14.5 C
London
October 16, 2024
TV3 BANGLA
ফিচার

বন্ধ হচ্ছে কোটি কোটি জিমেইল! কারণ কী?

বর্তমানে আমাদের জীবনের একটি গুরত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে জিমেইল। কেননা জিমেইলের মাধ্যমে বিভিন্ন ধরনের ডকুমেন্ট, ছবি এবং ভিডিও শেয়ার করা হয় ই-মেইলের মাধ্যমে। অফিসের কাজ থেকে শুরু করে ব্যক্তিগত প্রয়োজনেও জিমেইল ব্যবহার করে হয়ে থাকে। তবে জানেন কি, আগামী ২০ সেপ্টেম্বর থেকে নিষ্ক্রিয় জিমেইল অ্যাকাউন্ট বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে গুগল।

যদি দীর্ঘদিন ধরে আপনার জিমেইল অ্যাকাউন্ট ব্যবহার না করেন তাহলে সমস্যায় পড়তে পারেন। মূলত সার্ভারের উপর চাপ কমাতে নিষ্ক্রিয় অ্যাকাউন্ট বন্ধের সিদ্ধান্ত নিয়েছে গুগল।

গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, যেসব জিমেইল অ্যাকাউন্ট ২ বছরের বেশি নিষ্ক্রিয় হয়ে পড়ে আছে সেই সব অ্যাকাউন্ট বন্ধ করা হবে‌। এখনকার দিনে অনেকেই একাধিক জিমেইল অ্যাকাউন্ট তৈরি করেন কিন্তু সেগুলো আর ব্যবহার করেন না। আর তাই সার্ভার স্টোরেজ কমাতে গুগল নিষ্ক্রিয় জিমেইল অ্যাকাউন্ট বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।

যে-সব জিমেইল অ্যাকাউন্ট দুই বা তার বেশি বছর ধরে ব্যবহার করা হচ্ছে না সেগুলো বন্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই ধরনের অ্যাকাউন্টকে গুগল থেকে নোটিফিকেশন পাঠানো হচ্ছে এবং তাদের অ্যাকাউন্টগুলো সক্রিয় রাখার জন্য অনুরোধ করা হচ্ছে। এরপরও যদি অনেক অ্যাকাউন্ট অব্যবহৃত অবস্থায় থাকে, তাহলে গুগল উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করবে।

আপনার জিমেইল অ্যাকাউন্টে লগ ইন করুন, অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে অর্থাৎ বন্ধ হওয়া আটকাতে আপনার জিমেইল অ্যাকাউন্টে অন্তত একবার লগ ইন করুন।

আপনার জিমেইল অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে ই-মেইল পাঠান এবং ইনবক্সে আসা মেইলগুলো পড়ুন।

আপনার জিমেইল অ্যাকাউন্ট সক্রিয় রাখতে আপনার গুগল ছবি বা গুগল ড্রাইভ অ্যাকাউন্ট অ্যাক্সেস করুন বা বিভিন্ন ফাইল শেয়ার করুন।

আপনার জিমেইল অ্যাকাউন্ট ব্যবহার করে ইউটিউবে ভিডিও দেখুন।

আপনি জিমেইল অ্যাকাউন্টে লগ ইন করে এবং গুগল সার্চ ইঞ্জিন ব্যবহার করে কিছু সার্চ করুন। এতে আপনার অ্যাকাউন্ট সক্রিয় থাকবে।

এম.কে
২৩ সেপ্টেম্বর ২০২৪

আরো পড়ুন

আইরিশ-স্কটিশ-ওয়েলশ ভাষায় প্রকাশ পেল বঙ্গবন্ধুর ভাষণ

অনলাইন ডেস্ক

‘ডেডপুল অ্যান্ড উলভেরিন’ দিয়ে স্বরূপে ফিরতে যাচ্ছে মার্ভেল

মোবাইল ইন্টারনেট গতিতে উগান্ডারও পেছনে বাংলাদেশ!

অনলাইন ডেস্ক