10.4 C
London
April 25, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে বাড়ি নিয়ে বাড়িওয়ালাদের দুর্বৃত্তায়ন

যুক্তরাজ্যের দুর্বৃত্ত বাড়িওয়ালারা ‘ভুয়া ভাড়াটে’ ব্যবহার করে সরকার হতে লক্ষ লক্ষ পাউন্ড হাতিয়ে নিচ্ছে বলে প্রকাশ পেয়েছে।
সেইসব বাড়িওয়ালারা সস্তায় বাড়ি কিনে এবং বিভিন্ন মানুষের নামে হাউজিং বেনিফিটের আবেদন করে অর্থ আদায় করে থাকে সরকারের স্থানীয় কাউন্সিল হতে।
বার্মিংহামের একটি রাস্তায় এমন কিছু ভুতুড়ে বাড়ি খুঁজে পাওয়া যায় যেই বাড়িগুলোতে গাঁজার চাষ হয়। তাছাড়া কিছু বাড়িতে অনাকাঙ্ক্ষিত লোকেদের আনাগোনা দেখা যায়। তবে খোঁজ নিয়ে দেখা গেছে এইসব বাড়ি হতেও হাউজিং বেনিফিট ক্লেইম করা হচ্ছে।
বার্মিংহাম লেডিউডের লেবার এমপি শাবানা মাহমুদ বলেন, আমার নির্বাচনী এলাকায় ঘর নিয়ে বিভিন্ন ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটছে। অনেক অব্যবহৃত বাড়িতে গাঁজার চাষ হয় বলে জানা যায়। এই ধরনের কার্যকলাপ বন্ধের জন্য দ্রুত ব্যবস্থা নিতে হবে এবং এইসব কেলেঙ্কারি বন্ধ করতে হবে।
বার্মিংহাম সিটি কাউন্সিল জানিয়েছে বিগত বছর ৪.৯ মিলিয়ন পাউন্ড উদ্ধার করা হয়েছে যা ভুয়া হাউজিং বেনিফিট ক্লেইম করে নেওয়া হয়েছিল। তাছাড়া ৩০০০ বাড়িকে কালো তালিকাভুক্ত করা হয়েছে যারা ভুয়া হাউজিং বেনিফিট বহুদিন হতে আদায় করে নিচ্ছিল।
সাম্প্রতিক বছরগুলিতে বার্মিংহাম আবাসন এবং এই ধরনের জালিয়াতির জন্য একটি হটস্পট হয়ে উঠেছে।
ওয়েস্ট মিডল্যান্ডস পুলিশ গত বছর বার্মিংহামের এই ধরনের একটি বাড়িতে  “বিস্ফোরণ” দেখেছে বলে দাবি করে। বার্মিংহামের ক্রাইসিস কর্মীরা রিপোর্ট করেছেন যে ঝুঁকিপূর্ণ এইসব বাড়িতে থাকার চেয়ে গৃহহীন লোকেরা রাস্তায় ঘুমাতে বেশি নিরাপদ বোধ করে।
তথ্য নিয়ে জানা যায় অনেক বাড়িওয়ালা প্রতি মাসে ৮০০ পাউন্ডের মর্টগেজে বাড়ি কিনে এবং সেইসব সস্তা বাড়িতে তারা কাজ করে বেডরুমের সংখ্যা বাড়িয়ে নেয়। প্রতি রুম মাসিক চুক্তিতে ১০০০ পাউন্ড ভাড়া আদায় করে। এভাবে তারা টাকা ইনকাম করছে অন্যদিকে একই ঘর হতে তারা হাউজিং বেনিফিটও ক্লেইম করছে।
এম.কে
২৪ ফেব্রুয়ারি ২০২৩

আরো পড়ুন

অভিবাসন প্রত্যাশীদের জন্য দুঃসংবাদ দিল যুক্তরাজ্য

মানব পাচারের অভিযোগে ইতালিতে দুই বাংলাদেশি আটক

অনলাইন ডেস্ক

লন্ডন থেকে আসলে কোয়ারেন্টিন এবার ৭ দিন