6.8 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

বাড়িওয়ালা ও ভাড়াটের জন্য নতুন গাইডলাইন প্রকাশ করতে যাচ্ছে স্কটিশ সরকার

স্কটিশ সরকার ইতিমধ্যে বেসরকারী খাতের জন্য ভাড়া ক্যাপ এবং উচ্ছেদ নিষেধাজ্ঞা বাস্তবায়ন করতে যাচ্ছে। সরকার গাইডলাইনে নতুন করে বাড়িওয়ালাদের ভাড়াটের জন্য ঘর ভাড়া হ্রাস করার বিষয়ে বিবেচনা করতে বলেছে।
উইকএন্ডে জারি করা নতুন গাইডেন্সে স্কটিশ সরকার বেসরকারী খাতের ভাড়াটেদের ভাড়া ক্যাপ এবং উচ্ছেদ নিষেধাজ্ঞা উভয়ই কেন প্রয়োজন তা ব্যাখ্যা করার চেষ্টা করে।
ভাড়া নেওয়া পরিবারগুলির মাঝে নিম্নমানের আয়, উচ্চ স্তরের দারিদ্র্য এবং আর্থিকভাবে ঝুঁকির সম্ভাবনা বেশি থাকে। একটি প্রতিবেদনে দেখা যায় যে স্কটল্যান্ডের বেসরকারী ভাড়া নেওয়া পরিবারের ৪০ শতাংশ আর্থিকভাবে দুর্বল বলে অনুমান করা হয়। যাদের সঞ্চয় বলে কোন জমানো অর্থ থাকে না, থাকলেও তা সর্বোচ্চ এক মাসের খরচ হতে পারে।
নতুন জারিকৃত গাইডলাইন পরামর্শ দেয় প্রাইভেট  ভাড়াটিয়ারা সঠিক নিয়মে তাদের ভাড়া যেনো প্রদান করে যায়। ভাড়াটে ও বাড়িওয়ালাদের হেল্পলাইন এবং সহায়তা পরিসেবাগুলির একটি তালিকা গাইডলাইনে উল্লেখ করা হয়। যে ভাড়াটে নিজের বাড়িভাড়া প্রদান করতে সমস্যার মুখোমুখি হবেন তারা হেল্পলাইন হতে সহযোগিতা নিতে পারবেন।
গাইডলাইনটি ভাড়া হ্রাস সম্পর্কে বলে, “ জীবনযাত্রার সঙ্কটের ব্যয়ের মুখোমুখি ভাড়াটিয়ারা। তাদের জীবনযাত্রা যাতে থমকে না যায় সেইজন্য বাড়িওয়ালারা ভাড়াটেদের সাথে নমনীয় হওয়া উচিত। ভাড়াটেদের প্রয়োজনে বাড়িভাড়া হ্রাস করে তাদের সহযোগিতা করা উচিত।
বৃটিশ গণমাধ্যমের খবরে জানা যায় এই গাইডলাইন
দৃঢ়ভাবে সুপারিশ করে বাড়িওয়ালা ও ভাড়াটের সুসম্পর্ক স্থাপনে।
খবরে জানা যায়, স্কটিস সরকার ভাড়াটে উচ্ছেদের উপর একটি সম্পূর্ণ স্থগিতাদেশ প্রদান করে।  যার ফলে বাড়িওয়ালাদের তাদের সম্পত্তিগুলি খালি করতে কিংবা দখলমুক্ত করতে খুব কম বিকল্প ব্যবস্থা চালু থাকল। তাই ভাড়াটে ভাড়া প্রদান বন্ধ করে দিলে অনেকক্ষেত্রে বাড়িওয়ালা বিপদগ্রস্ত হতে পারে। তবে আইনের আশ্রয় নিলে অনেকক্ষেত্রেই মালিকেরা সুবিধা পেয়ে থাকেন। তাই মালিক ভাড়াটে সম্পর্ক ভালো ভাবে প্রতিষ্ঠা কর‍তে নতুন গাইডলাইনে যথেষ্ট ক্লজ যুক্ত করা হয়েছে।
একটি বেসরকারি প্রতিবেদন বেসরকারী খাতের ভাড়া জুলাই মাস অবধি বাড়ানো যাবে না বলে একটি রিপোর্ট প্রকাশ করে।

আরো পড়ুন

যুক্তরাজ্যে করোনার নতুন ভ্যারিয়েন্ট

যুক্তরাজ্যের বাজেটের বড় অংশ আসে আন্তর্জাতিক শিক্ষার্থীদের নিকট হতে

যুক্তরাজ্যে কমছে গড় মজুরি, জীবনযাত্রা ব্যাহত