6.4 C
London
April 25, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

বেলজিয়ামে আবাসন সংকট,ভবন দখল করে বিক্ষোভ আশ্রয়প্রার্থীদের

আবাসন নিশ্চিত করার দাবিতে সোমবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে একটি ভবন দখল করে বিক্ষোভ করেছেন আশ্রয়প্রার্থীরা। জরুরিভিত্তিতে আবাসন নিশ্চিত করার দাবিতে তারা এই বিক্ষোভ করেন।

বৃটিশ গণমাধ্যমের খবরে জানা যায়, আইন অনুযায়ী এসাইলাম প্রার্থীদের বাসস্থান দিতে বাধ্য বেলজিয়াম কর্তৃপক্ষ। কিন্তু গত সোমবার পর্যন্ত কমপক্ষে ৫০ জন আশ্রয়প্রার্থীর জন্য ছিল না কোনো ব্যবস্থা।

বিক্ষোভের সময় ওই সরকারি ভবনটির সামনে মেঝেতে পাতলা কম্বল বিছিয়ে শুয়ে থাকতে দেখা গিয়েছে আশ্রয়প্রার্থীদের। কিছুদিন ধরেই বেলজিয়ামে আবাসন সংকটের কারণে বেহাল দশা আশ্রয়প্রার্থীদের। ব্রাসেলসে একটি আশ্রয় শিবির উচ্ছেদের পর খালের পাড়ে ৬০টি তাঁবু টানিয়ে অনেক আশ্রয়প্রার্থীরা কোনোরকমে টিকে ছিলেন বলে জানায় সংবাদসংস্থা।

গত সপ্তাহে আবার উচ্ছেদ অভিযানে নামে বেলজিয়াম কর্তৃপক্ষ। যারা খালের পাড়ে তাঁবুর নিচে আশ্রয় নিয়েছিলেন তাদের বিকল্প আবাসনেরও প্রস্তাব দেওয়া হয় এবং উচ্ছেদ করা হয়।

বেলজিয়াম সরকারের একজন মুখপাত্র বলেন, যাদের আশ্রয় আবেদন বাতিল হয়েছে, তাদের নিজ দেশে দ্রুত ফেরত পাঠাতে নতুন একটি আইন তৈরির কথা ভাবছেন তারা। এটি বাস্তবায়ন হলেই আবাসন সংকট কেটে যাবে বলে মনে করেন তিনি।

 

 

 

 

 

বেলজিয়ামে আশ্রয়প্রার্থীদের জন্য প্রায় ৩৪ হাজার আবাসন ব্যবস্থা রয়েছে। কিন্তু সম্প্রতি আশ্রয়প্রার্থীর সংখ্যা ধারণ ক্ষমতার চেয়ে বেড়ে গেছে। কমপক্ষে দুই হাজার ৪০০ আশ্রয়প্রার্থীর আইনি অধিকার থাকলেও তারা আবাসন সংকটে ভুগছেন।

২০১৭ সাল থেকে বেলজিয়ামে স্বাস্থ্যসেবা দিয়ে আসছে দাতব্য প্রতিষ্ঠান ডক্টরস উইদাউট বর্ডারস (এমএসএফ)। তাদের দাবি, আবাসনের প্রয়োজনীয়তাকে গুরুত্ব দেয়নি বেলজিয়াম সরকার। এ কারণেই শত শত মানুষকে রাস্তায় ঘুমাতে হচ্ছে কিংবা কোনোরকম তাঁবুর নিচে আশ্রয় নিতে হয়েছে।

উচ্ছেদের পর আশ্রয়প্রার্থীদের কোথায় পুনর্বাসন করা হবে, তা নিয়ে কোনো তথ্য দিতে পারেনি কর্তৃপক্ষ।খালের পাড়ে আশ্রয় নেয়া কিছু অভিবাসী তীব্র শীত থেকে বাঁচতে ফুটপাতে আগুন ধরিয়ে তাপ পোহাতেন। বেলজিয়ান সংবাদ সংস্থার খবরে জানা যায়, তাতেও বাঁধা দিয়েছে পুলিশ।

পুলিশের বাঁধা দেওয়া প্রসঙ্গে এক আশ্রয়প্রার্থী সংবাদপত্রটিকে বলেন “পুলিশ আমাদের বলেছে, আপনারা বেলজিয়ামে আছেন। ফলে এখানের আইন মানতে হবে। রাস্তায় আগুন ধরানো যাবে না। বেলজিয়াম সরকারের আইন মান্য করতে হবে।”

তিনি বলেন, কিন্তু ঠাণ্ডা বা শীত বেলজিয়াম সরকারের কথা শোনে না। তারা শীত কমিয়ে অথবা বাসস্থানের ব্যবস্থা করে আমাদের বাঁচার সুযোগ করে দিতে পারতো।”

 

আরো পড়ুন

নাগরিকত্ব বাতিলের বিরুদ্ধে তিন ব্রিটিশ-বাংলাদেশির আইনী জয়

অনলাইন ডেস্ক

লন্ডনের বিখ্যাত ট্রোকাডেরো ভবনে মসজিদ করার অনুমতি

যুক্তরাজ্যে অবস্থান করা প্রি-স্যাটেলমেন্ট স্ট্যাটাসে থাকা ব্যক্তিদের জন্য সুখবর