6.7 C
London
April 29, 2024
TV3 BANGLA
প্রবাসে বাংলাদেশ

টিউনিশীয় উপকূলে নিহত নয় অভিবাসীর আটজনই বাংলাদেশি

গত ১৫ ফেব্রুয়ারি দক্ষিণ টিউনিশিয়া উপকূল থেকে নয় জন অভিবাসীর মৃতদেহ উদ্ধার করা হয়। তারা সমুদ্রপথে ইউরোপে পৌঁছানোর চেষ্টা করছিলেন। ত্রিপোলির বাংলাদেশ দূতাবাস মঙ্গলবার নিশ্চিত করেছে, নিহত অভিবাসীদের মধ্যে আটজন বাংলাদেশের নাগরিক।

বার্তা সংস্থা এএফপি অনুসারে, ৫০ জনেরও বেশি অভিবাসী নিয়ে নৌকাটি লিবিয়া উপকূল থেকে যাত্রা করেছিল।

তাদের মধ্যে টিউনিশিয়া-লিবিয়া সীমান্তের জারজিস উপকূ্ল থেকে নয় অভিবাসীর মৃতদেহ খুঁজে পায় টিউনিশীয় কোস্ট গার্ড।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) লিবিয়ায় অবস্থিত বাংলাদেশ দূতাবাসের ফেসবুক পাতায় প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে টিউনিশিয়া উপকূলে অভিবাসী নৌকাডুবির ঘটনায় নিহত নয় অভিবাসীর মধ্যে আট জন ব্যক্তি বাংলাদেশি।

দূতাবাস জানায়, বাংলাদেশিদের সার্বিক কল্যাণ ও মৃত্যুবরণকারীদের তথ্য নিশ্চিত করতে দূতাবাসের প্রথম সচিব (শ্রম) মোঃ রাসেল মিয়ার নেতৃত্বে একটি টীম সোমবার (১৯ ফেব্রুয়ারি) টিউনিশিয়ার জারজিস শহর সফর করে নৌকাডুবির ঘটনায় জীবিত অবস্থায় উদ্ধার হওয়া বাংলাদেশিদের সাথে সাক্ষাৎ করে হতাহত অভিবাসীদের প্রাথমিক পরিচয় নিশ্চিত করতে সক্ষম হয়েছেন।

বিজ্ঞপ্তি অনুসারে, নৌকাডুবির ঘটনায় মোট ৪৩ জনকে জীবিত উদ্ধার করা হয়। যাদের মধ্যে মুমূর্ষু অবস্থায় একজনসহ মোট ২৭ জন বাংলাদেশি নাগরিক।

অপরদিকে নিহত বাংলাদেশিদের মধ্যে পাঁচ জন মাদারীপুর জেলার এবং তিন জন গোপালগঞ্জ জেলার বাসিন্দা।

মুমূর্ষু অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন থাকা অভিবাসীর নাম মনতোষ সরকার। তিনি মাদারীপুর জেলার রাজৈর থানার আমগ্রাম ইউনিয়নের মনোরঞ্জন সরকারের ছেলে।

দূতাবাসের পক্ষ থেকে বলা হয়েছে, নিহত বাংলাদেশিদের বিস্তারিত তথ্য নিশ্চিত এবং স্থানীয় আইনি প্রক্রিয়া শেষে তাদের মৃতদেহ দেশে প্রেরণের প্রচেষ্টা চালানো হচ্ছে।

এছাড়া জীবিত উদ্ধার হওয়া বাংলাদেশিদের দেশে প্রেরণসহ তাদের সার্বিক কল্যাণ নিশ্চিত করতে দূতাবাসের প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলে নিশ্চিত করেছে বাংলাদেশ দূতাবাস লিবিয়া।

আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং এশিয়ার দারিদ্র্য ও সংঘাত থেকে বাঁচতে বিপদসংকুল পথ পাড়ি দিয়ে ইউরোপের দিকে রওনা দেন অভিবাসনপ্রত্যাশীরা৷

চলতি বছরের জানুয়ারি থেকে আবহাওয়া অনুকূল হওয়ার কারণে ইটালির উদ্দেশে রওনা দেয়া আফ্রিকান ও টিউনিশিয়ান অভিবাসীদের যাত্রার হার বেড়েছে।

টিউনিশিয়ান ফোরাম ফর ইকোনমিক অ্যান্ড সোশ্যাল রাইটস (এফটিডিইএস) জানিয়েছে, ২০২৩ সালে ভূমধ্যসাগরের টিউনিশিয়ার উপকূলে এক হাজার ৩১৩ জন অভিবাসীর মৃত্যু হয়েছে৷ টিউনিশিয়া সম্প্রতি উত্তর আফ্রিকা থেকে ইউরোপের রওনা দেয়ার প্রধান উৎসস্থল হয়ে দাঁড়িয়েছে৷ এর আগে লিবিয়া ছিল শীর্ষস্থানে৷

সূত্রঃ এএফপি

এম.কে
২০ ফেব্রুয়ারি ২০২৪

আরো পড়ুন

বাংলাদেশের আম রপ্তানির বড় গ্রাহক যুক্তরাজ্য

দুবাইয়ে প্রবাসী বাংলাদেশিদের পাসপোর্ট দিতে নতুন উদ্যোগ

রোমানিয়া সীমান্তে ট্রাক থেকে ২৩ বাংলাদেশীকে উদ্ধার