13.3 C
London
May 5, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

প্লাস্টিক ব্যাগ ব্যবহার বন্ধের ঘোষণা দিয়েছে মার্কস অ্যান্ড স্পেন্সার

মার্কস অ্যান্ড স্পেন্সার তাদের সকল স্টোরে প্লাস্টিকের ব্যাগের পরিবর্তে কাগজের ব্যাগের ব্যবহার শুরু করেছে।

খুচরা বিক্রেতা মরিসনস, ওয়েট্রোস এবং অ্যালডি ইতিমধ্যে প্লাস্টিক ব্যাগের ব্যবহার বন্ধে কাগজের ব্যাগের প্রচলন শুরু করেছে বলে খবরে জানা যায়। তবে কিছু কিছু স্টোর বিকল্প হিসাবে প্লাস্টিকের ব্যাগ সরবরাহ এখনও করে যাচ্ছে।

এমএন্ডএসের যুক্তরাজ্য জুড়ে প্রায় এক হাজারেরও বেশি স্টোর রয়েছে, তারা পরীক্ষামূলকভাবে জানুয়ারি মাস হতেই কাগজের ব্যাগের প্রচলনের ব্যবস্থা ১০ টি স্টোরে শুরু করেছিল বলে খবরে জানা যায়।

মার্কস অ্যান্ড স্পেন্সার শেফিল্ড বিশ্ববিদ্যালয়ের সাথে রিনিউএবল শক্তি ব্যবহার করে তৈরি করা একটি ব্যাগ বিকাশের জন্য কাজ করে যাচ্ছে বলে জানায় চেইন স্টোর কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের গবেষণা হতে জানা যায়, কাগজের ব্যাগগুলি প্লাস্টিকের চেয়ে বেশি ওজনের হয়ে থাকে। গবেষণা অনুসারে কাগজের ব্যাগ পরিবহণের জন্য আরও শক্তি প্রয়োজন হয় বিধায় গবেষকেরা এই বিষয়ের উপর কাজ করে যাচ্ছেন।

মার্কস অ্যান্ড স্পেন্সার কর্পোরেট অ্যাফেয়ার্স ডিরেক্টর ভিক্টোরিয়া ম্যাকেনজি-গোল্ড, একটি ব্লগ পোস্টে এই পদক্ষেপের বিষয়ে আলোচনা করেছেন।

তিনি বলেন, ” বেশিরভাগ লোক ব্যাগ রিইউজ করতে অভ্যস্ত হয়ে পড়েছেন। যা পরিবেশের জন্য উপকারী এবং টেকসই বিকল্প বলে ধারনা করা হয়। গবেষণা হতে প্রাপ্ত নতুন ব্যাগগুলি সম্পর্কে তার প্রত্যাশা অসাধারণ। তিনি বলেন ব্যাগগুলো সহজেই ব্যাকপ্যাকের মধ্যে ভাঁজ করা সম্ভব, জল প্রতিরোধী এবং ১০০ বারেরও বেশি বার ব্যবহার করতে সক্ষম।

উল্লেখ্য যে মরিসনস ২০২১ সাল হতেই প্লাস্টিক ব্যাগ বাতিল করার সিদ্ধান্ত নেয়। কাগজের ব্যাগ পুনর্ব্যবহারযোগ্য এবং প্লাস্টিকের চেয়ে দ্রুত পচনশীল। প্লাস্টিক ব্যাগ পচে মাটির সাথে মিশে যেতে ১০০০ বছর সময় নিয়ে নেয় যা পরিবেশের জন্য বিপর্যয় বয়ে আনতে পারে বলেও জানান গবেষকেরা।

 

এম.কে
১৬ সেপ্টেম্বর ২০২৩

আরো পড়ুন

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট আরব আমিরাতের

বিবি স্টকহোম বার্জে এক আশ্রয়প্রার্থীর লাশ পাওয়া গিয়েছে

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ: মানবপাচার নিয়ে সতর্ক করল জাতিসংঘ