10.7 C
London
May 3, 2024
TV3 BANGLA
ইউরোপশীর্ষ খবর

নাগরিকত্ব পাওয়ার শর্ত সহজ করছে আয়ারল্যান্ড

আয়ারল্যান্ডে জন্ম নেওয়া বিদেশি নাগরিকদের শিশুসন্তানদের জন্য নাগরিকত্ব পাওয়ার শর্ত সহজ করার কথা জানিয়েছে দেশটির সরকার। এ বিষয়ক একটি বিলে মন্ত্রিসভার অনুমোদন চেয়েছেন আইরিশ জাস্টিজ মিনিস্টার। প্রস্তাবটি মন্ত্রিসভায় গৃহীত হলে যেসব বিদেশি নাগরিকের সন্তান আয়ারল্যান্ডে জন্ম নেবে তাদের আইরিশ নাগরিকত্ব পাওয়া আগের চেয়ে সহজ হবে।

 

বর্তমান নিয়ম অনুযায়ী, আয়ারল্যান্ডে জন্ম নেওয়া বিদেশি নাগরিকদের শিশুসন্তানদের নাগরিকত্ব পাওয়ার জন্য পাঁচ বছর অপেক্ষা করতে হয়। সেক্ষেত্রে তাদের পূর্ববর্তী আট বছরের মধ্যে অন্তত চার বছর এবং আবেদন করার আগে সর্বশেষ এক বছর বিরতিহীন আয়ারল্যান্ডে বসবাস করতে হবে।

 

নতুন প্রস্তাবনা অনুযায়ী বসবাস করার শর্ত পাঁচ বছর থেকে কমিয়ে তিন বছর করা হবে। এর ফলে যেসব বিদেশি নাগরিকের শিশুসন্তানরা জন্মসূত্রে আইরিশ নাগরিকত্ব পেতে চায় তারা আরও সহজে সেটি পাবে।

 

পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে একজন এমপির উত্থাপিত বিলটির বিষয়ে জাস্টিজ মিনিস্টার ও লেবার পার্টির সিনেটর ইভানা বাচিক নিজেদের মধ্যে আলোচনার পর এই প্রস্তাবটি মন্ত্রিসভার অনুমোদনের জন্য পাঠানো হয়েছে।

 

এর আগে ২০০৪ সালে এক গণভোটের মাধ্যমে জন্মসূত্রে আইরিশ নাগরিকত্ব পাওয়া নিয়ে গুরুত্বপূর্ণ কিছু পরিবর্তন আনা হয়েছিল। দেশটির সংবিধানে আনা সংশোধনীতে বলা হয়েছিল, জন্ম নিয়েই কোনো শিশু আয়ারল্যান্ডের নাগরিকত্ব পাবে না, যদি না তাদের পিতা-মাতার কোনো একজন আইরিশ নাগরিক হন।

 

২৫ মার্চ ২০২১
সূত্র: সময় সংবাদ
নিউজ ডেস্ক

আরো পড়ুন

ইংল্যান্ড এবং ওয়েলসের জনসংখ্যা বৃদ্ধির সবচেয়ে বড় কারণ অভিবাসন

ইউক্রেনের হাতপাতালে রাশিয়ার হামলায় শিশুসহ নিহত ৩

অনলাইন ডেস্ক

ট্যুরিস্টদের আকৃষ্ট করতে ভুটান সরকারের নাটকীয় সিদ্ধান্ত

নিউজ ডেস্ক