18 C
London
September 19, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

পাপনের পদত্যাগ, বিসিবির নতুন সভাপতি ফারুক আহমেদ

পাপনের পদত্যাগের মধ্য দিয়ে শেষ হলো তার নেতৃত্বাধীন বোর্ডের ১২ বছরের শাসনকাল। ২০১২ সালে বিসিবি সভাপতির দায়িত্ব পান তিনি, সে সময় সরকার তাকে মনোনীত করে। ২০১৩ সালের অক্টোবরে নির্বাচিত হন পাপন।

বোর্ড পরিচালকের বরাত দিয়ে নাজমুল হাসান পাপন জানিয়েছিলেন, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতির পদ ছাড়তে রাজি আছেন তিনি। এর পরের কয়েকদিনে বেশ কিছু কার্যক্রম হয়েছে বিসিবিতে। এর মধ্যে একটি আজকের জরুরি বোর্ড সভা। বাংলাদেশ সচিবালয়ের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে ডাকা এই সভার মূল উদ্দেশ্য ছিল নতুন সভাপতির জায়গা তৈরি করা। সেই পথ তৈরিতে নিজের দেওয়া কথা রেখেছেন পাপন।

বিসিবির সভাপতির পদ ছেড়ে দিয়েছেন তিনি, করেছেন পদত্যাগ। অন্তর্বর্তীকালীন সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়ার নেতৃত্বে অনুষ্ঠিত সভায় পাপনের পদত্যাগপত্র গৃহীত হয়। বিসিবির নতুন সভাপতি করা হয়েছে জাতীয় দলের সাবেক অধিনায়ক ও সাবেক প্রধান নির্বাচক ফারুক আহমেদকে। সভা শেষে বিসিবি এক বিবৃতিতে এটা জানিয়েছে। জাতীয় ক্রীড়া পরিষদের (এনএসসি) মনোনীত হিসেবে বিসিবি পরিচালক হয়ে সভাপতি নির্বাচিত হলেন তিনি।

পাপনের পদত্যাগের মধ্য দিয়ে শেষ হলো তার নেতৃত্বাধীন বোর্ডের ১২ বছরের শাসনকাল। ২০১২ সালে বিসিবি সভাপতির দায়িত্ব পান তিনি, সে সময় সরকার তাকে মনোনীত করে। ২০১৩ সালের অক্টোবরে নির্বাচিত হন পাপন। এর থেকে তিন মেয়াদে দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার প্রধানের দায়িত্ব পালন করে আসছিলেন আওয়ামী লীগের সাবেক এই সংসদ সদস্য।

কোনো নির্বাচনেই তার কোনো প্রতিদ্বন্দ্বী ছিল না। কেউ সভপতি হওয়ার আগ্রহ প্রকাশ না করায় ২০২১ সালে পাপন বলেছিলেন, ‘আমি মারা যাওয়ার আগ পর্যন্ত কেউ বিসিবি সভাপতি হতে চাইবে না।’ কিন্তু সময়ের ব্যবধানে কেবল পাপনের প্রস্থানই নয়, পাল্টে যাচ্ছে গোটা বিসিবির চেহারাই। নিজের প্রস্থানের মঞ্চ নিজেকেই সাজাতে হয়েছিল পাপনকে। বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী বার্তা দিলেও আজকের জরুরি সভাটি ডাকা হয় পাপনের আদেশক্রমেই।

শেখ হাসিনা ও তার সরকারের পতনের পর দেশের সবকিছুতেই পরিবর্তনের ছোঁয়া লাগছে। বিসিবিতেও শুরু হয়েছে পালাবদল। বড় পরিবর্তনের অংশ হিসেবে কদিন আগে পদত্যাগ করেন ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধানের দায়িত্ব পালন করা জালাল ইউনুস। নতুন সভাপতিকে জায়গা করে দিতেই তাকে পদত্যাগের নির্দেশনা দেওয়া হয় এনএসসির পক্ষ থেকে।

এনএসসির নির্দেশনার কারণ, তিনি সরকারি এই সংস্থার কাউন্সিলরশিপের মাধ্যমেই বিসিবি পরিচালক হয়েছিলেন। তার মতো এনএসসির মনোনীত ছিলেন বিসিবির আরেক পরিচালক আহমেদ সাজ্জাদুল আলম ববি। তাকেও এনএসসির কাউন্সিলর ও বিসিবি পরিচালক পদ থেকে ইস্তফা দেওয়ার নির্দেশনা দেন এনএসসির সচিব আমিনুল ইসলাম। তিনি এখনও পদত্যাগ করেননি।

তাদেরকে পদত্যাগের নির্দেশনা দেওয়া হয় নতুন দুজনকে বিসিবির কার্য পরিষদে যোগ করার জন্য। এনএসসির মনোনীত হিসেবে তারা বিসিবি পরিচালক হবেন, এর মধ্য থেকে একজনকে সভাপতি করার পরিকল্পনা ছিল। নাম দুটি ইতোমধ্যে অনেকবারই সংবাদমাধ্যমে এসেছে, ফারুক আহমেদ ও প্রবীণ কোচ নাজমুল আবেদীন ফাহিম। জালাল ইউনুস পদত্যাগ করায় ফারুক হয়ে গেলেন সভাপতি। তবে সাজ্জাদুল আলম এখনও পদত্যাগ না করায় নাজমুল আবেদীনের পরিচালক হওয়া এখনও নিশ্চিত নয়।

এম.কে
২১ আগস্ট ২০২৪

আরো পড়ুন

লুর সফরে সরকারে স্বস্তি

ঢাকায় ফ্রান্স দূতাবাস ঘেরাও কর্মসূচি, পুলিশের বাধায় সমাপ্তি

অনলাইন ডেস্ক

পাচারকৃত অর্থ ফেরত আনতে সুইজারল্যান্ডের সহযোগিতা চাইলেন ড. ইউনূস