12.5 C
London
March 29, 2024
TV3 BANGLA
শীর্ষ খবরসারাদেশ

পাসপোর্ট থেকে ইসরায়েল প্রসঙ্গ বাদ দেয়ায় খুশি নন ফিলিস্তিন রাষ্ট্রদূত

বাংলাদেশি পাসপোর্ট থেকে ‘এক্সেপ্ট ইসরায়েল’ লেখা বাদ দেয়ায় খুশি নন জানিয়ে এ সিদ্ধান্ত পুনর্বিবেচনার অনুরোধ করেছেন বাংলাদেশে নিযুক্ত ফিলিস্তিন রাষ্ট্রদূত ইউসেফ এস ওয়াই রামাদান।

 

সোমবার (২৪ মে) ঢাকার ফিলিস্তিন দূতাবাসে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ আহ্বন জানান তিনি।

 

ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ এস ওয়াই রামাদান বলেন, বাংলাদেশ সরকার এমন এক সময়ে এই পাসপোর্টে পরিবর্তন এনেছে, যখন কয়েকদিন আগে গাজায় ইসরায়েল হামলা ও নৃশংসতা চালিয়েছে। সে কারণে এই পরিবর্তন একটি ভুল বার্তা দেবে।

 

তিনি বলেন, পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন এই ইস্যুর ব্যাখ্যা দিয়েছেন। তিনি বাংলাদেশের অবস্থান স্পষ্ট করেছেন। তবে বাংলাদেশ স্বাধীন ও সার্বভৌম দেশ। সে হিসেবে বাংলাদেশে যে কোনো সিদ্ধান্ত স্বাধীনভাবে নিতে পারে। তবে আমরা এই সিদ্ধান্ত পুনর্বিবেচনার অনুরোধ করবো।

 

বাংলাদেশের পাসপোর্টে এতদিন ধরে লেখা থাকতো ‘দিস পাসপোর্ট ইজ ভ্যালিড ফর অল কান্ট্রিজ অব দ্য ওয়ার্ল্ড একসেপ্ট ইসরায়েল’। তবে নতুন ই পাসপোর্টে সংশোধন করে লেখা হচ্ছে ‘দিস পাসপোর্ট ইজ ভ্যালিড ফর অল কান্ট্রিজ অব দ্য ওয়ার্ল্ড’। এখানে ‘একসেপ্ট ইসরায়েল’ লেখাটি বাদ দেওয়া হয়েছে। এর মানে হলো বাংলাদেশের পাসপোর্ট এখন ইসরায়েলসহ বিশ্বের সব দেশের ক্ষেত্রেই বৈধ।

 

তবে বাংলাদেশ সরকার বলেছে, পাসপোর্ট ‘একসেপ্ট ইসরায়েল’ লেখা বাদ দিলেও ইসরায়েলে বাংলাদেশি নাগরিকদের ভ্রমণ নিষেধাজ্ঞা বহাল থাকবে। এছাড়া ইসরায়েল ও মধ্যপ্রাচ্য নীতিতে বাংলাদেশ আগের অবস্থানেই রয়েছে।

 

২৫ মে ২০২১
নিউজ ডেস্ক

আরো পড়ুন

যুক্তরাজ্যের সঙ্গে তালেবানের বৈঠক

অপ্রাপ্তবয়স্ক শিশু অভিবাসীদের জন্য অভিভাবক খুঁজছে ইটালি

ফিলিস্তিনিদের পক্ষে স্যোশাল মিডিয়ায় পোস্ট দেয়ায় ডাচ ফুটবলারের চুক্তি বাতিল