9 C
London
April 26, 2024
TV3 BANGLA
মুক্তমতশীর্ষ খবর

বিলেতে বাড়ি বেচাকেনা: মর্গেজ ভ্যালুয়েশন

বিলেতে আপনি প্রপার্টি কিনতে অথবা আপনার বিদ্যমান প্রপার্টি রি-মর্গেজ করতে কোনো লেন্ডারের কাছে অ্যাপ্লিকেশন করার সময় ওই লেন্ডার আপনার প্রপার্টির “মর্গেজ ভ্যালুয়েশন” অথবা “ভ্যালুয়েশন সার্ভে” করবে এবং ভ্যালুয়েশন রিপোর্ট তৈরি করবে।

 

ভ্যালুয়েশন রিপোর্ট-এর মাধ্যমে লেন্ডার আপনার সিকিউরিটি প্রপার্টির মূল্য এবং বর্তমান কন্ডিশন যাচাই করবে। যে পরিমাণ টাকার জন্য আপনি মর্গেজ অ্যাপ্লিকেশন করেছেন, সেই পরিমাণ মর্গেজ ল্যান্ডার আপনাকে দিতে পারবে কিনা তা যাচাই করা হয়। একজন ক্রেতা হিসেবে আপনি ভ্যালুয়েশন রিপোর্ট এর মাধ্যমে আপনার সিকিউরিটি প্রপার্টির মার্কেট ভ্যালু সম্পর্কে সাধারণ ধারণা পাবেন ।

 

মর্গেজ ভ্যালুয়েশন কিভাবে কাজ করে:

ল্যান্ডাররা একজন সার্ভেয়ার এর মাধ্যমে বিভিন্নভাবে আপনার প্রপার্টি ভ্যালুয়েশন করতে পারে।

গতানুগতিক-ভাবে একজন সার্ভেয়ার আপনার সিকিউরিটি প্রপার্টি ভিজিট করবে এবং একটি ভ্যালুয়েশন রিপোর্ট তৈরি করবে। বর্তমানে অনেক সার্ভেয়ারগণ অনলাইনে প্রপার্টির সাম্প্রতিক বিক্রয় ডাটা এর মাধ্যমে ভ্যালুয়েশন রিপোর্ট তৈরি করে এবং প্রয়োজন হলে প্রপার্টি এরিয়া ও প্রপার্টি ভিজিট করে।

Royal Institute of Chartered Surveyors (Rics) এর রিপোর্ট অনুযায়ী ল্যান্ডাররা তাদের নিজস্ব “rules” এবং “risk appetite” অনুযায়ী প্রপার্টি ভ্যালুয়েশন সার্ভে করে থাকে।

আপনার প্রপার্টির টাইপ, কনস্ট্রাকশন এবং ল্যান্ডাররা এর “risk appetite” এর উপর ভিত্তি করে আপনার সিকিউরিটি প্রপার্টি ভ্যালুয়েশন সার্ভে রিপোর্ট হতে পারে।

 

মর্গেজ ভ্যালুয়েশন এবং হাউস সার্ভে

মর্গেজ ভ্যালুয়েশন এবং হাউস সার্ভে দুটি ভিন্ন ধরনের সার্ভে। মর্গেজ ভ্যালুয়েশন এর মাধ্যমে একজন প্রপার্টি ক্রেতা হিসেবে আপনার সিকিউরিটি প্রপার্টি কন্ডিশন সম্পর্কে পরিষ্কার ধারনা পাবেন না।

মর্গেজ ভ্যালুয়েশন সম্পূর্ণভাবে মর্গেজ ল্যাণ্ডার এর জন্য করা হয়ে থাকে। মর্গেজ ভ্যালুয়েশন এর মাধ্যমে সার্ভেয়ার সিকিউরিটি প্রপার্টির কোন ডিফেক্ট আছে কিনা, প্রপার্টির মূল্য এবং মর্গেজ এর risk appetite চেক করা হয়।

অন্যদিকে প্রপার্টি সেলার এর নিকট হতে সেল করার অফার লেটার পাওয়ার পর প্রপার্টি বায়ার সার্ভেয়ার এর মাধ্যমে প্রপার্টির ফুল হাউস সার্ভে করে থাকে।

প্রপার্টির হাউস সার্ভে করার জন্য সার্ভেয়ার আপনার সিকিউরিটি প্রপার্টি ভিজিট করে। সার্ভেয়ার হাউস সার্ভে রিপোর্টে আপনার সিকিউরিটি প্রপার্টির ওভারভিউ, বেসিক কনডিশন, কোন ইস্যু আছে কিনা, ডাম্প, সাবসিডেন্স, মেজর ডেফেক্ট, রিপেয়ার এবং মেইটেনেন্স এডভাইস ইত্যাদির বিবরণ উল্লেখ্য করে।

মর্গেজ ভ্যালুয়েশন এর খরচ

সাধারণত প্রপার্টির মূল্যের উপর মর্গেজ ভ্যালুয়েশনের খরচ নির্ভর করে। তবে কিছু কিছু মর্গেজ ল্যাণ্ডার নতুন ক্লায়েন্ট এর জন্য ফ্রী মর্গেজ ভ্যালুয়েশন অফার করে থাকে।

মর্গেজ সংক্রান্ত যেকোনো ব্যাপারে আরো বিস্তারিত জানতে আমাদের সাথে নিচের টেলিফোন নাম্বারে অথবা ইমেইলে যোগাযোগ করতে পারেন।

Email: info@benecofinance.co.uk

Tel: +4402080502478

আরো পড়ুন

ফ্রান্সে করোনার চতুর্থ ঢেউ আসতে পারে এ মাসেই

ইস্ট হামে মসজিদের বাইরে মুসল্লিদের ওপর হামলার অভিযোগ

ঢাকায় এলএসডি বিক্রি ও সেবনে ১৫টি দল