6.7 C
London
April 29, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

বন্ধ হয়ে যেতে পারে স্কটল্যান্ডের একমাত্র তেল শোধনাগার

স্কটল্যান্ডের একমাত্র তেল শোধনাগার ২০২৫ সালে তাদের অপারেশন বন্ধ করতে যাচ্ছে। যার কারণে শত শত লোক চাকুরি হারানোর ঝুঁকিতে পড়ার সম্ভাবনা রয়েছে বলে জানা গিয়েছে ব্রিটিশ ফার্ম হাউসের একটি গবেষণায়।

ফার্মটি বলেছে যে বিশ্বব্যাপী বাজারের চাপ এবং এনার্জি শক্তির ব্যবহারের পরিবর্তনের কারণে উল্লেখযোগ্য চ্যালেঞ্জের মুখে পড়তে যাচ্ছে বিশ্ব। ব্যবসার ধাঁচ পরিবর্তনের সাথে খাপ খাওয়াতে না পারলে ব্যবসা গুঁটিয়ে নেয়ার আবশ্যকতা দেখা দিতে পারে।

খবরে জানা যায়, স্কটল্যান্ড পেট্রাইনোস সাইটটিকে একটি জ্বালানী আমদানি টার্মিনালে রূপান্তরিত করার লক্ষ্য নিয়ে তাদের কাজ এগিয়ে নিয়ে যাচ্ছে। জ্বালানী আমদানি টার্মিনালে রূপান্তরিত করতে ১৮ মাস সময় নেবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। বর্তমানে সাইটে প্রায় ৫০০ জন লোক কাজ করে যাচ্ছেন। গবেষণালব্ধ তথ্য হতে জানা যায়, শোধনাগারটি কমপক্ষে ২০২৫ সাল পর্যন্ত কাজ চালিয়ে যাবে বলে আশা করা যাচ্ছে।

পেট্রাইনোস জানিয়েছে, স্কটিশ এবং যুক্তরাজ্য সরকারের সাথে পরামর্শ করেই পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।

পেট্রাইনিয়োস রিফাইনিংয়ের প্রধান নির্বাহী ফ্রাঙ্ক ডিমেয় বলেন, ” আমরা ২০২৫ সালের টার্গেটেই কাজ করে যাচ্ছি, ভবিষ্যৎ পর্বটি পরবর্তীতে নির্ধারণ করা হবে। তবে বর্তমান পারিপার্শ্বিক অবস্থায় বিশ্ব অর্থনৈতিক মন্দার দিকে ধাবিত হচ্ছে৷ তাই শক্তি রুপান্তর যেমন ব্যবসা বাড়ায় ঠিক তেমনি অর্থনৈতিক গতি বাড়াতেও সাহায্য করে। উৎপাদিত জ্বালানীর চাহিদা হ্রাস হচ্ছে যা ব্যবসাকে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করে যাচ্ছে।”

মিঃ ডিমে আরো বলেন, ” আমাদের অপারেশন উৎপাদন হতে রুপান্তরে পরিবর্তিত হতে যাচ্ছে। বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে রূপান্তরিত শক্তির যাত্রার সূচনা হোক এটাই প্রত্যাশা।”

এম.কে
২২ নভেম্বর ২০২৩

আরো পড়ুন

জিমেইলের জায়গায় আসছে এক্সমেইল

যুক্তরাজ্যে শিশু হত্যাকারী আরো একজন নার্স চিহ্নিত

নিক ক্লেগকে গোপন তথ্য সরবরাহ করছেন সরকারি কর্মকর্তা!