6.7 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ব্রিটেনের পাবলিক ট্রান্সপোর্টে যৌন হয়রানির রিপোর্ট বেড়েছে

সরকারি পরিসংখ্যানে দেখা গেছে, প্যানডেমিক শুরুর আগের তুলনায় এই গ্রীষ্মে ব্রিটেন জুড়ে গণপরিবহনে যৌন হয়রানির রিপোর্ট ৬৩ শতাংশ বেড়েছে।

 

বিবিসির প্রতিবেদন থেকে জানা যায়, গত এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত ৪২১টি হয়রানির রিপোর্ট পেয়েছে ব্রিটিশ ট্রান্সপোর্ট পুলিশ (বিটিপি)। ২০১৯ সালের একই সময়ে রিপোর্টের সংখ্যা ছিল ২৫৯।

 

বিটিপি জানায়, তারা যৌন হয়রানির জন্য ‘প্রতিকূল পরিবেশ’ তৈরি করে যাচ্ছে।

 

ডেপুটি চিফ ইন্সপেক্টর সারাহ হোয়াইট বলেছেন, “যৌন হয়রানি এমন কিছু যা কারো আচরণের মাধ্যমে আপনাকে যৌন বিষয়ক অস্বস্তিতে ফেলে দেয়। এই আচরণ মোকাবেলার জন্য সবাইকে একসাথে কাজ করতে হবে এবং এই আচরণ থেকে লোকেদের নিরুৎসাহিত করতে প্রতিকূল পরিবেশ তৈরি করতে হবে। যৌন নিপীড়নমূলক আচরণ এই সমস্ত হয়রানি থেকেই উদ্ভূত হয়।

 

বিবিসিকে এক ভুক্তভোগী জানান, লন্ডন আন্ডারগ্রাউন্ডে দুই যুবকের দ্বারা হয়রানির শিকার হওয়ার পর তিনি নিজেকে গৃহবন্দি করে রাখতেন। তিনি বলেন, যুবকদের একজন আমার পাশে বসে যৌন পরামর্শ দেওয়া শুরু করে।  আমি সেখান থেকে সরে যেতে উঠে দাঁড়াতেই তারা আরও আক্রমণাত্মক হয়ে ওঠে। এরপর থেকে আমি বাইরে নিরাপদ বোধ করিনা।

 

লন্ডনে এপ্রিল থেকে অক্টোবরের মধ্যে ৩১৩টি হয়রানির রিপোর্ট পাওয়া যায়, ২০১৯ সালের একই সময়ের ব্যবধানে রিপোর্ট আসে ১৯৪টি- যা ৬১ শতাংশ বৃদ্ধি। বিটিপির অনুমান, দুই বছর আগে খুব কম ঘটনাই পুলিশকে রিপোর্ট করা হতো। কয়েকজন নারী বিবিসিকে জানিয়েছেন, পুলিশের প্রতি অবিশ্বাস থাকার কারণে তারা এখনও অপরাধের অভিযোগ জানাতে দ্বিধা বোধ করেন।

 

আগে বিটিপি যৌন নিপীড়নের সঙ্গে জড়িত ঘটনাগুলোতে মনোনিবেশ করলেও গত দুই বছরে তারা যৌন হয়রানির ঘটনার তথ্য সংগ্রহে তার মনোযোগ বাড়িয়েছে। বিশেষ করে সারা এভারার্ড ও সাবিনা নেছা হত্যাকাণ্ডের পর যৌন হয়রানির রিপোর্টগুলো অনেক বেশি গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে বলে জানিয়েছেন ডেপুটি চিফ ইন্সপেক্টর।

 

৬ নভেম্বর ২০২১
এনএইচ

আরো পড়ুন

ডেঙ্গু নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কবার্তা

খোদ হোম অফিসেই বিদ্রোহের মুখোমুখি প্রীতি প্যাটেল!

মা হারালেন বরিস জনসন

অনলাইন ডেস্ক