TV3 BANGLA
আন্তর্জাতিক

ডাক শুনে এআই বলে দেবে মুরগি উত্তেজিত, ক্ষুধার্ত বা ভীত কিনা!

জাপানের একদল গবেষক দাবি করছেন, তারা এমন একটি এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা মডেল তৈরি করেছেন যা মুরগির মানসিক অবস্থা বুঝতে পারে। টোকিও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অ্যাড্রিয়ান ডেভিড চেওকের নেতৃত্বে করা এই গবেষণাটি এখনও পিয়ার-রিভিউ করা হয়নি।

এআই সিস্টেমটি গবেষকদের ‘ডিপ ইমোশনাল অ্যানালাইসিস লার্নিং’ নামক একটি কৌশলের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যা পরিবর্তনশীল কণ্ঠস্বরের সঙ্গে খাপ খাইয়ে নিতে পারে।

গবেষণায় দেখা গেছে, এআই মডেলটি ‘ক্ষুধা, ভয়, রাগ, তৃপ্তি, উত্তেজনা এবং কষ্টসহ মুরগির বিভিন্ন মানসিক অবস্থা’ বোঝাতে সক্ষম। গবেষণায় বলা হয়েছে, এটি একটি অত্যন্ত গাণিতিক এবং উদ্ভাবনী পদ্ধতি যা শ্রবণযোগ্য ডেটার ভিত্তিতে আবেগীয় অবস্থা ব্যাখ্যা করতে পারে।

অধ্যাপক অ্যাড্রিয়ান নিউইয়র্ক পোস্টকে বলেন, ‘প্রাণীরা কী অনুভব করছে তা যদি আমরা জানি, তাহলে তাদের জন্য আরও ভালো ব্যবস্থা নিশ্চিত করতে পারব আমরা।’

গবেষকরা ৮০টি মুরগির উপর এআই সিস্টেমটি পরীক্ষা করেছেন। প্রাণী মনোবিজ্ঞানী ও পশুচিকিৎসকদের একটি দলও তাদের সঙ্গে কাজ করেছেন। ফলাফলে দেখা যায়, উচ্চ মাত্রার নির্ভুলতায় সিস্টেমটি মুরগীগুলোর মানসিক অবস্থা শনাক্ত করছে।

অধ্যাপক অ্যাড্রিয়ান বলেন, বিষয়টি প্রমাণ করে যে, আমাদের এআই মডেল মুরগীর শব্দ থেকে অর্থপূর্ণ নির্দেশনা উদ্ধারে সক্ষম।

গবেষকরা সম্ভাব্য সীমাবদ্ধতাও স্বীকার করেছেন। যেমন শরীরী ভাষার মতো যোগাযোগের ক্ষেত্রে ও প্রজাতির ভিন্নতার কারণে অর্থ উদ্ধারে জটিলতার কথা বলেছেন তারা।

প্রাণীদের নিয়ে গবেষণায় এখন অনেক বিজ্ঞানী এবং গবেষকই এআই ব্যবহার করছেন। ২০২২ সালে কোপেনহেগেন ইউনিভার্সিটি, ইটিএইচ জুরিখ এবং ফ্রান্সের ন্যাশনাল রিসার্চ ইনস্টিটিউট ফর এগ্রিকালচার, ফুড অ্যান্ড এনভায়রনমেন্টের সমন্বিত এক গবেষণায় বলা হয়েছে, তাদের বিজ্ঞানীরা শূকরের আবেগ বোঝার জন্য একটি অ্যালগরিদম তৈরি করেছেন।

এম.কে
২৪ সেপ্টেম্বর ২০২৩

আরো পড়ুন

তীব্র শ্রমিক সংকট, চারদিনের কর্মসপ্তাহ চালু করল জার্মানি

বিনা খরচে শ্রমিক নিচ্ছে জার্মানি

বৈশ্বিক কর রাজস্ব ব্যবস্থায় হুমকি হয়ে উঠেছে ক্রিপ্টো