6.4 C
London
April 25, 2024
TV3 BANGLA
আমেরিকাশীর্ষ খবর

বিশ্ব উষ্ণায়নের বিরুদ্ধে লড়বে পৃথিবীর সবচেয়ে সাদা রং!

বিজ্ঞানের উৎকর্ষতা দিন দিন জীবনকে সহজ করছে। আবিষ্কার হচ্ছে নতুন নতুন সব বিকল্প পদ্ধতি। এবার সেই যাত্রায় যুক্ত হলো আরো একটি বিকল্প পদ্ধতি। তা হচ্ছে আপনার ঘরের শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্রের। বিজ্ঞানীরা এসির বিকল্প হিসেবে তৈরি করেছেন সাদা রং। তাও এটি বিশ্বের সবচেয়ে সাদা রং। এই রং ঘরে এসির বিকল্প হিসেবেই কাজ করবে বলে দাবি বিজ্ঞানীদের।

 

যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের পারডু বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা গত বছর এই রং তৈরি করেছেন। এটি সৌর বিকিরণের ৯৮ দশমিক ১ শতাংশই প্রতিফলিত করতে সক্ষম। ফলে রংটি ভবনের বাইরের দেওয়ালে লাগালে ভবনের ভেতরের তাপমাত্রা এসির মতোই ঠাণ্ডা থাকবে। পরিবেশবান্ধব এই রংটির বাণিজ্যিক ব্যবহার শুরু হলে এসির বাজারে বড় ধস নামতে পারে।

 

জানা যায়, তাপ বিকিরণকারী হিসেবে বাজারে যে রংগুলি পাওয়া যায় তাতে মাত্র ৮০ থেকে ৯০ শতাংশ সূর্যালোক প্রতিফলিত হয়। যা আশপাশের পরিবেশের তুলনায় কক্ষকে শীতল রাখার জন্য যথেষ্ট নয়। তবে পারডুর এই সাদা রংটি ৯৮ দশমিক ১ শতাংশ তাপ প্রতিফলন ও সামান্য তাপ শোষণ করে বলে কক্ষ শীতল রাখতে সক্ষম।

 

এরই মধ্যে ৪৩ ডিগ্রি ফারেনহাইট পারিপার্শ্বিক তাপমাত্রায় গবেষকেরা একটি দেয়ালে এই রং লাগিয়ে দেখেছেন, এই রংয়ের কারণে দেয়ালের তাপমাত্রা ১৮ ডিগ্রি ফারেনহাইট কমে যায়। গবেষক রুয়ানের মতে, কক্ষ শীতল রাখার ক্ষেত্রে এটি বেশির ভাগ বাড়িতে ব্যবহৃত এয়ার কন্ডিশনারের চেয়ে বেশি কার্যকর।

 

প্রকল্পের নেতৃত্ব দেওয়া অধ্যাপক শিউলিন রুয়ান বলেন, শক্তি সঞ্চয় ও জলবায়ু পরিবর্তন বিবেচনায় রেখে এ রং তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। এই রঙটি কোনো রকমের বাহ্যিক বিদ্যুৎ ছাড়াই আশপাশের তুলনায় ভেতরের তাপমাত্রা ঠান্ডা করতে পারে।   রংটির পেটেন্ট পেতে গবেষকেরা এরই মধ্যে আবেদন জমা দিয়েছেন। একটি কোম্পানির সঙ্গে কাজ করে রংটি বাজারে আনতে পারলে এর বাণিজ্যিক ব্যবহার বাড়বে বলে প্রত্যাশা গবেষকদের।

 

২২ আগস্ট ২০২২
এনএইচ

আরো পড়ুন

কোয়ারেন্টিন সেন্টারেই বিয়ের আয়োজন

অনলাইন ডেস্ক

মুডি’স রেটিংয়ে বাংলাদেশের অবনমন

ই-সিগারেট বা ভ্যাপের ব্যবহারে অভ্যস্ত হয়ে পড়ছে যুক্তরাজ্যের স্কুল শিশুরা

নিউজ ডেস্ক