12.4 C
London
April 26, 2024
TV3 BANGLA
বাংলাদেশশীর্ষ খবর

বাংলাদেশি কর্মীদের জন্য খুলল রাশিয়ার শ্রমবাজার

প্রথমবারের মতো বাংলাদেশি কর্মীদের জন্য উন্মুক্ত হলো রাশিয়ার শ্রমবাজার। নির্মাণ ও জাহাজ শিল্প খাতে ৪৫ জন দক্ষ বাংলাদেশি কর্মী শনিবার রাতেই রাশিয়া যাওয়ার কথা রয়েছে। মাত্র ৬৫ হাজার টাকা খরচে সরকারিভাবে রাশিয়া যাওয়া কর্মীদের মাসিক বেতন ৪ থেকে ৫ লাখ টাকা।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এসব তথ্য জানিয়েছেন। তিনি বলেন, কয়েক ধাপে বাংলাদেশ থেকে আরও দক্ষ কর্মী নেবে রাশিয়া।

আয়তনে বিশ্বের সবচেয়ে বড় দেশ রাশিয়া। বিপরীতে দেশটির জনসংখ্যা সাড়ে ১৪ কোটিরও কম। কৃষি, শিল্প কারখানা, অবকাঠামো নির্মাণ ও জাহাজ নির্মাণ শিল্পে বর্তমানে বিপুল সংখ্যক কর্মী প্রয়োজন রাশিয়ার। এতে করে দেশটিতে বেড়েছে বিদেশি কর্মীর চাহিদা। এমন অবস্থায় রাশিয়ার শ্রমবাজারে প্রবেশ করতে নানা উদ্যোগ নিয়েছিল বাংলাদেশ সরকার। এ ধারাবাহিকতায় প্রথমবারের মতো বাংলাদেশি কর্মীদের জন্য শ্রমবাজার উন্মুক্ত করেছে রাশিয়া।

 

 

 

 

 

জাহাজ নির্মাণ শিল্পের দক্ষ ৪৫ জন শ্রমিক শনিবার মধ্যরাতে রাশিয়ার উদ্দেশ্যে পাড়ি দেয়ার কথা। এর মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার শ্রমবাজারে বাংলাদেশের জনশক্তি রফতানি শুরু হবে।

সাংবাদিকদের দেয়া একান্ত সাক্ষাৎকারে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব জানান, সরকারিভাবে বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড- বোয়েসেলের মাধ্যমে বিমান ভাড়া ও বোয়েসেলের ফি বাবদ নূন্যতম খরচে বাংলাদেশি কর্মীরা রাশিয়ায় কর্মসংস্থানের সুযোগ পাচ্ছেন।

ধাপে ধাপে বাংলাদেশ থেকে আরও দক্ষ কর্মী নেবে রাশিয়া- এমনটাও জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব। কর্মী নিয়োগ প্রক্রিয়া আরও সহজ করতে রাশিয়ার সঙ্গে শিগগিরই সমঝোতা চুক্তি সই করার উদ্যোগ নেয়া হবে বলেও জানান তিনি।

এম.কে
০৫ জুন ২০২৩

আরো পড়ুন

ভিসা নিয়ে বড় ঘোষণা দিলো যুক্তরাজ্য

যুক্তরাজ্যে শিক্ষকদের কাজের চাপ কমাতে গঠিত হয়েছে নতুন টাস্কফোর্স

ডিজিটাল আইনকে স্বাগত জানালেন সিলেটের সরকারি কর্মকর্তারা

অনলাইন ডেস্ক