9 C
London
April 27, 2024
TV3 BANGLA
প্রবাসে বাংলাদেশশীর্ষ খবর

ব্রিটিশ বাংলাদেশি বাগানীদের শিকড়ে ফেরার গল্প

অনেকেই জানেন না, ব্রিটিশ বাংলাদেশিদের জন্য, বাগান করা হল তাদের শিকড় এবং বৃহত্তর সম্প্রদায়ের সাথে সংযুক্ত থাকার একটি উপায়। এছাড়া সবজি ভাগাভাগি একটি সাধারণ সৌহার্দ্যপূর্ণ আচার।

 

অনেক পরিবারের জন্য, সবজি চাষ করা তাজা পণ্য পাওয়ার একটি সস্তা এবং আরও সুবিধাজনক উপায় হয়ে উঠেছে, এবং এটা লকডাউনের সময় বিশেষভাবে উপযোগী প্রমাণিত হয়েছে, যখন সুপারমার্কেটের তাকগুলি দ্রুত খালি হয়ে যাচ্ছিলো।

 

বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ সাংবাদিক তাসলিমা বেগমের সাম্প্রতিক একটি ফিচারে বাঙালির এই সবজি চাষের বিভিন্ন দিক উঠে এসেছে।

 

তিনি বলেন, ‘আমার মা, ফুলনাহার বেগম, যখন বাংলাদেশ থেকে ৮০ এর দশকে ইংল্যান্ডে এসেছিলেন, তখন তার মনে পড়ে বিমান থেকে বাইরে তাকিয়ে ভাবছিলেন তিনি কোন পৃথিবীতে এসে পড়লেন। সবকিছু এত ধূসর এবং করুণ লাগছিল। আমরা যা অভ্যস্ত ছিলাম তার থেকে এটি খুব আলাদা ছিল।’

 

বর্তমানে ৭৪ বছর বয়সী ফুলনাহার, যিনি পশ্চিম লন্ডনের ইলিং-এর পাতাযুক্ত শহরতলিতে বসতি স্থাপন করেছেন, প্রতিদিন সকালে যখন সে তার বাগানের দিকে তাকায় তখন তার বাড়ির কথা মনে পড়ে। নিজ হাতে দেশি শাকসবজির বাগান গড়ে তুলেছেন তিনি, যা পরিচর্যা করেন অত্যন্ত যত্নের সাথে।

 

তাসলিমার ফিচার থেকে আরো জানা যায়, স্থানীয় সুপারমার্কেটে অনেক ঐতিহ্যবাহী বাংলাদেশি সবজি পাওয়া যায় না। ফলে ব্রিটিশ বাংলাদেশিরা তাদের নিজস্ব ফলন শুরু করেছে। বর্তমানে, যুক্তরাজ্যে প্রায় অর্ধ মিলিয়ন বাংলাদেশি রয়েছে, যাদের অধিকাংশই গ্রামীণ সিলেটের বাসিন্দা, যেখানে কৃষি জীবনযাত্রার একটি উপায়। তাসলিমা বেগম বলেন, ‘বেশিরভাগ পরিবারই তাদের জমিতে একসঙ্গে চাষাবাদ করে, যার প্রত্যেকটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি একটি দলীয় প্রচেষ্টা, যা কয়েক প্রজন্ম ধরে চলে আসছে।’

 

ডিসেম্বর  ২০২২
এনএইচ

আরো পড়ুন

ইউরোপ থেকে এলেই ১৪ দিন কোয়ারেন্টিন

রোহিঙ্গাদের শীর্ষ নেতা মুহিববুল্লাকে গুলি করে হত্যা

অনলাইন ডেস্ক

কাতার বিশ্বকাপ নিয়ে প্রবাসী বাংলাদেশিদের উদ্দীপনা