19.1 C
London
May 7, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ট্যাক্স ফাঁকি দিতেই কী নিজেকে ‘নন-ডমিসাইল’ দাবি করলেন সুনাকের স্ত্রী?

চ্যান্সেলর রিশি সুনাকের মাল্টি-মিলিয়নেয়ার স্ত্রী নন-ডমিসাইল, বা অনাবাসিক অবস্থা দাবি করেছেন। এর ফলে, তিনি তার পরিবারের আইটি ব্যবসা সাম্রাজ্য থেকে সংগৃহীত লভ্যাংশের উপর লক্ষ লক্ষ পাউন্ড ট্যাক্স সংরক্ষণ করতে পারবেন।

 

অক্ষতা মূর্তি, যিনি ভারতীয় আইটি পরিষেবাসংস্থা ইনফোসিসে তার অংশীদারিত্ব থেকে বার্ষিক লভ্যাংশে প্রায় ১১.৫ মিলিয়ন পাউন্ড পান, ‘নন-ডোম’ স্ট্যাটাস ঘোষণা করেন, এটি এমন একটি স্কিম যা লোকেদের বিদেশি আয়ের উপর ট্যাক্স এড়াতে দেয়৷

 

ইউকে ট্যাক্স আইনের অধীনে, নন-ডোম হিসাবে মূর্তির মর্যাদা মানে তাকে বিদেশি কোম্পানি থেকে লভ্যাংশ প্রদানের উপর কর দিতে হবে না। ইনফোসিসের সদর দফতর ভারতের বেঙ্গালুরুতে এবং ভারতীয় ও নিউ ইয়র্ক স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত। বিপরীতে, যুক্তরাজ্যের বাসিন্দা করদাতারা লভ্যাংশ প্রদানের উপর ৩৮.১℅ কর প্রদান করেন।

 

ইনফোসিসের ধনকুবের প্রতিষ্ঠাতার কন্যা মূর্তি প্রায় ৬৯০ মিলিয়ন পাউন্ড মূল্যের টেক ফার্মে ০.৯৩% শেয়ারের মালিক। কোম্পানির সাম্প্রতিক অ্যাকাউন্ট থেকে বোঝা যায় যে গত কর বছরে মূর্তি এর অংশীদারিত্ব তার লভ্যাংশ ১১.৬ মিলিয়ন পাউন্ড পেয়েছেন।

 

মূর্তির একজন মুখপাত্র বলেছেন: ‘অক্ষতা মূর্তি ভারতের একজন নাগরিক, তার জন্মস্থান এবং পিতামাতার বাড়ি সেখানে। ভারত তার নাগরিকদের দ্বৈত নাগরিকত্বের অনুমতি দেয় না। সুতরাং, ব্রিটিশ আইন অনুসারে, মিসেস মূর্তিকে যুক্তরাজ্যের করের উদ্দেশ্যে অ-আবাসিক হিসাবে বিবেচনা করা হবে। তিনি নিয়মিত তার সমস্ত যুক্তরাজ্যের আয়ের উপর ইউকে ট্যাক্স প্রদান করবেন।’

 

রিশি সুনাক এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানায়। এদিকে সুনাক এবং মূর্তি চ্যান্সেলরের পুরানো প্রাইভেট স্কুল, উইনচেস্টার কলেজে ১ লাখ পাউন্ডের বেশি অনুদান দিয়েছেন।

 

৭ এপ্রিল ২০২২
এনএইচ

আরো পড়ুন

গাঁজাসেবনকারীদের গ্রেফতার নয়, সংশোধন চান সাদিক খান

অনলাইন ডেস্ক

শক্তিশালী পাসপোর্টের তালিকায় শীর্ষে জাপান, বাংলাদেশ ১০০তম

২০২১ সালে বাড়ি বেচাকেনায় জিতেছে যারা

অনলাইন ডেস্ক