15.4 C
London
May 5, 2024
TV3 BANGLA
আমেরিকাশীর্ষ খবর

তালেবানদের কাছে আমরা আত্মসমর্পণ করেছি: ট্রাম্প

আফগানিস্তান থেকে এত দ্রুত সেনা প্রত্যাহারের ঘটনাকে মার্কিন যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের অদক্ষতা হিসেবে মন্তব্য করেছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

 

রোববার (২২ আগস্ট) যুক্তরাষ্ট্রের দক্ষিণপূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্য অ্যালাবামার কালম্যান শহরে নিজ সমর্থকদের এক সমাবেশে ডোনাল্ড ট্রাম্প এসব কথা বলেন।

 

সমাবেশে ট্রাম্প বলেন, আমি সত্যি হতভম্ব হয়েছি এ সিদ্ধান্ত দেখে। সম্ভবত এর আগে যুক্তরাষ্ট্র এ জাতীয় কোনো বিষয়ে এত অদক্ষতার পরিচয় দেয়নি। এ ঘটনাকে সেনা প্রত্যাহার না বলে, তালেবানদের কাছে আত্মসমর্পণ বলা যায়।

 

ট্রাম্প আরও বলেন, আমরা চাইলে সসম্মানে আফগানিস্তান থেকে বিদায় নিতে পারতাম এবং সেটিই উচিত ছিল। কিন্তু বাস্তবে যা ঘটেছে, তাতে আমরা সসম্মানে বিদায় নিয়েছি- তা বলার কোনো উপায় নেই।

 

২০০১ সালে নিউইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার টুইন টাওয়ার ও পেন্টাগনে হামলা চালিয়েছিল মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী আল কায়দা নেটওয়ার্ক। সে সময় এই সংগঠনের মূল ঘাঁটি ছিল তালেবানশাসিত আফগানিস্তান। হামলার পর ওই বছরই দেশটিতে অভিযান শুরু করে যুক্তরাষ্ট্র ও ন্যাটো বাহিনী, পতন হয় তালেবান সরকারের।

 

২০ বছর পর ২০২১ সালের এপ্রিলে যুক্তরাষ্ট্রের সবচেয়ে দীর্ঘকালীন এই যুদ্ধের অবসান ঘোষণা করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন; ঘোষণা দেন চলতি বছর ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সব সেনা প্রত্যাহার করে নেওয়া হবে, পরে এই সময়সীমাকে আরও এগিয়ে ৩১ আগস্ট করা হয়।

 

সেই অনুযায়ী সেনা প্রত্যাহার প্রক্রিয়া শুরু করে যুক্তরাষ্ট্র। একই সময়ে আফগানিস্তান দখলের অভিযান শুরু করে তালেবান বাহিনী এবং মাত্র তিন মাসের মধ্যে দেশের ৩৪টি প্রদেশের ২৮টি নিজেদের দখলে নেওয়ার পর গত ১৫ আগস্ট কাবুল দখল করে।

 

২২ আগস্ট ২০২১
নিউজ ডেস্ক

আরো পড়ুন

টাওয়ার হ্যামলেটস শিক্ষার্থীদের অর্থ প্রদান করা হবে

কেয়ার ওয়ার্কার ভিসা প্রত্যাশীদের ব্যাপারে আসছে নতুন সিদ্ধান্ত

সাক্ষাৎকার ছাড়াই প্রায় ১২০০০ জনকে আশ্রয় দেওয়ার চিন্তাভাবনা করছে যুক্তরাজ্যে সরকার

নিউজ ডেস্ক