16.1 C
London
October 17, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

টিএফএল লন্ডন ইউলেজ জরিমানা উপেক্ষা করায় ১,৪০০ যানবাহন জব্দ

লন্ডনের ইউলেজ ব্যবস্থা নিয়ে অনেক কঠোর অবস্থানে গিয়েছে যুক্তরাজ্য সরকার। যারা ইউলেজ এয়ার জোন সম্পর্কিত জরিমানা উপেক্ষা করেছে তাদের গাড়ি জব্দ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। লন্ডনের পরিবহন বিভাগের কর্তৃপক্ষ জানায়, ইতিমধ্যে বিভিন্ন গাড়ির ড্রাইভারদের প্রায় ১,৪০০ টিরও বেশি গাড়ি জব্দ করা হয়েছে।

তাছাড়া ইউলেজ সংক্রান্ত জরিমানা প্রায় ২৫ মিলিয়ন পাউন্ড সরকারের কোষাগারেও জমা হয়েছে।

টিএফএল জানায় বারবার পেনাল্টি চার্জ নোটিশগুলি উপেক্ষা করায় কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে সরকার। জব্দকৃত ৮০০টি গাড়ি বিক্রয় থেকে সাত লক্ষ দশ হাজার পাউন্ড অর্থ সংগ্রহ করে সরকারের কোষাগারে জমা করা হয়।

টিএফএল -এর প্রধান স্ট্রেটেজিক ও কাস্টমার কেয়ার অফিসার অ্যালেক্স উইলিয়ামস বলেন, “ সাম্প্রতিক তথ্য হতে দেখা যায় ইউলেজ ক্লিন জোনের নিয়ম প্রায় ৯৬% যানবাহন ভেঙ্গে থাকে। আমরা গাড়ির মালিকদের একটি পরিষ্কার বার্তা পাঠাতে চাই যে, আপনি যদি জোনের নিয়ম ভঙ্গ করেন এবং পেনাল্টি চার্জ উপেক্ষা করেন তাহলে আপনি কঠিন বিপদে পড়তে পারেন। নিয়ম ভঙ্গকারী প্রত্যেকে যদি জরিমানা পরিশোধ না করেন তাহলে জরিমানা পুনরুদ্ধারের জন্য গাড়ি কিংবা সম্পত্তি ক্রোক করার মতো সিদ্ধান্ত নেয়া হতে পারে।”

উল্লেখ্য যে, টিএফএল ইউলেজ অঞ্চল সম্প্রসারণকে সাফল্য হিসাবে প্রশংসা করেছে পরিবেশবিদরা। গবেষণায় জানা যায়, ক্ষতিকারক বায়ু দূষণের মাত্রা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে ইউলেজ অঞ্চল সম্প্রসারণের কারণে। লন্ডন শহরের এই ব্যবস্থা কার্বন নিঃসরণ কমাতে ব্যাপক সহায়তা করছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানা যায়।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
১৭ অক্টোবর ২০২৪

আরো পড়ুন

দাম না বাড়ালে ডিম উৎপাদন বন্ধের হুমকি!

অনলাইন ডেস্ক

জাতিগত বৈষম্য মোকাবেলায় সরকারের নতুন পরিকল্পনা

অনলাইন ডেস্ক

রুয়ান্ডায় নির্বাসন পরিকল্পনার সমালোচনা করলেন প্রিন্স চার্লস!

অনলাইন ডেস্ক