16.4 C
London
May 4, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

বার্মিংহামে নবজাতককে না দেখেই কোভিডে মারা গেলেন মা

নবজাতক কন্যাকে দেখার সুযোগ না পেয়েই কোভিড-১৯ আক্রান্ত হয়ে মারা গেলেন বার্মিংহামের এক মা। বার্হিংহামের ওয়ার্ড এন্ডে বসবাসকারী ওই নারীর নাম সাদিকা পারভিন। গত সেপ্টেম্বরে তার কোভিড ধরা পরে, ওই সময় তিনি ৮ মাসের গর্ভবতী ছিলেন।

 

অবস্থার অবনতি গুড হোম হাসপাতালের চিকিৎসকদের তত্বাবধানে তার কন্যা সন্তান দোয়া মরিয়ম জন্ম নেয়। এদিকে পাঁচ সন্তানের মা সাদিকা নবজাতক সন্তানের মুখ দেখা বা কোলে নেওয়ার আগেই ১ নভেম্বর মৃত্যুবরণ করেন। জানা যায়, তিনি করোনার টিকা গ্রহণ করেছিলেন না।

 

তার পরিবারের মধ্যে রয়েছে স্বামী মাজিদ গফুর (৪০) এবং সন্তানদের মধ্যে রয়েছে নূর (১২), ইমাম (১১), হিবা (৮) ও আয়েশা (৬)।

 

সাদিকার ভাই কাইয়্যুম মুঘল (৫৪) সংবাদমাধ্যমকে বলেন, তার বোনকে গ্রীষ্মে টিকা গ্রহণের প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু শিশুর জন্মের আগ পর্যন্ত অপেক্ষা করতে চেয়েছিলেন তিনি।

 

অন্তিম মুহূর্তে তার মেয়েরা হাসপাতালের বিছানায় মাকে একটি হৃদয়বিদারক ভিডিও কল করেছিলেন।

 

তিনি বলেন, মৃত্যুর একঘণ্টা আগে তার মেয়েরা ভিডিও কলে মাকে বলেছিল ‘উঠো মা, আমরা অপেক্ষা করছি, আমরা তোমাকে মিস করছি, আমরা তোমাকে ভালবাসি, কেন তুমি আমাদের পিছনে ফেলে যাচ্ছ, জাস্ট ওঠ’। এসময় তার মেয়েরা প্রার্থনা করছিল ও কাঁদছিল।

 

তিনি আরও জানান, করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার আগে তার বোন বেশ ভালো অবস্থায় ছিলেন এবং দৈনন্দিন কাজকর্ম চালিয়ে যাচ্ছিলেন।

মৃতের ভাইয়ের দেওয়া তথ্য অনুযায়ী, ১৬ সেপ্টেম্বর তার শ্বাসকষ্টের সমস্যা দেখা দেয় এবং তাকে অ্যাম্বুলেন্সে করে হার্টল্যান্ড হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তখন তাকে অক্সিজেন দেওয়া হয়েছিল এবং ২২ সেপ্টেম্বর সকাল পর্যন্ত তিনি সেখানেই অবস্থান করছিলেন। হাসপাতাল থেকে জানানো হয় তার কোভিব নেই, তাই বাড়ি চলে যায়।

 

২২ সেপ্টেম্বর সন্ধ্যায় তার কাশি শুরু হয় এবং অ্যাম্বুলেন্স ডেকে আবার হার্টল্যান্ড হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ২৩ সেপ্টেম্বপ্র আবার বাড়িতে ফিরে আসেন। পরদিন আবার হাসপাতালে যান।

 

২৫ সেপ্টেম্বর রাত ১১টায় তিনি টেলিফোনের মাধ্যমে পরিবারকে জানান, তিনি একটি নথিতে স্বাক্ষর করেছেন, যদি তার অবস্থা আরও খারাপ হয় তবে ডাক্তাররা শিশুটিকে অপারেশোনের মাধ্যমে ডেলিভারি করবেন।

 

পরের দিন সকালে, তার স্বামী আমাদের ফোন করে জানান যে তিনি ভেন্টিলেটরে আছেন এবং তারা অপারেশন করার প্রস্তুতি নিচ্ছেন। দুপুর ২টায় ডাক্তার তার স্বামীকে ডেকে বললেন, তারা একটি কন্যা সন্তানের জন্ম দিয়েছেন। আমরা তাকে দেখতে পাইনি কারণ তিনি নিবিড় পরিচর্যায় ভেন্টিলেটরে ছিলেন, মাও তার মেয়েকে দেখেননি।”

 

১ নভেম্বর সকালে পরিবারকে জানানো হয় রাত ১০টার কিছুক্ষণ আগে সাদিকা পারভিন মারা গেছেন। তার মৃত্যুতে স্বামী ও পরিবার খুবই ভেঙে পড়েছেন এবং কম্যুনিটির সবাই শোকাহত।

 

৯ নভেম্বর ২০২১
আরআর

আরো পড়ুন

বাংলাদেশ থেকে ইইউর পোশাক আমদানি কমেছে ১৭.৬৬%

কোভিডের বুস্টার ডোজ স্থগিতের আহ্বান ডব্লিউএইচওর

‘থ্রটলড’ আইফোন ব্যবহারকারীদের ৭৫০ মিলিয়ন পাউন্ড ক্ষতিপূরণ