপি ডাঃ প্রিয়া কুমার বলেন, “ আমাদের সময় নিয়ে প্রচুর চাপ রয়েছে, আমরা দেখি রোগীদের ভলিউম দ্বারা চাপ তৈরি করা হচ্ছে। রোগীর তালিকাগুলি যত দীর্ঘায়িত হয় জিপিতে চাপ ততো বাড়তে থাকে। তাই নতুন রোগী সুরক্ষা সতর্কতা সিস্টেম বা ব্ল্যাক এলার্ট হতে পারে একটি ভালো সমাধান যাতে রোগীদের চাপের বিষয়ে অবহিত করার সুযোগ অন্তত সৃষ্টি হয়।

উল্লেখ্য যে, ব্রিটেনের স্বাস্থ্যখাত ইতিমধ্যে নানা ধরনের চাপের মধ্যে রয়েছে। তাই স্বাস্থখাত ভেঙ্গে পড়ার আগেই সরকারকে দ্রুত ব্যবস্থা নেয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

এম.কে
১৭ অক্টোবর ২০২৩

আরো পড়ুন

বাংলাদেশের শেয়ারবাজার উন্নয়নে কাজ করবে লন্ডন স্টক এক্সচেঞ্জ

মানবাধিকার লঙ্ঘনের সাথে জড়িত কেউ জাতিসংঘ মিশনে যেতে পারবে না

ইতালিতে বাধ্যতামূলক হলো ‘গ্রিন পাস’