9.1 C
London
April 26, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে কর্মী ধরে রাখতে মজুরি বাড়াচ্ছে সুপার চেইন শপগুলো

এক অর্থবছরে চতুর্থবারের মতো কর্মীদের বেতন বাড়িয়েছে চেইন গ্রোসারি শপ অ্যালডি। জুলাই থেকে ঘণ্টাপ্রতি ন্যূনতম মজুরি নির্ধারণ করা হয়েছে ১১ ডলার ৪০ সেন্ট।
অ্যালডি বর্তমানে যুক্তরাজ্যের চতুর্থ বৃহৎ সুপার মার্কেট। এদের ৯৯০টি স্টোর আছে। মোট কর্মী সংখ্যা ৪০ হাজার। বেতন বাড়ার মাধ্যমে ২৮ হাজার কর্মী উপকৃত হবে বলে জানিয়েছে অ্যালডি। এক বছরে চেইন শপটি ১০ কোটি ইউরোর বেশি বেতন দিয়েছে। এর আগে জানুয়ারিতে বেতন বাড়িয়ে ঘণ্টাপ্রতি ১১ ইউরো নির্ধারণ করেছিল অ্যালডি। চলতি অর্থবছরে বেতন বাড়ানোর ক্ষেত্রে তা ছিল তৃতীয় ঘোষণা। ফেব্রুয়ারি থেকে এ হারে বেতন পাচ্ছে অ্যালডির কর্মীরা। জানুয়ারিতে ঘোষিত বেতন কার্যকর হওয়ার মাত্র এক সপ্তাহ পরেই বেতন বাড়ানোর নতুন ঘোষণা দিয়েছে সুপারশপটি। জুলাই থেকে এ ঘোষণা কার্যকর হবে। ফলে অ্যালডির কর্মীরা যুক্তরাজ্যের ন্যূনতম বাধ্যতামূলক বেতনের সীমা ১০ দশমিক ৪২ ইউরো থেকে বেশ এগিয়ে আছে।
অ্যালডির বেতন বাড়ানোর ঘোষণা সুপারমার্কেটে এক নতুন মাইলফলক স্থাপন করেছে। এর আগে টেসকো কর্মীদের প্রতি ঘণ্টায় ন্যূনতম ১১ দশমিক শূন্য ২ ইউরো বেতন দেয়ার ঘোষণা দিয়েছিল। আগামী মাস থেকে তা কার্যকর হবে। অন্যদিকে, অ্যাসডা জুলাই থেকে কর্মীদের প্রতি ঘণ্টায় ১১ দশমিক ১০ ইউরো বেতন দেয়ার আশ্বাস দিয়েছে।
ছুটির সময়েও কর্মীদের বেতন দেয় অ্যালডি। এক্ষেত্রে এটিই একমাত্র সুপারমার্কেট। এতে অ্যালডির একজন সাধারণ কর্মী প্রতি বছর ৯২৭ ইউরো অতিরিক্ত বেতন পান। নতুন ঘোষণায় অ্যালডির স্টোরের কর্মীদের বেতন বেড়েছে ৩ দশমিক ৬ শতাংশ। এর আগে ওয়্যারহাউজ কর্মীদের বেতন ৪ শতাংশ বাড়িয়েছিল সুপারশপটি। বর্তমানে তাদের ঘণ্টাপ্রতি বেতন ১৩ দশমিক ১৮ ইউরো।
এ বছর নতুন ছয় হাজার কর্মী নিয়োগ দেবে অ্যালডি। যুক্তরাজ্যে তাদের ব্যবসার পরিসর বেড়েছে।
ব্রেক্সিটের ফলে বিদেশী কর্মী নিয়োগের ক্ষেত্রে সীমাবদ্ধতা তৈরি হয়েছে। ফলে কর্মী নিয়োগে প্রতিযোগিতা বেড়েছে সুপারশপগুলোর মধ্যে।
প্রতি সপ্তাহে একটি করে নতুন স্টোর উদ্বোধন করছে অ্যালডি। যুক্তরাজ্যের সবচেয়ে দ্রুতবর্ধনশীল চেইন গ্রোসারি শপ হওয়ার ক্ষেত্রে এটি জার্মান মালিকানাধীন সুপারশপ লিডলের সঙ্গে প্রতিযোগিতা করছে। বেতন বাড়ানো প্রসঙ্গে অ্যালডির প্রধান নির্বাহী গাইলস হার্লে বলেন, ‘আমরা বিশ্বাস করি যে এ খাতে আমাদের সহকর্মীরা সর্বশ্রেষ্ঠ। তাই তারা যেন সবচেয়ে বেশি বেতন পায়, তা নিশ্চিত করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।’

আরো পড়ুন

যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী কী ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক?

কানাডার কূটনীতিককে পাল্টা বহিষ্কার করে ভারতের ‘আল্টিমেটাম’

লুটন এয়ারপোর্টে আগুন, ফ্লাইট বিপর্যয়