14 C
London
May 2, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

নতুন সমালোচনার জন্ম দিয়ে পদ হারাতে যাচ্ছেন যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী

যুক্তরাজ্য সরকারের বর্তমান সময়ের সবচেয়ে সিনিয়র মন্ত্রী জেরেমি হান্টের সাথে স্বরাষ্ট্র সচিব সুয়েলা ব্র্যাভারম্যানের দুরত্ব সৃষ্টি হয়েছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে জানা যায়। যুক্তরাজ্য রাজনীতিতে স্বরাষ্ট্র সচিবকে বরখাস্ত নিয়ে প্রধানমন্ত্রীর উপর চাপ অব্যাহত রয়েছে।
চ্যান্সেলর স্বরাষ্ট্র সচিব সুয়েলা ব্র্যাভারম্যানের আচরণগত বিভিন্ন সমস্যা নিয়ে কথা বলেন। তিনি বলেন, স্বরাষ্ট্র সচিবের মতো উগ্র ভাষা ব্যবহার আমার পক্ষে সম্ভব নয়। একটি আর্টিকেলে ব্র্যাভারম্যানের পুলিশকে দায়ী করে মতামত প্রদান করেন। যেখানে তিনি যুক্তি দিয়েছিলেন বিক্ষোভ মোকাবেলায় পুলিশের আচরণ ইনেক সময় পক্ষপাতদুষ্ট থাকে।
মেট্রোপলিটন পুলিশ তাদের স্বাধীনতা খর্ব করা হয়েছে বলে ব্র‍্যাভারম্যানের প্রতি উষ্মা প্রকাশ করে। শনিবার মধ্য লন্ডনে অনুষ্ঠিত হওয়া বিক্ষোভ বন্ধ করার আহ্বান জানিয়েছেন স্বরাষ্ট্র সচিব। যা প্যালেস্টাইনের সমর্থনে অনুষ্ঠিত হবে বলে জানা যায়।
হান্ট বলেন, “ অন্যান্য অনেক মন্ত্রিপরিষদ মন্ত্রীরাও বিক্ষোভ নিয়ে কথা বলেছেন তবে ব্র‍্যাভারম্যান যে ধরনের শব্দ ব্যবহার করেছেন তা অন্তত আমি ব্যবহার করতে পারবো না। তবে সহকর্মী হিসাবে তার সাথে আমার একটি নির্দিষ্ট  সম্পর্ক রয়েছে এবং আমি তাকে সবসময়ই অর্থ ছাড় দিয়েছি অভিবাসন ও আশ্রয় প্রকল্পের জন্য।”
হান্টের মন্তব্যগুলি স্বরাষ্ট্রসচিবের জন্য নতুন করে সমালোচনার জন্ম দিয়েছে। ইতিমধ্যে পুলিশিং এবং গৃহহীনদের ব্যাপারে ব্র‍্যাভারম্যানের ভাষার ব্যবহার নিয়ে নানা আলোচনা সমালোচনা অব্যাহত আছে।
ডাউনিং স্ট্রিট বৃহস্পতিবার জানায়, এইরকম আক্রমণাত্মক ভাষার ব্যবহার কিভাবে ব্র্যাভারম্যান করলেন তা নিয়ে তদন্ত করা হচ্ছে।
ঋষি সুনাকের একজন মুখপাত্র জানায়, প্রধানমন্ত্রীর তার স্বরাষ্ট্রসচিবের প্রতি এখনও পূর্ণ আস্থা অব্যাহত রয়েছে। যদিও তিনি মিনিস্টারিয়েল কোড ভেঙেছেন কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।
যদিও কনজারভেটি পার্টির কেউ কেউ বিশ্বাস করেন আপাতত প্রধানমন্ত্রী স্বরাষ্ট্র সচিবকে তার পদে রেখে দিচ্ছেন। শনিবারের বিক্ষোভ চলাকালীন সহিংসতা কোন পর্যায়ে ছড়িয়ে পড়ে সেটা অনুধাবন করাও জরুরি। কিন্তু আগামী সপ্তাহের দিকেই মন্ত্রণালয়ে রিসাফলের ঘটনা ঘটতে পারে।
উল্লেখ্য যে, যদিও সুনাক বর্তমানে সুয়েলা ব্রেভারম্যানের ভাগ্য নির্ধারণ করতে চাচ্ছেন না। তিনি এই ব্যাপারে সময় নিতে চাচ্ছেন কিন্তু ক্রমবর্ধমান সংখ্যক মন্ত্রীরা নিজেদেরকে সুয়েলা ব্রেভারম্যান হতে গুঁটিয়ে নিয়েছেন। তাছাড়া স্বরাষ্ট্র সচিবের ভাষা ব্যবহার নিয়েও সমালোচনা অব্যাহত রয়েছে।
তবে সুয়েলা ব্রেভারম্যানের পক্ষে মত দিয়েছেন অনেক সাংসদ। যাদেরকে স্বরাষ্ট্র মন্ত্রীর মিত্র হিসাবে চিহ্নিত করা হয়ে থাকে। পেনিসটোন এবং স্টকসব্রিজের এমপি মরিয়ম কেটস বলেন, “ ১০ নং ডাউনিং স্ট্রিট বলেছে তারা সুয়েলার প্রতি আস্থা রাখে, তাহলে আমি মনে করি তাকে তার কাজ চালিয়ে যাওয়ার সুযোগ দেয়া উচিত। “
এম.কে
১০ নভেম্বর ২০২৩

আরো পড়ুন

যুক্তরাজ্যের রাস্তায় নামছে চালকবিহীন বাস

ইউরো জিতলে ছুটির দাবিতে চাপের মুখে বরিস জনসন

অনলাইন ডেস্ক

তামিমের জায়গা কি হচ্ছে না বাংলাদেশের বিশ্বকাপ দলে