8.7 C
London
May 4, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

বিকল্প প্রোটিন হিসেবে পোকামাকড় খাওয়া শেখাবে ব্রিটেনের স্কুল

মাছ, চিপস, স্প্যাগেটি এবং লাজানিয়ার মতো গরম ডিনার খেতে অভ্যস্ত ব্রিটেনের স্কুলছাত্ররা। কিন্তু ওয়েলসের চারটি প্রাথমিক বিদ্যালয়ের শিশুরা পোকার মতো ‘বিকল্প প্রোটিন’ খাওয়ার সুবিধা সম্পর্কে শিক্ষার্থীদের জানাতে বিজ্ঞানী এবং শিক্ষকদের দ্বারা আয়োজিত কর্মশালায় অংশ নিতে যাচ্ছে।

 

মেট্রো ইউকে জানায়, এই কর্মশালায় উদ্ভিদভিত্তিক খাবার অন্তর্ভুক্ত থাকবে এবং ফুড স্ট্যান্ডার্ড এজেন্সির অনুমোদন পাওয়া ভোজ্য পোকামাকড় থাকতে পারে।

 

এগুলি ‘কিমা’ আকারে হবে যা উদ্ভিদ-ভিত্তিক এবং ‘বিকল্প প্রোটিন’ একত্রিত করে।

 

জার্নাল অব ক্লিনার প্রোডাকশনের একটি গবেষণায় দেখা গেছে, পোকামাকড়ের খামারগুলি পোল্ট্রি খামারের তুলনায় ৭৫% কম কার্বন নির্গমন করে।

 

যুক্তরাজ্যের লোকেরা টেকসই খাবার বেছে নিতে চায়। সুতরাং জেনে খুশি হবেন যে ভোজ্য পোকাগুলি প্রোটিন, অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং অন্যান্য পুষ্টিতে সমৃদ্ধ।

 

প্রকল্পটি এই সপ্তাহে শুরু হওয়ার কথা এবং এর লক্ষ্য হল ‘বিকল্প প্রোটিন’ সম্পর্কে শিশুদের আরও ভালভাবে বোঝানো। এটি করতে সমীক্ষা, কর্মশালা, সাক্ষাত্কার এবং ফোকাস গ্রুপ ব্যবহার করবে গবেষকরা।

 

গবেষকরা শিক্ষকদের সাথে জোট বেঁধেছেন এবং আশা করছেন যে চার থেকে ১১ বছর বয়সীরা এসব খাবারে আগ্রহী হবে।

 

পোকামাকড়ের মতো প্রোটিনের বিকল্প উত্স খাওয়া ইউরোপ জুড়ে ইতিমধ্যেই জনপ্রিয়।

 

ইন্টারন্যাশনাল প্ল্যাটফর্ম অব ইনসেক্টস ফর ফুড অ্যান্ড ফিড (আইপিআইএফএফ) এর ২০২০ সালের একটি গবেষণায় দেখা গেছে ৯ মিলিয়ন ইউরোপীয় ভোক্তা ২০১৯ সালে পোকামাকড় খেয়েছিলেন, যা ২০৩০ সালের মধ্যে বেড়ে ৩৯০ মিলিয়নে উন্নীত হবে বলে আশা করা হচ্ছে।

 

কার্ডিফ ইউনিভার্সিটির ক্রিস্টোফার বিয়ার বলেন, ‘আমরা চাই শিশুরা ভবিষ্যতের জন্য খাবার না হয়ে এখনকার জন্য বিকল্প প্রোটিনকে বাস্তব জিনিস হিসেবে ভাবুক, তাই এই খাবারগুলোর কিছু চেষ্টা করা গবেষণার কেন্দ্রবিন্দু।

 

যদিও ভোজ্য পোকামাকড় এখনও যুক্তরাজ্যে ব্যাপকভাবে বিক্রি হয় না। তবে জেনে অবাক হবেন, তারা বিশ্বব্যাপী প্রায় ২ বিলিয়ন মানুষের খাদ্যের অংশ। এর বেশিরভাগই বিশ্বের এমন কিছু অংশে যেখানে তারা দীর্ঘস্থায়ী রন্ধনসম্পর্কীয় ঐতিহ্য রয়েছে।’

 

৩০ মে ২০২২
এনএইচ

আরো পড়ুন

ইসরায়েলি হামলায় ধ্বংস হয়ে গেছে ২৬টি মসজিদ

আকামা ছাড়াই ওমানে ব্যবসা করার সুযোগ

নিউজ ডেস্ক

ট্যাক্স রিটার্নের নির্ধারিত সময়সীমা বাড়ানো হলো ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত

অনলাইন ডেস্ক