14.1 C
London
May 10, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

বাংলাদেশসহ ৩১ দেশের মানবাধিকার সমস্যা নিয়ে কাজ করবে যুক্তরাজ্য

গত জুলাইতে ফরেন, কমনওয়েলথ এবং ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও) ২০২০ সালের বার্ষিক মানবাধিকার এবং গণতন্ত্র প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনটি বিশ্বব্যাপী মানবাধিকার পরিস্থিতির একটি মূল্যায়ন প্রদান করে এবং সারা বিশ্বে মানবাধিকারের অগ্রগতির জন্য যুক্তরাজ্য সরকারের বিভিন্ন কাজ নির্ধারণ করে।

 

প্রতিবেদনটি ৩১টি দেশের উপর আলোকপাত করে বলা হয়, এসব দেশের মানবাধিকার সংক্রান্ত সমস্যা উদ্বেগজনক। যুক্তরাজ্যের পদক্ষেপে সেসব স্থানে মানবিক পরিবর্তন আসতে পারে। এই বিবৃতিটি ১ জানুয়ারি থেকে ৩০ জুন ২০২১ পর্যন্ত ৩১টি অগ্রাধিকার দেশের একটি হালনাগাদ তালিকা প্রদান করে।

 

ব্রিটিশ সরকারের ওয়েবসাইটে ২৩ নভেম্বর প্রকাশিত পররাষ্ট্র মন্ত্রণালয়ের রিপোর্টে বলা হয়, এই তালিকার দেশগুলো হল: আফগানিস্তান, বাহরাইন, বাংলাদেশ, বেলারুশ, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, চীন, কলম্বিয়া, উত্তর কোরিয়া (DPRK), গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্র, মিশর, ইরিত্রিয়া, ইরান, ইরাক, ইসরায়েল এবং অধিকৃত ফিলিস্তিন অঞ্চল, লিবিয়া, মালি, মায়ানমার, নিকারাগুয়া, পাকিস্তান, রাশিয়া, সৌদি আরব, সোমালিয়া, দক্ষিণ সুদান, শ্রীলঙ্কা, সুদান, সিরিয়া, তুর্কমেনিস্তান, উজবেকিস্তান, ভেনিজুয়েলা, ইয়েমেন এবং জিম্বাবুয়ে।

 

এ বছরের শুরুতে, বুরুন্ডি এবং মালদ্বীপকে তালিকা থেকে বাদ দেওয়া হয়। পাশাপাশি বেলারুশ, মালি এবং নিকারাগুয়া যুক্ত হয়েছিল।

 

দীর্ঘমেয়াদী এ পরিকল্পনার অধীনে নির্দিষ্ট দেশের উপর দৃষ্টিপাত করে সর্বোচ্চ প্রভাব খাটিয়ে দেশগুলোর সরকারকে তাদের আন্তর্জাতিক মানবাধিকারের বাধ্যবাধকতা পূরণে উৎসাহ যোগাবে।

 

২৫ নভেম্বর ২০২১
সূত্র: গভ ডট ইউকে
এনএইচ

 

 

আরো পড়ুন

ঘর থেকে কাজ করার রীতি বন্ধে কঠোর হতে যাচ্ছে প্রযুক্তি জায়ান্টরা

মার্সিসাইড পুলিশ সদস্যের বিকৃতকর্মে আতঙ্কিত পুলিশবাহিনী

অনলাইন ডেস্ক

ফুটবলের কিংবদন্তী পেলে আর নেই