9.9 C
London
May 7, 2024
TV3 BANGLA
দক্ষিণ এশিয়া

তিস্তায় পানি ছাড়ল ভারত, বন্যার শঙ্কা

কোনোরকম আগাম সতর্কবার্তা ছাড়াই তিস্তা নদীতে পানি ছেড়েছে ভারত। দার্জিলিংয়ের সেবকের কালিঝোড়া ড্যাম থেকে সোমবার দুপুরে পানি ছাড়ে পশ্চিমবঙ্গের সেচ দপ্তর। পানির চাপ সামলাতে গজলডোবার গেটগুলো খুলে দেওয়া হয়েছে।

জানা গেছে, প্রায় ৪ হাজার কিউমেক পানি ছাড়া হয়েছে। ধারণা করা হচ্ছে, শীত মৌসুমে বরফগলা পানিতে হড়পা বানের শঙ্কা থেকেই বিপুল এই পানি ছাড়া হয়েছে। তবে ঠিক কী কারণে এত পরিমাণ পানি ছাড়া হয়েছে, সে বিষয়ে কোনো তথ্য স্পষ্ট করে জানাতে চায়নি পশ্চিমবঙ্গের সেচ দপ্তর।

শীতের মৌসুমে এত পানি ছাড়ার ঘটনা কার্যত বিরল। এতে অকাল বন্যার আশঙ্কা দেখা দিয়েছে ভারত ও বাংলাদেশের তিস্তার বিস্তীর্ণ অংশে।

তবে পানি ছাড়ার তথ্য স্বীকার করে জলপাইগুড়ির জেলা শাসক জানান, সোমবার বিকেল ৪টার পর সেবকের কালিঝোড়া থেকে আচমকাই প্রায় পাঁচ হাজার কিউমেক পানি ছাড়া হয়। এজন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে তিস্তা নদী-সংলগ্ন এলাকায় মাইকিং করে সতর্কতা জারি করা হয়েছে। এর ফলে জলপাইগুড়ি ও মেখলিগঞ্জ সীমান্ত এলাকায় তিস্তার পানিস্তর অনেকটাই বৃদ্ধির শঙ্কা রয়েছে।

তিস্তায় বন্যার শঙ্কায় ইতোমধ্যে মাইকিং শুরু করেছে প্রশাসন। পশ্চিমবঙ্গে জলপাইগুড়ি জেলা সদরের মহকুমা শাসক জানান, তিস্তা ব্যারাজ থেকে পানি ছাড়ায় বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে। সেজন্য আমরা নদীপাড়ের বাসিন্দাদের সতর্ক করেছি। এর পাশাপাশি প্রশাসনের পক্ষ থেকে নজরদারি করা হচ্ছে। পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত জেলা প্রশাসন।

এম.কে
০৯ জানুয়ারি ২০২৪

 

আরো পড়ুন

হাজারা সংখ্যালঘুদের ‘নির্যাতন ও গণহত্যা’ করেছে তালেবান

রাখাইন ছাড়ার প্রস্তুতি নিচ্ছে জাতিসংঘ ও অন্যান্য সংস্থা

এবার অনৈসলামিক বিয়ের দায়ে ইমরান-বুশরার ৭ বছরের কারাদণ্ড

নিউজ ডেস্ক