9.6 C
London
April 23, 2024
TV3 BANGLA
শীর্ষ খবরসারাদেশ

‘বাংলাদেশিদের জন্য ইসরায়েল ভ্রমণ বন্ধই থাকবে’

“পাসপোর্টে যাই লেখা থাকুক না কেন বাংলাদেশি নাগরিকদের জন্য ইসরায়েল নিষিদ্ধ বা বন্ধ থাকবে। ইসরায়েলিদের জন্যও পাসপোর্ট নিয়ে বাংলাদেশে আসা বন্ধ থাকবে।” সাংবাদিকদের এ কথা বলেন, তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

 

সোমবার (২৪ মে) দুপুরে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সভাকক্ষে রাঙ্গুনিয়া উপজেলার মানুষের জন্য বিনামূল্যে লাশবাহী ফ্রিজিং গাড়ি প্রদান (অনলাইনে) শেষে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

 

তথ্যমন্ত্রী বলেন, পাসপোর্টের এ পরিবর্তনের বিষয়ে ইসরায়েলের উল্লসিত হওয়ার সুযোগ নেই। ইসরায়েলের সঙ্গে আমাদের কূটনৈতিক সম্পর্ক নেই, ভবিষ্যতেও কোনো সম্পর্ক হওয়ার সম্ভাবনা নেই।

 

‘পাসপোর্টে যাই লেখা থাকুক না কেন বাংলাদেশি নাগরিকদের জন্য ইসরায়েল নিষিদ্ধ বা বন্ধ থাকবে। একইসঙ্গে ইসরায়েলিদের জন্য পাসপোর্ট নিয়ে বাংলাদেশে আসা বন্ধ থাকবে। পৃথিবীর অনেক দেশের ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক নেই। তাদের নাগরিকরা ইসরায়েলে ভ্রমণ করে না, তাদের পাসপোর্ট নিয়ে। কিন্তু পাসপোর্টে সে কথাটি উল্লেখ নেই। আমাদের পাসপোর্টে সে কথাটি উল্লেখ ছিল। আমাদের যে নীতি ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা ও ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে আমাদের যে নীতি, ইসরায়েলি আগ্রাসনের মাধ্যমে মানবতার বিরুদ্ধে যে অপরাধ নিয়মিতভাবে ইসরায়েল সংঘটিত করে আসছে সেটার বিরুদ্ধে বাংলাদেশের যে অবস্থান, সে অবস্থান একই জায়গায় আছে। ’

 

গাজায় সাম্প্রতিক ইসরায়েল-হামাস যুদ্ধের মধ্যে বাংলাদেশের পাসপোর্টে এই পরিবর্তনের বিষয়টি নিয়ে গত দুদিন ধরেই আলোচনা চলছে।

 

এর মধ্যেই ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে উপ পরিচালক রাষ্ট্রদূত গিলাড কোহেনের একটি টুইট ওই আলোচনাকে আরও উস্কে দেয়।

 

এদিকে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, নতুন ইস্যু হওয়া ই-পাসপোর্ট থেকে ’অল কান্ট্রিজ এক্সসেপ্ট ইসরায়েল’ অংশটি বাদ দেওয়ার পর এই বিভ্রান্তির তৈরি হয়েছে।

 

“বিষয়টি তুলে দেওয়া হয়েছে বাংলাদেশের ই-পাসপোর্টের আন্তর্জাতিক মান বজায় রাখার জন্য। তার মানে এই নয় যে মধ্যপ্রাচ্যের বিষয়ে বাংলাদেশের পররাষ্ট্রনীতিতে কোনো পরিবর্তন হয়েছে। বাংলাদেশি পাসপোর্টধারীদের ইসরায়েল ভ্রমণে নিষেধাজ্ঞা অপরিবর্তিতই থাকছে।”

 

আট দশক ধরে মধ্যপ্রাচ্যে জিইয়ে থাকা ফিলিস্তিন-ইসরায়েল দ্বন্দ্বে বাংলাদেশ শুরু থেকেই ফিলিস্তিনিদের পক্ষে। বাংলাদেশ এখনও ইসরায়েলকে স্বীকৃতি দেয়নি, ফলে দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্কও নেই। বরং ফিলিস্তিনকে দূতাবাস করতে ঢাকায় জায়গা দেওয়া হয়েছে।

 

আরও পড়ুন:

পাসপোর্ট থেকে ইসরায়েল প্রসঙ্গ বাদ দিলেও ভ্রমণ নিষেধাজ্ঞা বহাল

 

২৪ মে ২০২১
নিউজ ডেস্ক

আরো পড়ুন

হরিজোন কেলেঙ্কারি নিয়ে চাপে যুক্তরাজ্য সরকার

কিডনি থেকে সবচেয়ে বড় পাথর অপসারণ করে বিশ্বরেকর্ড

বার্মিংহামে সিসিটিভি ফুটেজ দেখে ডাকাত গ্রেফতার