10.4 C
London
April 25, 2024
TV3 BANGLA
Uncategorizedফিচারশীর্ষ খবর

পৃথিবীর তাপ নিয়ন্ত্রণ করবে বৃহদাকার বুদবুদ!

গবেষকরা পরামর্শ দিয়েছেন ব্রাজিলের সমান আকারের একটি ‘স্পেস বাবলস’ বা ‘মহাশূন্য বুদবুদ’ গ্লোবাল ওয়ার্মিং এর প্রভাবকে নিয়ন্ত্রণ করার একটি কার্যকর উপায় হতে পারে।

 

ছোট, স্ফীত বুদবুদের একটি মহাকাশীয় ভেলা পৃথিবীকে সৌর বিকিরণ থেকে রক্ষা করতে পারে এবং সূর্য থেকে আসা আলোর একটি ভগ্নাংশ প্রতিফলিত করতে পারে বলে বিজ্ঞানীরা ধারণা করছেন।

 

পৃথিবীকে অতিরিক্ত উত্তাপ থেকে রক্ষা করতে বিজ্ঞানীরা চান, বিশালাকার বুদবুদগুলো পৃথিবী এবং সূর্যের মধ্যে ফুলে উঠবে, এর কিছু রশ্মি প্রতিফলিত করে গ্রহটিকে শীতল রাখবে।

 

জ্যোতির্বিজ্ঞানীরা বিশ্বাস করেন আমাদের গ্রহকে ভূ-ইঞ্জিনিয়ার করার অন্যান্য প্রচেষ্টার বিপরীতে, যেমন স্ট্র্যাটোস্ফিয়ারে গ্যাসগুলো দ্রবীভূত করা, এই পদ্ধতিটি পৃথিবীর বাস্তুতন্ত্রের সাথে হস্তক্ষেপ করে না। ফলে বন্যপ্রাণী এবং উদ্ভিদের উপর কম প্রভাব ফেলবে।

 

তবে এই প্রস্তাবটি কেবলমাত্র জলবায়ু পরিবর্তন প্রশমিত করার জন্য মানুষের দ্বারা বর্তমান প্রচেষ্টার পরিপূরক – প্রতিস্থাপনের জন্য নয়।

 

এমআইটি বাইরের মহাকাশে একটি গোলাকার শেল স্ফীত করে ইতোমধ্যেই একটি প্রাথমিক পরীক্ষা চালিয়েছে, কিন্তু একটি ভেলার অবস্থান এবং স্থিতিশীলতা, এটি পৃথিবীতে কতটা ছায়া ফেলতে পারে, কতটা সাশ্রয়ী মূল্যের হবে এসব বিস্তারিত জানতে এখনো আরো গবেষণা দরকার।

 

১ জুলাই ২০২২
সূত্র: ইন্ডিপেন্ডেন্ট

আরো পড়ুন

যুক্তরাজ্যে লকডাউন আরো কড়া হতে পারে

পদত্যাগ করলেন প্রধানমন্ত্রী লিজ ট্রাস

অনলাইন ডেস্ক

ব্রিটিশদের জীবনযাত্রার মান সবচেয়ে বড় পতনের সম্মুখীন