6.4 C
London
May 5, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

বিশ্বে তোলপাড় ফেলেছে আফগানিস্তানের পানীয়, কিনছে যুক্তরাষ্ট্রও

ডালিম বা আনার উৎপাদন ও রফতানি শীর্ষ দেশগুলোর মধ্যে রয়েছে আফগানিস্তান। দেশটিতে প্রচুর পরিমাণ ডালিম চাষ হয়। তবে এতদিন সাধারণ ফল হিসেবে ডালিম রফতানি হলেও এখন সেটি পানীয় আকারে রফতানি হচ্ছে। পামির কোলার শাফা নামের পানীয়টি বিশ্বজুড়ে তোলপাড় ফেলেছে। এটিকে বিশ্বের সবচেয়ে বেশি বিক্রিত কোকাকোলার বিকল্প এবং স্বাস্থ্যকর পানীয় হিসেবে ভাবা হচ্ছে।

চলতি বছরের জুলাই মাসে এক প্রতিবেদনে আফগানিস্তানের সংবাদমাধ্যম টোলো নিউজ জানায় যে, প্রথমবারের মতো আফগানিস্তান থেকে ডালিমের তৈরি পানীয় আমদানি করছে মার্কিন যুক্তরাষ্ট্র।

সেই সময় আফগানিস্তানের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয় (এমওআইসি) জানায় যে, ডালিমের পানীয়ের একটি চালান আফগানিস্তান থেকে প্রথমবারের মতো মার্কিন যুক্তরাষ্ট্রে রফতানি হয়েছে। ডালিমের কোমল পানীয় উৎপাদন করেছে হেরাতের একটি কোম্পানি।

মন্ত্রণালয়ের মুখপাত্র আখুন্দজাদ আবদুল সালাম জাভাদ জানান, এই দেশীয় পণ্যের রফতানি আফগানিস্তানের অর্থনীতির প্রবৃদ্ধিতে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ।

তিনি জানান, ‘সম্প্রতি, পামির কোলা কোম্পানির ৪৫ টন ডালিমের পানীয় বহনকারী দুটি কন্টেইনার যুক্তরাষ্ট্রে পাঠানো হয়েছে। এছাড়াও, পানীয়গুলো জার্মানি এবং কাজাখস্তানেও পাঠানো হয়েছে। এছাড়া তারা তুরস্ক, ভারত, পাকিস্তানেও এটি রফতানি করে। এখন এই পণ্য বিশ্বজুড়ে রফতানি করার স্বপ্ন দেখছে আফগানিস্তান।’

সূত্রঃ টোলো নিউজ,

এম.কে
৩০ ডিসেম্বর ২০২৩

আরো পড়ুন

দাসত্বপ্রথা নিয়ে নেদারল্যান্ডসের রাজার ক্ষমা প্রার্থনা

১ ইউরোয় সব বিক্রি করে রাশিয়া ছাড়ল হ্যানিক্যান

ডিজিটাল মুদ্রা আনতে যাচ্ছে রাশিয়া