11.3 C
London
April 16, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

‘বাংলাদেশে আন্তর্জাতিক মানের নির্বাচন চায় মার্কিন যুক্তরাষ্ট্র’

বিশ্বের অন্যান্য দেশের মতোই বাংলাদেশেও আন্তর্জাতিক মান সম্পন্ন নির্বাচন চায় মার্কিন যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (৩১ মে) সকালে জাতীয় প্রেস ক্লাবে কূটনীতিক সংবাদকর্মীদের সংগঠন ‘ডিক্যাব টক’ অনুষ্ঠানে এ কথা বলেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।

 

মার্কিন রাষ্ট্রদূত বলেন, যুক্তরাষ্ট্র ভয়-ভীতিহীন সাংবাদিকতা সম্পর্কে সব সময় উৎসাহ দিয়ে থাকে। বাংলাদেশেও সেটি চায় যুক্তরাষ্ট্র।

 

পিটার হাস বলেন, মূলত, নির্বাচনের সিদ্ধান্ত নেবে বাংলাদেশের জনগণ। আশা করছি, নির্বাচন কমিশন একটি গ্রহণযোগ্য নির্বাচন উপহার দেবে। নির্বাচন কমিশন তাদের স্বাধীন সত্তা প্রয়োগ করবে। মানবাধিকার ও গণমাধ্যমের স্বাধীনতায় ছাড় দেবে না যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতি অনুযায়ী দেশটি মানবাধিকার এবং সংবাদপত্রের স্বাধীনতার ক্ষেত্রে কোনো ধরনের আপস করবে না।

 

গণমাধ্যমকর্মীদের আরেক প্রশ্নের জবাবে এই কূটনীতিক বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিতে সংকট সৃষ্টি হলেও বাংলাদেশে শ্রীলঙ্কার মতো পরিস্থিতি সৃষ্টি হবে না।

 

এছাড়া, বাংলাদেশ কখনোই শ্রীলঙ্কার মতো হবে না বলেও মন্তব্য করেন তিনি। অভ্যন্তরীণভাবে খাদ্যের নিশ্চয়তা এবং অগ্রসরমান অর্থনীতির কারণে শ্রীলঙ্কা থেকে ঢাকা সম্পূর্ণ আলাদা অবস্থানে আছে বলেও মত এ মার্কিন কূটনীতিকের।

 

পিটার হাস জানান, অস্ত্র প্রযুক্তি হস্তান্তর চুক্তি-জিসোমিয়া এবং নৌ পরিবহনের ক্ষেত্রে-আকসার মতো দুটি চুক্তির খসড়া তৈরি করে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ওয়ার্কিং কমিটি এদেশে আসবে।

 

এছাড়া, র‌্যাবের সাবেক ও বর্তমান কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ক্ষেত্রে সংস্থাটিকে জবাবদিহিতার মধ্যে আনা এবং দেশে মানবাধিকার নিশ্চিতের আহ্বান জানান মার্কিন রাষ্ট্রদূত।

 

৩১ মে ২০২২
এনএইচ

আরো পড়ুন

যুক্তরাজ্যের হাউজিং মার্কেটের অস্থিরতা

যুক্তরাজ্যে দ্য বডি শপের সব স্টোর বন্ধ

মাদকের সঙ্গে জড়িতদের পাসপোর্ট ও ড্রাইভিংলাইসেন্স বাতিল করবে যুক্তরাজ্য