8.2 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যের বাজেটে বৈদেশিক সাহায্য কমায় মৃত্যুর ঝুঁকিতে হাজারো মানুষ

যুক্তরাজ্যের বাজেটে বিশ্বের অতি দরিদ্র দেশগুলোর জন্য বরাদ্দ কমায় কয়েক হাজার মানুষ মৃত্যুর ঝুঁকিতে পরতে পারে বলে জানিয়েছে আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থা অক্সফ্যাম।

 

অক্সফামের প্রধান নির্বাহী স্কাই নিউজকে জানিয়েছেন, যুক্তরাজ্যের সহায়তা বাজেটে কাটা পড়ার ফলে কয়েক হাজার মানুষ প্রাণ হারাবে।

 

অক্সফাম হলো যুক্তরাষ্ট্রে শতাধিক স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের মধ্যে একটি, যা প্রধানমন্ত্রী বরিস জনসনকে ইয়েমেনের সহায়তা কমানোর সরকারের সিদ্ধান্তের নিন্দা জানিয়ে চিঠি দিয়েছে।

 

যুক্তরাজ্য বলছে, তারা এখন ইয়েমেনকে ৮৭ মিলিয়ন পাউন্ড সহায়তা দেবে। এর আগে ২০২০ সালে ১৬০ মিলিয়ন পাউন্ড এবং ২০১৯ সালে ২০০ মিলিয়ন পাউন্ড সহায়তা দিয়েছিল।

 

দক্ষিণ সুদানে সহায়তার পরিমাণ ১১০ মিলিয়ন পাউন্ড থেকে কমে ৪৫ মিলিয়ন পাউন্ড নেমে যেতে পারে। অন্যদিকে লিবিয়ায় সহায়তা ৬৩ শতাংশ এবং সোমালিয়ায় ৬০ শতাংশ কমানো হতে পারে বলে জানা গেছে।

 

অক্সফামের প্রধান নির্বাহী ড্যানি শ্রীসকান্দারাজাহ বলেন, বিশ্বের গরিব ও অতি দরিদ্রদের প্রতি আমরা যে প্রতিশ্রুতি দিয়েছি তার সাথে বিশ্বাসঘাতকতা করা হলো। এটি ব্রিটিশ মূল্যবোধের বিপক্ষে।

 

তিনি আরো বলেন, সর্বোপরি, এটি একটি বিশেষ উদ্বেগজনক সিদ্ধান্ত, কারণ এই সরকার আসলে সৌদি আরবের কাছে ব্রিটিশ অস্ত্র বিক্রি বাড়িয়েছে। যা ইয়েমেনের এমন অবস্থার জন্য দায়ি।

 

স্কাই নিউজ প্রতিক্রিয়া জানতে চাইলে বিদেশি ও কমনওয়েলথ অফিস (এফসিও) এই তথ্যের বিষয়ে বিতর্ক করেনি এবং বলেছে, আমরা বৈদেশিক সাহায্যে যে অর্থ ব্যয় করি তা অস্থায়ীভাবে কমাতে হয়েছে। করোনা মহামারির কারণে দেশের অর্থনীতিকে বাঁচাতে আমরা এই কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি।

 

 

সূত্র: স্কাই নিউজ
৬ মার্চ ২০২১
এসএফ

আরো পড়ুন

কেয়ার ভিসায় পরিবার নিষেধাজ্ঞার কারণে কর্মী সংকটে পড়বে যুক্তরাজ্যঃ অভিবাসন বিশেষজ্ঞ

সিলেটের উন্নয়নমূলক কর্মকাণ্ড উদ্বোধন

DVLA -কর্তৃক সতর্কতা জারি, হতে পারি গাড়ি জব্দ কিংবা ১০০০ পাউন্ড জরিমানা

নিউজ ডেস্ক