9.2 C
London
May 4, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

প্রতিদিন লাশ দেখতে দেখতে যুক্তরাজ্যের সীমান্ত রক্ষীরা মানসিক ট্রমায় আক্রান্ত

ব্রিটেনের ইংলিশ চ্যানেল এবং এর আশেপাশের অঞ্চলে বর্ডার ফোর্স এজেন্সির যে কর্মকর্তারা কাজ করছেন তারা মানসিক স্বাস্থ্য সমস্যায় ভুগছেন বলে এক প্রতিবেদনে জানা যায়। মানসিক স্বাস্থ্য সম্পর্কিত সমস্যা ৪৫% বৃদ্ধি পাওয়ায় হোম অফিস ফ্রন্টলাইন বর্ডার ফোর্স অফিসারদের জন্য মানসিক স্বাস্থ্য সহায়তা ফান্ড ঘোষণার উদ্যোগ নিয়েছে।

২০২১ থেকে ২০২৩ সাল পর্যন্ত মানসিক স্বাস্থ্য সম্পর্কিত কারণে বর্ডার ফোর্সের কর্মীরা বছরে দুই দিনেরও বেশি সময় কাজে অনুপস্থিত ছিলেন। পরিসংখ্যান বিভাগের তথ্যানুসারে ২০২০ থেকে ২০২১ সালে এই অনুপস্থিতর হার ছিল ১.৪ দিন থেকে বেশি।

তথ্যমতে জানা যায়, প্রতিদিন ইংলিশ চ্যানেল দিয়ে আসার চেষ্টাকালে অনেক আশ্রয়প্রার্থী মৃত্যুমুখে পতিত হন। এই লাশের সারি দেখতে দেখতে বর্ডার ফোর্স এজেন্সির কর্মকর্তারা মানসিকভাবে ভেঙ্গে পড়ছেন বলে জানান সংশ্লিষ্টরা।

গত কয়েক বছর হতে ইংলিশ চ্যানেল অতিক্রমকারী নৌকাগুলির সংখ্যা রেকর্ড উচ্চতায় পৌঁছেছে এবং মৃত্যুর সংখ্যা তীব্রভাবে বৃদ্ধি পেয়েছে। ২০২১ সাল থেকে ৫৯ জন আশ্রয়প্রার্থী ক্রসিংয়ের চেষ্টাকালে মারা গেছেন।

২০২১ সালের নভেম্বরে, ৩০ জন লোক নিয়ে আশ্রয়প্রার্থীদের একটি ডিঙ্গি নৌকা ডুবে যায়। যার মধ্যে পাঁচ বছরের এক কিশোরী এবং তার ছোট ছোট ভাই-বোনেরা নৌকাডুবিতে মারা যায়। এটি ছিল ৩০ বছরেরও বেশি সময় ধরে চ্যানেলে ঘটা সবচেয়ে মারাত্মক সামুদ্রিক বিপর্যয়গুলোর একটি। গত সপ্তাহে পাঁচ জন আশ্রয়প্রার্থী ফ্রান্স থেকে যুক্তরাজ্যে আসার পথে নৌকা ডুবিতে মারা গিয়েছেন।

২০২৩ সালের গ্রীষ্মে, হোম অফিস পুলিশ চিকিৎসা কেন্দ্র নামে একটি দাতব্য সংস্থা গড়ে তুলেছে। যা আহত ও অসুস্থ পুলিশ অফিসারদের জন্য নিবিড় স্বাস্থ্যসেবা সরবরাহ করবে। চিকিৎসা কেন্দ্রগুলি দুই সপ্তাহ পর্যন্ত আবাসিক পুনর্বাসনের সুবিধা দিবে। এতে ফ্রন্টলাইন অফিসারদের জন্য আবাসন, খাদ্য, ফিজিওথেরাপি, মনস্তাত্ত্বিক মূল্যায়ন এবং চিকিৎসা পরিষেবাদি অন্তর্ভুক্ত রয়েছে।

হোম অফিসের এক মুখপাত্র বলেছেন, “ বর্ডার ফোর্স অফিসাররা আমাদের সীমানা রক্ষা করতে এবং জনসাধারণকে সুরক্ষা দিতে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে।
আমরা স্বীকার করি যে বর্ডার ফোর্স অফিসার হওয়া গর্বিত বিষয়। আমরা কর্মকর্তাদের জন্য তাদের মানসিক স্বাস্থ্য সুরক্ষার জন্য অতিরিক্ত মানসিক স্বাস্থ্য সহায়তা চালু করেছি। ”

সূত্রঃ দ্য গার্ডিয়ান
এম.কে
১৯ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

ইংল্যান্ডে ফ্লু এবং কোভিড কেস বৃদ্ধি, অসুস্থদের বাড়িতে থাকার পরামর্শ

লিভারপুলে গাড়ি বিস্ফোরণের ঘটনায় আটক ৩

অনলাইন ডেস্ক

ব্রিটেনে আশ্রয়প্রার্থীদের মৃত্যু নিয়ে দোষারোপের মুখে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী