TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ব্রিটিশ গুপ্তচর নিয়োগে আসছে বিপুল পরিবর্তন

যুক্তরাজ্যের গোয়েন্দাসংস্থাগুলি নতুন নিয়োগ আইনের অধীনে কমপক্ষে একজন ব্রিটিশ পিতামাতার সন্তান এমন প্রার্থীদের আর খুঁজবে না। এই পরিবর্তনকে যুগান্তকারী হিসাবে আখ্যায়িত করছেন অনেকে।

MI5, MI6 এবং GCHQ যুক্তরাজ্যের হুমকি মোকাবেলায় ‘মন ও দক্ষতার সঠিক সমন্বয়’ আছে এমন আবেদনকারীদের নিয়োগ করবে৷

আগে শুধুমাত্র তারাই সংস্থাগুলোতে আবেদন করতে পারত যাদের পিতামাতার একজন ব্রিটিশ নাগরিক হিসাবে শ্রেণীবদ্ধ, বা অনুমোদিত দেশের নাগরিকত্ব প্রাপ্ত।

পরিবর্তন সত্ত্বেও নতুন আবেদনকারীদের অবশ্যই ব্রিটিশ নাগরিক হতে হবে।
কর্মকর্তারা বলছেন যে নিয়োগের একটি পুঙ্খানুপুঙ্খ যাচাইকরণ প্রক্রিয়া অব্যাহত থাকবে, যা পটভূমি, জীবনধারা এবং ব্যক্তিগত সংযোগের দিকে নজর দেবে যা যেকোনো ঝুঁকির প্রতিক্রিয়া জানাতে সাহায্য করবে।

একজন মুখপাত্র, GCHQ, MI5 এবং MI6 এর পক্ষে কথা বলতে গিয়ে বলেছেন: ‘আমরা যে দেশকে রিপ্রেজেন্ট করি সেই দেশের বৈচিত্র্যকে প্রতিফলিত করার সময় আমরা জাতিকে সুরক্ষিত রাখতে এবং যুক্তরাজ্যের স্বার্থকে আরও এগিয়ে নেওয়ার জন্য আমাদের মিশনে সর্বোত্তম কাজ করি।

ব্যাকগ্রাউন্ডের বিস্তৃত সম্ভাব্য পরিসর থেকে লোকেদের নিয়োগ করার মাধ্যমে, আমরা উদ্ভাবন করতে পারি, প্রতিষ্ঠিত চিন্তাধারাকে চ্যালেঞ্জ করতে পারি এবং আমাদের সাথে যোগ দিতে সবচেয়ে উজ্জ্বল এবং সেরা ব্যক্তিদের স্বাগত জানাতে পারি।

পিতা-মাতার জাতীয়তা নিয়ম অকারণে মেধাবী ব্যক্তিদের আমাদের সাথে কাজ করার জন্য আবেদন করা থেকে বিরত রেখেছে।

এই নিয়মটি সংস্কারের অর্থ হল যে সমস্ত ব্রিটিশ নাগরিক যারা আমাদের সংস্থাগুলিতে চাকরির জন্য আবেদন করেন তাদের এখন তাদের দক্ষতার ভিত্তিতে মূল্যায়ন করা যেতে পারে এবং তাদের পিতামাতা কোথা থেকে এসেছেন তা নয়।’

 

২ নভেম্বর ২০২২
সূত্র- বিবিসি

আরো পড়ুন

বাংলাদেশে করোনা শনাক্তের নতুন রেকর্ড, বেড়েছে মৃত্যু

যুক্তরাজ্যকে পঙ্গু করে দিচ্ছে কোয়ারেন্টাইন আইন!

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে রুয়ান্ডা নীতি নিয়ে সুপ্রিমকোর্টের রায়ের সারসংক্ষেপঃ